সুলত্বানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ, মুজাদ্দিদুয যামান, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, হাবীবুল্লাহ
সাইয়্যিদুনা হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চীশতী আজমিরী সাঞ্জারী রহমতুল্লাহি আলাইহি (১৫)
(বিলাদত শরীফ ৫৩৬ হিজরী, বিছাল শরীফ ৬৩৩ হিজরী)
, ২১ শাওওয়াল শরীফ, ১৪৪৫ হিজরী সন, ০২ ছানী আশার, ১৩৯১ শামসী সন , ০১, মে, ২০২৪ খ্রি:, ১৮ বৈশাখ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) ইলমে তাছাউফ
রিয়াদ্বাত-মাশাক্কাত:
সুলত্বানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ, মুজাদ্দিদে যামান, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তিনি সমস্ত মৌলিক গুণের অধিকারী ছিলেন। বরং তিনি ছিলেন সকল গুণাবলীর আঁধার।
উনার প্রধান খলীফা, শাইখুল উলামা ওয়াল মাশায়িখ, সাইয়্যিদুনা হযরত বখতিয়ার কাকী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, সুলত্বানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ, মুজাদ্দিদে যামান, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তিনি উনার রিয়াদ্বত-মাশাক্কাতের প্রাথমিক অবস্থায় এমন দুঃসাধ্য তরিকায়-নফসের জিহাদ করেছিলেন যে, তা দেখে সবাই বিস্ময়ে হতবাক হয়ে যেতেন। রিয়াদ্বত-মাশাক্কাতের যে পন্থা বা পদ্ধতি গ্রহন করেছিলেন তত্বজ্ঞানী কামিল সাধকগণের মধ্যে উনার দৃষ্টান্ত অতি বিরল। তিনি মাত্র একখানা চাদর পরিধান করতেন। ইহার কোন অংশ ছিড়ে গেলে উহারই অন্য কোন স্থান হতে একটুকরা কেটে নিয়ে ছিড়া অংশ তালি দিতেন। সুবহানাল্লাহ!
رياضات (রিয়াদ্বাত) শব্দটি বহুবচন। একবচন হচ্ছে- رياضة (রিয়াদ্বত) শাব্দিক অর্থ: সাধনা, অনুশীলন, চর্চা, খারাপ হালত থেকে ভাল হালতে উপনিত হওয়ার চেষ্টা-কোশেশ। আর পারিভাষিক বা ব্যবহারিক অর্থ: মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মা’রিফাত মুবারক, মুহব্বত মুবারক, তায়াল্লুক মুবারক, নৈকট্য মুবারক হাছিলের লক্ষ্যে নিরলসভাবে দায়িমী বা বিরামহীন, উপর্যপুরি ইবাদত-বন্দেগী, যিকির-ফিকির করাকে রিয়াদ্বত বলা হয়। রিয়াদ্বতকে ইলমে তাছাওউফের পরিভাষায় مجاهده মুজাহাদাও বলা হয়। মহান আল্লাহ পাক তিনি এ প্রসঙ্গে ইরশাদ মুবারক করেন-
وَالَّذِينَ جَاهَدُوا فِينَا لَنَهْدِيَنَّهُمْ سُبُلَنَا ۚ وَإِنَّ اللَّـهَ لَمَعَ الْمُحْسِنِينَ
অর্থ: “যারা আমাদের (মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সন্তুষ্টি-রেযামন্দি পাওয়ার জন্য মুজাহাদা বা রিয়াদ্বত করে অবশ্যই অবশ্যই আমরা তাদেরকে সঠিকপথ প্রদর্শন করি। নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি মুহসিন তথা মুজাহিদ বা রিয়াদ্বতকারী ব্যক্তিগণের সাথে আছেন। ” (পবিত্র সূরা আনকাবূত শরীফ)
مشقات (মাশাক্কাত) শব্দটি বহু বচন। এক বচন হচ্ছে مشقة (মাশাক্কাত)। শাব্দিক অর্থ: মেহনত, তাকলীফ, দুঃখ-কষ্ট, জীবনে অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছার জন্য তথা মহান আল্লাহ পাক উনার এবং উনার রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার তায়াল্লুক মুবারক, নিছবত মুবারক নৈকট্য মুবারক, সন্তুষ্টি-রেজামন্দি মুবারক হাছিলের লক্ষ্যে সর্বপ্রকার প্রতিকুল অবস্থার মুকাবিলা করার তথা দুঃখ-কষ্ট, তাকলীফ-বরদাশত বা সহ্য করাকে মাশাক্কাত বলা হয়। মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-
إِنَّ اللَّـهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِمْ
অর্থ: “নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না যতক্ষণ না তারা নিজেরা নিজেদের অবস্থা পরিবর্তন করে। ” (পবিত্র সূরা রা’দ শরীফ: পবিত্র আয়াত শরীফ ১১)
মহান আল্লাহ পাক তিনি আরো ইরশাদ মুবারক করেন-
وان ليس للانسان الا ما سعى
অর্থ: “মানুষ যা (আমল) করে কেবল তারই বদলা (প্রতিদান) পেয়ে থাকে। ” (পবিত্র সূরা নজম শরীফ: পবিত্র আয়াত শরীফ ৩৯)
মহান আল্লাহ পাক তিনি অন্যত্র আরো ইরশাদ মুবারক করেছেন-
وَلِكُلٍّ دَرَجَاتٌ مِّمَّا عَمِلُوا ۚ وَمَا رَبُّكَ بِغَافِلٍ عَمَّا يَعْمَلُونَ
অর্থ: “প্রত্যেক ব্যক্তিই তার আমল অনুযায়ী বদলা বা প্রতিদান পেয়ে থাকে। আপনার মহান রব তায়ালা তিনি তাদের আমল সম্পর্কে পরিপূর্ণ খবর রাখেন। (পবিত্র সূরা আনয়াম শরীফ: পবিত্র আয়াত শরীফ ১৩২) (চলবে)
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
পবিত্র ছোহবত মুবারক গ্রহণের ফাযায়িল-ফযীলত, গুরুত্ব-তাৎপর্য ও আবশ্যকতা
১৮ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
পবিত্র ছোহবত মুবারক গ্রহণের ফাযায়িল-ফযীলত, গুরুত্ব-তাৎপর্য ও আবশ্যকতা
১১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
যামানার মূল নায়িবে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে তায়াল্লুক-নিসবত ব্যতীত খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার ও উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সাথে তায়াল্লুক-নিসবত মুবারক রাখার দাবি বাতুলতার নামান্তর
০৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
যামানার মূল নায়িবে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে তায়াল্লুক-নিসবত ব্যতীত খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার ও উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সাথে তায়াল্লুক-নিসবত মুবারক রাখার দাবি বাতুলতার নামান্তর
২৮ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
তাযকিয়াহ বা ইছলাহ অর্জন করা ব্যতীত কোনো বান্দার পক্ষে কামিয়াবী হাছিল করা সম্ভব নয়
১৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
মুর্শিদ বা শায়েখ হক্ব বা নাহক্ব তা যাচাই-বাছাই করার পর বাইয়াত হতে হবে
০৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
তাসাউফ চর্চা ছাড়া দ্বীন ইসলাম কায়েম সম্ভব না (২)
০১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
হযরত মুর্শিদ বা শায়েখ ক্বিবলা আলাইহিস সালাম উনার নিকট বাইয়াত হওয়ার ক্ষেত্রে সন্তানের জন্য পিতা-মাতা উনাদের এবং স্ত্রীর জন্য স্বামীর বাধা গ্রহণযোগ্য নয়
৩০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
তাসাউফ চর্চা ছাড়া দ্বীন ইসলাম কায়েম সম্ভব না (১)
৩০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চীশতী আজমিরী সাঞ্জারী রহমতুল্লাহি আলাইহি (৩১)
২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পিতা-মাতা জীবিত থাকতেই মুর্শিদ বা শায়েখ আলাইহিস সালাম উনার নিকট বাইয়াত হওয়া উচিত
২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
পিতা-মাতা জীবিত থাকতেই মুর্শিদ বা শায়েখ আলাইহিস সালাম উনার নিকট বাইয়াত হওয়া উচিত
২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার)