আল হাদ্বির ওয়ান নাযির, মুত্ত্বলা’ আলাল গয়িব, হায়াতুন্নাবী, রঊফুর রহীম, রহমাতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ‘সর্বোত্তম হিফাযতকারী’ (৩)
, ০৬ শাবান শরীফ, ১৪৪৫ হিজরী সন, ১৯ তাসি’, ১৩৯১ শামসী সন , ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রি:, ০৪ ফাল্গুন, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুছ সাবত (শনিবার) সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ
فِىْ عَامٍ ১৯৫৩ م وَفِىْ مَدِيْنَةِ صَيْدًا جُنُوْبِ لِبْنَانَ كَالْعَادَةِ فِىْ يَوْمِ مِيْلَادِ الرَّسُوْلِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَحْتَفِلُ الْمُسْلِمُوْنَ وَمِنْ شَعَائِرِ الْاِحْتِفَالَاتِ فِىْ لِبْنَانَ اِطْلَاقُ النَّارِ فِى الْهَوَاءِ وَهِىَ عَادَةٌ مُتَعَارَفَةٌ وَقَدِيْمَةٌ فِىْ ذٰلِكَ الْوَقْتِ سَقَطَتْ رُصَاصَةٌ طَائِشَةٌ عَلٰى رَأْسِ فَتَاةٍ نَّصْرَانِيَّةٍ مِنْ عَائِلَةِ غِطَاسٍ وَهِىَ عَائِلَةٌ مَّعْرُوْفَةٌ فِىْ تِلْكَ الْمَدِيْنَةِ سَارَعَ اَهَالِى الْمِنْطَقَةِ بِاَخْذِ الْفَتَاةِ اِلٰى مَشْفَى الدُّكْتُوْرِ غَسَّانَ حَمُّوْدٍ وَلٰكِنَّ الْاَطِبَّاءَ عَجَزُوْا عَنْ شِفَاءِ هٰذِهِ الْفَتَاةِ وَقَالُوْا لِاَهْلِهَا اُنْقُلُوْهَا فَوْرًا اِلٰى مُسْتَشْفَى الْجَامِعَةِ الْاَمْرِيْكِيَّةِ بِبَيْرُوْتَ نَظْرًا لِخُطُوْرَةِ حَالَتِهَا وَعَلَى الْفَوْرِ تَمَّ نَقْلُ الْفَتَاةِ اِلٰى مُسْتَشْفَى الْجَامِعَةِ الْاَمْرِيْكِيَّةِ بِبَيْرُوْتَ وَاجْتَمَعَ اَشْهَرُ اَطِبَّاءِ لِبْنَانَ مَعَ طَاقِمٍ طِبِّىٍّ اَمْرِيْكِىٍّ لِمُعَالَجَةِ الْفَتَاةِ وَلٰكِنَّ الثَّقْبَ فِى الرَّأْسِ كَانَ اَقْوٰى مِنْهُمْ وَالنَّزِيْفُ بَدَاَ بِالتَّزَايَدِ حَتّٰى عَجَزَ الْاَطِبَّاءُ وَاَصَابَتْ خَيْبَةُ الْاَمَلِ الْاُسْرَةَ فَهَرِعَتِ الْاُمُّ بِالنِّدَاءِ وَهِىَ نَصْرَانِيَّةٌ اَيْنَ اَنْتَ يَا سَيِّدَنَا مَوْلَانَا مُحَمَّدُ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اَيْنَ اَنْتَ يَا مَنْ يُّسَمُّوْكَ رَسُوْلَ الْمُسْلِمِيْنَ تَعَالَ وَشَاهِدْ مَاذَا فَعَلَتْ اُمَّتُكَ بِاِبْنَتِىْ وَهِىَ تَنْهَمِرُ دُمُوْعُهَا دُوْنَ تَوَقُّفٍ وَتَقُوْلُ لَقَدْ قَتَلُوا الْمُسْلِمُوْنَ اِبْنَتِىْ لِيَحْتَفِلُوْا بِوِلَادَتِكَ وَفِىْ نَفْسِ اللَّحْظَةِ كَانَ الْاَطِبَّاءُ دَاخِلَ الْغُرْفَةِ مَعَ الْفَتَاةِ يُرَشِّحُوْنَ اَحَدَ الْاَطِبَّاءِ يَخْرُجُ اِلَى الْاُمِّ وَيَقُوْلُ لَهَا اُدْخُلِىْ وَوَدَّعِىْ اِبْنَتَكِ بِاٰخِرِ نَظْرَةٍ فَاِبْنَتُكِ مُفَارِقَةٌ لِلْحَيَاةِ لَا مَحَالَةَ بَدَاَتِ الرَّعْشَةُ فِىْ جَسَدِ الْاُمِّ اَلْاَقْدَامُ مَا عَادَتْ تَتَحَمَّلُ الْجَسَدَ تَتَقَدَّمُ بِبَطِيْءٍ شَدِيْدٍ فَالْاَمْرُ شَدِيْدٌ عَلَى الْاُمِّ وَاللَّحْظَاتُ الْاَخِيْرَةُ فَتَحَتِ الْاُمُّ بَابَ الْغُرْفَةِ وَكَانَتِ الْمُفَاجَاَةَ اَلْبِنْتُ تَصْرَخُ وَهِىَ جَالِسَةٌ عَلٰى سَرِيْرِهَا فِى الْغُرْفَةِ اَغْلِقِى الْبَابَ يَا اُمِّىْ اَسْرِعِىْ يَا اُمِّىْ لَا تَدْعِيْهِ يَخْرُجُ يَا اُمِّىْ اَسْرِعِىْ اَمْسِكِيْهِ لَا تَدْعِيْهِ يَخْرُجُ اَلْاُمُّ تَقِفُ عَنِ الْكَلَامِ مَصْدُوْمَةً مِّنَ الْمَوْقِفِ فَمَا هٰذَا مَنِ الْمَقْصُوْدُ كَيْفَ صَحَّتِ الْبِنْتُ مِنْ غَيْبُوْبَتِهَا وَنَطَقَتْ اَسْئِلَةٌ كَثِيْرَةٌ دَارَتْ فِىْ مُخَيِّلَةِ الْاُمِّ فِىْ ثَوَانِىْ وَلَحْظَاتٍ قَلِيْلَةٍ قَالَتِ الْاُمُّ يَا بِنْتِىْ مَنْ بُدِىَ اَمْسِكُ عَنْ مَّنْ بِتَحْكِىْ يَا اِبْنَتِىْ وَكَانَ الْجَوَابُ الَّذِىْ صَدَمَ الْاُمَّ وَجَمِيْعَ الْمَوْجُوْدِيْنَ اِنَّهٗ سَيِّدُنَا مَوْلَانَا مُحَمَّدٌ رَّسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَا اُمِّىْ دَخَلَ سَيِّدُنَا مَوْلَانَا مُحَمَّدٌ رَّسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اِلٰى غُرْفَتِىْ وَوَضَعَ يَدَهٗ عَلٰى رَأْسِىْ فَذَهَبَ الْجُرْحُ وَذَهَبَ الدَّمُ وَعِنْدَمَا فَتَحْتِ الْبَابَ خَرَجَ يَا اُمِّىْ فَنَطَقَتِ الْاُمُّ اَلشَّهَادَةَ وَنَطَقَهَا جَمِيْعُ الْمَوْجُوْدِيْنَ فِىْ لَحْظَتِهَا وَاَسْلَمَتْ عَائِلَةُ غِطَاسٍ فِىْ صَيْدًا بِاَجْمَعِهَا وَاَسْلَمَ طَاقِمٌ كَامِلٌ مِّنَ الْاَطِبَّاءِ الْاَمْرِيْكَانِ. وَمُعْظَمُ اَهْلِ لِبْنَانَ يَعْلَمُوْنَ بِـهٰذِهِ الْحَادِثَةِ
অর্থ: “১৯৫৩ সালে দক্ষিণ লেবাননের সিডন শহরে সম্মানিত মুসলমান উনারা (প্রতি বছরের ন্যায় উনাদের) আদত বা অভ্যাস অনুযায়ী ঈদে বিলাদতে রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অর্থাৎ মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ উপলক্ষে সম্মানিত মাহফিল মুবারক করছিলেন। এই সম্মানিত মাহফিল মুবারক উপলক্ষে লেবাননের ঐতিহ্য ছিলো- উপরের দিকে গোলাবর্ষণ করা। আর (মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ উপলক্ষে খুশি মুবারক প্রকাশ করে উপরের দিকে গোলাবর্ষণ করা) এটা ছিলো ঐ সময়ের সুপ্রসিদ্ধ ঐতিহ্য। (হঠাৎ) উদ্দেশ্যহীন একটি গুলি খ্রীষ্টধর্মে দীক্ষিত পরিবারের একজন খ্রীষ্টান মেয়ের মাথায় পড়ে। আর ঐ পরিবারটা ছিলো সেই শহরের মধ্যে সুপরিচিত। তখন এলাকাবাসী মেয়েটিকে দ্রুত ‘ডাক্তার গাস্সান হাম্মূদ হাসপাতালে’ নিয়ে যায়। কিন্তু ডাক্তাররা মেয়েটির অবস্থার ভয়াবহতা দেখে চিকিৎসার ব্যাপারে অপারগ হয়ে তার পরিবারকে বললো- ‘তোমরা অবিলম্বে তাকে বৈরুতের আমেরিকান ইউনিভার্সিটি হাসপাতালে স্থানান্তরিত করো। ’ তাৎক্ষণিকভাবে মেয়েটিকে বৈরুতের আমেরিকান ইউনিভার্সিটি হাসপাতালে স্থানান্তর করা হলো। মেয়েটির চিকিৎসার জন্য আমেরিকান চিকিৎসা সংক্রান্ত স্টাফের সাথে লেবাননের প্রসিদ্ধ চিকিৎসকরা একত্রিত হলো। কিন্তু মাথার জখম ছিলো তাদের ধারণার থেকেও অধিকতর গুরুতর। (মাথায় গুলি লাগার কারণে, মেয়েটির মাথার মগজ এলোমেলো হয়ে গেছে। ফলে) রক্তক্ষরণ শুরু হওয়ার পর থেকেই রক্তক্ষরণ ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। (কোনো ক্রমেই তা কমানো সম্ভব হচ্ছিলো না। ) শেষ পর্যন্ত সমস্ত চিকিৎসকরা অপারগ হয়ে যায়। (তারা বলে যে, মেয়েটি নিশ্চিত মারা যাবে। কারণ তার মাথার জখম কখনও সাড়ানো সম্ভব নয় এবং তার রক্তক্ষরণও বন্ধ করা সম্ভব নয়। ) পরিবার-পরিজন, আত্মীয়-স্বজনরাও হতাশাগ্রস্ত হয়ে যায়। মেয়েটির মা ছিলো খ্রীষ্টান। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্বোধন মুবারক করে সে কেঁদে কেঁদে বলছিলো- ‘আপনি কোথায়? আপনাকে সম্মানিত মুসলমান উনাদের মহাসম্মানিত ও মহাপবিত্র রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হিসেবে অভিহিত করা হয়- আপনি কোথায়? (দয়া করে) আসুন এবং প্রত্যক্ষ করুন, দেখুন- আপনার সম্মানিত উম্মত উনারা আমার মেয়ের সাথে কি আচরণ করেছেন। ’ আর তার অবস্থা এরূপ ছিলো যে, তার দুচোখ বেয়ে অবিরতধারায় অশ্রু গড়িয়ে পড়ছিলো এবং সে বলছিলো- ‘আপনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক উনার সম্মানার্থে সম্মানিত মাহফিল মুবারক করার জন্য অর্থাৎ মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ উনার সম্মানার্থে সম্মানিত মাহফিল মুবারক করার জন্য সম্মানিত মুসলমান উনারা আমার মেয়েকে হত্যা করেছেন। ’ (না‘ঊযুবিল্লাহ!) একই মুহূর্তে চিকিৎসকরা কক্ষের ভিতরে মেয়েটির চিকিৎসা করছিলো। তাদের সকলের পরামর্শক্রমে একজন চিকিৎসক বাইরে গিয়ে মেয়েটির মাকে বললো- ‘তুমি প্রবেশ করে তোমার মেয়েকে শেষ দেখা দেখে বিদায় জানাও। কোনো উপায় নেই; তোমার মেয়ে মৃত্যুর দ্বার প্রান্তে। ’ (এটা শুনে) মায়ের শরীরে কাঁপুনি শুরু হলো। তার পা শরীরের ভার বহন করে (মেয়ের কাছে) ফিরে যেতে সক্ষম হচ্ছিলো না। সে অত্যন্ত ধীর গতিতে সামনে এগিয়ে যাচ্ছিলো। একজন মায়ের জন্য মেয়ের শেষ মুহূর্তের অবস্থা অত্যন্ত কঠিন। (মেয়েটির) মা কক্ষের দরজা খুলে বিস্মিত হলো (এ জন্য যে,) মেয়েটি কক্ষে তার খাটের উপর বসে চিৎকার করে বলছে- ‘মা! দরজা বন্ধ করুন। মা! দ্রুত আসুন। তিনি চলে যাচ্ছেন, উনাকে যেতে দিয়েন না। মা! তাড়াতাড়ি করুন। উনাকে ধরে রাখুন। তিনি চলে যাচ্ছেন, উনাকে যেতে দিয়েন না। ’ পরিস্থিতি দেখে হতবাক হয়ে মা কথা বলা বন্ধ করে দিলো। (আর মনে মনে বলতে লাগলো-) এটা কি? কাকে উদ্দেশ্য করা হচ্ছে? মৃত্যুশয্যা থেকে সে কিভাবে সুস্থ হলো? আর সে কথাও বলছে? কয়েক সেকেন্ডের মধ্যে, সামান্য মুহূর্তের মধ্যে মায়ের মনে অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছিলো। মা বললো- ‘আমার মেয়ে! কে মহাসম্মানিত ও মহাপবিত্র তাশরীফ মুবারক নিয়েছেন? আমি কাকে ধরে রাখবো? হে আমার মেয়ে! তুমি কার কথা বলছো?’ মেয়েটির জবাব এমন ছিলো, যা তার মা এবং উপস্থিত সবাইকে প্রভাবিত করে। (মেয়েটি বললো-) ‘মা! নিশ্চয়ই তিনি হচ্ছেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমার কক্ষে মহাসম্মানিত ও মহাপবিত্র তাশরীফ মুবারক নিয়ে আমার মাথায় উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নূরুল মাগফিরাত মুবারক (মহাসম্মানিত ও মহাপবিত্র হাত মুবারক) রাখলেন বা বুলিয়ে দিলেন, তৎক্ষণাৎ (আমার) ক্ষত সেরে গেলো এবং রক্ত বন্ধ হয়ে গেলো। মা! যখনই আপনি দরজা খুললেন, তখনই তিনি অদৃশ্য হয়ে গেলেন। ’ (তখন মেয়েটির মা ও ডাক্তারসহ সকলে মিলে দেখলো যে, মেয়েটির মাথায় ক্ষতের কোনো চিহ্নই নেই এবং রক্তক্ষরণেরও কোনো চিহ্ন নেই। সুবহানাল্লাহ!) সাথে সাথেই মেয়েটির মা এবং ঐ সময় সেখানে যারা উপস্থিত ছিলেন সকলেই মহাসম্মানিত ও মহাপবিত্র কালিমা শরীফ পাঠ করে মুসলমান হয়ে যান। আর সিডন শহরের খ্রীষ্টধর্মে দীক্ষিত সমস্ত পরিবার এবং আমেরিকান ইউনিভার্সিটি হাসপাতালের ডাক্তারদের সমস্ত স্টাফ সকলেই মহাসম্মানিত ও মহাপবিত্র দ্বীন ইসলাম গ্রহণ করে মুসলমান হয়ে যান। সুবহানাল্লাহ!
