তা’লীমুল কুরআন শরীফ (১৮)
, ২৭ শা’বান শরীফ, ১৪৪৪ হিজরী সন, ২০ ‘আশির, ১৩৯০ শামসী সন , ২০ মার্চ, ২০২৩ খ্রি:, ০৬ চৈত্র, ১৪২৯ ফসলী সন, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) পবিত্র দ্বীন শিক্ষা
সবক্ব নং ১৬ : ক্বলক্বলাহ ও হামঝায়ে শাদীদাহ উনার বিবরণ
‘ক্বল্ক্বলাহ’ অর্থ ‘জুম্বিশ’ বা ঝাকুনি দেয়া অর্থাৎ যে হরফগুলি সাকিন এবং ওয়াক্বফ উনার অবস্থায় উচ্চারণ করতে তাদের উচ্চারিত স্থানটি ‘জুম্বিশ’ হয়ে একটু আওয়ায প্রকাশ পায়, তাহাদেরকে হরূফে ক্বল্ক্বলাহ বলে। হুরূফে ক্বল্ক্বলাহ ৫টি। যথা ق – ط – ب – ج - د
সংক্ষেপে قُطُبُجَدٍّ উদাহরণ স্বরূপ বলা হয়, কোন গোলাকার বস্তু শক্ত ভূমিতে আঘাত করলে আঘাত পাওয়া মাত্রই প্রতিঘাত হয়, অর্থাৎ, সেই গোলাকার বস্তুটি আঘাত করা মাত্রই ‘জুম্বিশ’ হয়ে উপরের দিকে উত্থিত হয়, সেই রূপ ক্বল্ক্বলার ৫টি হরফও সাকিন অর্থাৎ জযমযুক্ত এবং ওয়াক্বফ উনার অবস্থায় অর্থাৎ পবিত্র আয়াত শরীফ উনার পূর্বাহরফ হলে তাদেরকে উচ্চারণ করার সময় তাদের উচ্চারিত স্থানে সজোরে আঘাত লেগে ‘জুম্বিশ’ হয়ে প্রতিঘাতের ন্যায় কিঞ্চিৎ আওয়ায শুনা যায়। সেই আওয়াযের সঙ্গে সঙ্গেই ক্বল্ক্বলার হরফগুলোকে কিঞ্চিৎ যবর দিতে হয়, অর্থাৎ, ক্বল্ক্বলার হরফ সাকিন এবং ওয়াক্বফ উনার অবস্থায় পড়ার সময় যবর উনার কিয়দাংশ আদায় করতে হয়। তন্মধ্যে ওয়াক্বফ উনার অবস্থায় ক্বলক্বলাহ কিছু অধিক পরিমাণে প্রকাশ করা উচিত।
যথা- عِقَابٌ ۵ عَمِيْقٍ ۵ بَـهِيْجٌ ۵ شَدِيْدٌ ۵ صِرَاطٌ ۵ ইত্যাদি।
ক্বলক্বলাহ দুই প্রকার। যথা- (১) শব্দের মাঝখানে ছোট ক্বলক্বলাহ (২) ওয়াক্বফের অবস্থায় বড় ক্বলক্বলাহ।
হুরূফ উনার সাথে ক্বলক্বলা উনার মশক্ব (অনুশীলন)
اَقْ اِقْ اُقْ اَطْ اِطْ اُطْ اَبْ اِبْ
اُبْ اَجْ اِجْ اُجْ اَدْ اِدْ اُدْ
(১) ছোট ক্বলক্বলার মশক্ব (অনুশীলন)
سَبْحًا قَدْحًا عِبْرَةٌ سُبْحَانَ اِقْرَاْ نُطْفَةٍ وَسَطْنَ اَجْرًا
(২) ওয়াক্বফের অবস্থায় বড় ক্বলক্বলার মশক্ব (অনুশীলন)
قُلْ اَعُوْذُ بِرَبِّ الْفَلَقِ وَاللهُ مِنْ وَّرَائِهِمْ مُّـحِيْطٌ
وَمِنْ شَرِ غَاسِقٍ اِذَا وَقَبَ مِنْ نُّطْفَةٍ اَمْشَاجٍ
হামঝায়ে শাদীদাহ বা হামঝাহ সাকিনের ব্যবহার
হামঝাহ ছিফতে শাদীদাহ্ আওয়াজ শক্তভাবে বন্ধ করে শাদীদাহ্।
مَاْكُوْلٍ مُؤْمِنِيْنَ تَأْتُوْنَ يَئْكُلُوْنَ يُؤْمِنُ جِئْتُ مُؤْمِنًا
وَالْـمُؤْمِنِيْنَ وَالْـمُؤْمِنٰتِ فَمَنْ يُّؤْمِنْ بِۢرَبِّهٖ مَاْ وٰهُمْ جَهَنَّمُ
اَنْ يُّؤْتَى الْـحِكْمَةَ وَكَأْسًا دِهَا قًا هِىَ الْـمَأْوٰى
-সংকলিত
এ সম্পর্কিত আরো সংবাদ
-
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (১)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা রক্ষা করা ফরজ, বেপর্দা হওয়া ব্যভিচারের সমতুল্য
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার)