ইলমে আরূজী অর্থাৎ ছন্দ প্রকরণ সংশ্লিষ্ট আদব
পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ, ইজমা ও ক্বিয়াস শরীফ উনাদের দৃষ্টিতে গান-বাজনার শরয়ী ফায়ছালা
, ২৭ রমাদ্বান শরীফ, ১৪৪৪ হিজরী সন, ১৯ হাদি ‘আশির, ১৩৯০ শামসী সন , ১৯ এপ্রিল, ২০২৩ খ্রি:, ৬ বৈশাখ, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) পবিত্র দ্বীন শিক্ষা
অনুরূপ হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত জাবির রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত ইকরামা রহমতুল্লাহি আলাইহি, হযরত সাইদ ইবনে যুবাইর রহমতুল্লাহি আলাইহি, হযরত মুজাহিদ রহমতুল্লাহি আলাইহি, হযরত মাকহূল রহমতুল্লাহি আলাইহি, হযরত আমর ইবনে শুয়াইব রহমতুল্লাহি আলাইহি ও হযরত আলী ইবনে বুযাইমা রহমতুল্লাহি আলাইহি উনারা لـهو الـحديث)) ‘লাহওয়াল হাদীছ’ শব্দ মুবারক উনার অর্থ সঙ্গীত বা গান-বাজনা বলেছেন। হযরত হাসান বছরী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেছেন, ‘উক্ত পবিত্র আয়াত শরীফখানা সঙ্গীত ও বাদ্যযন্ত্রসমূহ সম্বন্ধে নাযিল হয়েছে।”
উপরোক্ত বর্ণনা দ্বারা স্পষ্ট প্রমাণিত হল যে, পবিত্র সূরা লুক্বমান শরীফ উনার ৬নং পবিত্র আয়াত শরীফখানা সঙ্গীত ও বাদ্যযন্ত্রসমূহ নিষিদ্ধ হওয়ার সম্বন্ধে নাযিল হয়েছে। তাই হযরত আব্দুল্লাহ ইবনে মাসঊদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ও হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ও বহু তাবেয়ী রহমতুল্লাহি আলাইহিম উনারা لـهو الـحديث শব্দ মুবারক উনার অর্থ সঙ্গীত বা গান-বাজনা বলে উল্লেখ করেছেন।
গান-বাজনা হারাম হওয়া সম্পর্কিত ২য় পবিত্র আয়াত শরীফ হচ্ছে পবিত্র সূরা নজম শরীফ উনার ৫৯, ৬০ ও ৬১নং পবিত্র আয়াত শরীফ, মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-
أَفَمِنْ هَذَا الْـحَدِيثِ تَعْجَبُونَ- وَتَضْحَكُونَ وَلَا تَبْكُونَ- وَأَنتُمْ سَامِدُونَ.
অর্থ : “তোমরা কি এ কথার (পবিত্র কুরআন শরীফ উনার) উপর অবাক হচ্ছো ও হাসি-তামাশা করছো এবং ক্রন্দন করছো না, অথচ তোমরা সঙ্গীত বা গান-বাজনা করছো?”
এ পবিত্র আয়াত শরীফসমূহ নাযিল হওয়ার কারণ সম্পর্কে তাফসীরে ইবনে জারীর, ২৭ খ-, ৪৩/৪৪ পৃষ্ঠায় উল্লেখ আছে যে-
عن حضرت قتادة رحـمة الله عليه عن حضرت عكرمة رحـمة الله عليه عن حضرت ابن عباس رضى الله تعالى عنه قوله سامدون قال هو الغناء كانوا اذا سـمعوا القران بغنوا و لعبوا وهى لغة اهل اليمن.
অর্থ : “হযরত কাতাদা রহমতুল্লাহি আলাইহি তিনি হযরত ইকরামা রহমতুল্লাহি আলাইহি উনার থেকে, তিনি হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে রেওয়ায়েত করেন, মহান আল্লাহ পাক উনার কালাম سامدون‘সামিদুন’ (সামুদ ধাতু হতে উৎপন্ন হয়েছে)। এ শব্দ মুবারক উনার অর্থ সঙ্গীত বা গান-বাজনা, যখন কাফিরেরা পবিত্র কুরআন শরীফ শ্রবণ করত, সঙ্গীত বা গান-বাজনা করত ও ক্রীড়া কৌতুকে লিপ্ত হত, এটা ইয়ামেনবাসীদের ভাষা।”
উক্ত পবিত্র আয়াত শরীফ উনার ব্যাখ্যায় তাফসীরে দুররে মানছুর, ৬ষ্ট খ-, ১৩১/১৩২ পৃষ্ঠায় উল্লেখ আছে-
اخرج حضرت عبد الرزاق و حضرت الفريابى و حضرت ابو عبيد و حضرت عبد بن حـميد و حضرت ابن ابى الدنيا و حضرت البزاز و حضرت ابن جرير و حضرت ابن الـمنذر و حضرت ابن ابى حاتـم و حضرت البيهقى رحـمة الله عليهم عن حضرت ابن عباس رضى الله تعالى عنه فى قوله وانتم سامدون قال الغناء باليمانية كانوا اذا سـمعوا القران تغنوا و لعبوا.
অর্থ : “হযরত আব্দুর রজ্জাক’ রহমতুল্লাহি আলাইহি, হযরত ফারইয়াবি রহমতুল্লাহি আলাইহি, হযরত আবূ উবাইদ রহমতুল্লাহি আলাইহি, হযরত আব্দ্ ইবনে হুমাইদ রহমতুল্লাহি আলাইহি, হযরত ইবনে আবিদ্দুনইয়া রহমতুল্লাহি আলাইহি, হযরত বাজ্জাজ রহমতুল্লাহি আলাইহি, হযরত ইবনে জারীর রহমতুল্লাহি আলাইহি, হযরত ইবনুল মুনযির রহমতুল্লাহি আলাইহি, হযরত ইবনে আবী হাতেম রহমতুল্লাহি আলাইহি এবং হযরত বায়হাকী রহমতুল্লাহি আলাইহি উনারা মহান আল্লাহ পাক উনার কালাম وَأَنتُمْ سَامِدُونَ উনার (ব্যাখ্যায়) হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে রেওয়ায়েত করেন, তিনি বলেন, ইয়ামেনবাসীদের ভাষায় (সামুদ শব্দের) অর্থ সঙ্গীত। যখন কাফিরেরা পবিত্র কুরআন শরীফ শ্রবণ করতো, সঙ্গীত ও ক্রীড়া-কৌতুক করতো।” নাঊযুবিল্লাহ!
অতএব, এ পবিত্র আয়াত শরীফ দ্বারাও প্রমাণিত হলো যে, সঙ্গীত বা গান-বাজনা হচ্ছে কাফিরদের খাছ আমল। যা সম্মানিত ইসলামী শরীয়ত উনার দৃষ্টিতে সম্পূর্ণ হারাম।
গান-বাজনা হারাম হওয়া সম্পর্কে ৩য় পবিত্র আয়াত শরীফ হচ্ছে, মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-
وَاسْتَفْزِزْ مَنِ اسْتَطَعْتَ مِنْهُمْ بِصَوْتِكَ.
অর্থ : “এবং (হে ইবলিস) তুই তাদের মধ্য হতে যাকে পারিস নিজের শব্দ দ্বারা পদস্খলিত কর।” (পবিত্র সূরা বনী ইসরাঈল শরীফ : পবিত্র আয়াত শরীফ ৬৪)
এ পবিত্র আয়াত শরীফ উনার ব্যাখ্যায় তাফসীরে ইবনে জারীর-এর ১৫/৭৬ পৃষ্ঠায় আল্লামা ইবনে জারীর তাবারী রহমতুল্লাহি আলাইহি তিনি বর্ণনা করেন-
عن حضرت مـجاهد رحـمة الله عليه قوله واستفزز من استطعت منهم بصوتك قال باللهو و الغناء عن حضرت ابن عباس رضى الله تعالى عنه واستفزز من استطعت منهم بصوتك قال صوته كل داع دعا الى معصية الله. و اولى الاقوال فى ذالك بالصحة. فكل صوت كان دعاء اليه والى عمله وطاعته وخلافا للدعاء الى طاعة الله فهو داخل فى معنى صوته.
অর্থ : “হযরত মুজাহিদ রহমতুল্লাহি আলাইহি তিনি উক্ত পবিত্র আয়াত শরীফ সম্বন্ধে বলেন, “শয়তানের শব্দ” অর্থ হচ্ছে ক্রীড়া ও সঙ্গীত বা গান-বাজনা। হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, শয়তানের শব্দের অর্থ যে কোন আহ্বানকারী মহান আল্লাহ পাক উনার বিরুদ্ধাচরণের দিকে আহ্বান করে। এ মতগুলোর মধ্যে সমধিক ছহীহ এই যে, যে কোন শব্দে শয়তানের দিকে, এর কার্য্যরে ও আদেশ পালনের দিকে আহ্বান করা হয় এবং মহান আল্লাহ পাক উনার দিকে আহ্বানের বিপরীত হয়, তা শয়তানের শব্দের অন্তর্র্ভুক্ত হবে। এতে বুঝা যায় যে, হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি ব্যাপক অর্থ গ্রহণ করেছেন, অর্থাৎ সঙ্গীতও এর অন্তর্গত। হযরত ইবনে জারীর রহমতুল্লাহি আলাইহি তিনি এই ব্যাপক অর্থ সমর্থন করেছেন।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (৩০)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (১)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)