লেবাননের অধিকাংশ মানুষ এই ওয়াক্বেয়া সম্পর্কে অবগত রয়েছেন। ” সুবহানাল্লাহ!
এরূপ আরো অসংখ্য ঘটনা মুবারক রয়েছেন। মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ, মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ এবং এই সমস্ত বর্ণনা দ্বারা অত্যন্ত সুস্পষ্টভাবে প্রমাণিত যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ‘সর্বোত্তম হিফাযতকারী এবং হাযির-নাযির, মুত্ত্বালা’ আলাল গইব, হায়াতুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’। সুবহানাল্লাহ! কোনো উম্মত যদি জনমানবহীন শূন্য স্থানে, খাল-বিল, নদী-নালা, সমুদ্রে, নির্জন প্রান্তরে, মরুভূমিতে অথবা বনে, ঝোপ-ঝার, জঙ্গলে যেখানেই থাকে আর সে কোনো বিপদ-আপদে পড়ে, বালা-মুছীবতে পড়ে খালিছভাবে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে ডাকে, তাহলে তিনি সাথে সাথে তার সমস্ত বিপদ-আপদ, বালা-মুছীবত দূর করে দেন। সুবহানাল্লাহ!
তাহলে খ্বালিক্ব মালিক বর মহান আল্লাহ পাক তিনি উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব মাহবূব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক কতো বুলন্দ থেকে বুলন্দতর করেছেন, সেটা সমস্ত সৃষ্টির চিন্তা ও কল্পনার উর্ধ্বে। সুবহানাল্লাহ! এক কথায় তিনি শুধু মহান আল্লাহ পাক তিনি নন; এছাড়া সব। সুবহানা মামদূহ মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম!
-মুহাদ্দিছ মুহম্মদ আল আমীন।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
সাইয়্যিদুল খুলাফা, আবুল খুলাফা, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মামদূহ মুুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনিই হচ্ছেন মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত মহান খলীফা হযরত আস সাফফাহ্ আলাইহিস সালাম (২)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
এক নযরে রবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত উম্মী বা’দা উম্মী আছ ছানিয়াহ্ আলাইহাস সালাম উনার মহাপবিত্র ও মহাপবিত্র পরিচিতি মুবারক
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (৮)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (২১)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুল খুলাফা, আবুল খুলাফা, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মামদূহ মুুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনিই হচ্ছেন মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত মহান খলীফা হযরত আস সাফফাহ্ আলাইহিস সালাম (১)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাহধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খন্ডনমূলক জবাব (৮)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (৭)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (২০)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত মহাসম্মানিত ১২ খলীফা আলাইহিমুস সালাম (৪)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাহধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খন্ডনমূলক জবাব (৭)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (১৯)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)