নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান বুলন্দী শান মুবারক প্রকাশ:
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (১৩)
, ২ রা জুমাদাল ঊখরা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ০৭ সাবি’, ১৩৯২ শামসী সন , ০৫ ডিসেম্বর, ২০২৪ খ্রি:, ২০ অগ্রহায়ণ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ
যারা উম্মী অর্থ নিরক্ষর করে তাদের মূল দলীল হচ্ছে বুখারী শরীফের একটি হাদীছ শরীফ। কিন্তু তারা একবারও হাদীছ খানা ফিকির করেছে?
হাদীছ শরীফে বর্ণিত আছে-
عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَنَّهُ قَالَ: ্রإِنَّا أُمَّةٌ أُمِّيَّةٌ، لَا نَكْتُبُ وَلَا نَحْسُبُ،
“আমরা উম্মী জাতি। লিখি না, হিসাব করি না”। (বুখারী শরীফ: ১০৮০)
উম্মী শব্দকে নিরক্ষর অর্থকারীরা এই হাদীছ শরীফ থেকে অর্থ করে আমরা নিরক্ষর জাতি। আমরা লিখতে পারি না, আমরা হিসাব করতে পারি না। কিন্তু এই হাদীছ শরীফের যদি এরকম অর্থ করা হয় তাহলে মারাত্মক স্ববিরোধিতা তৈরী হয় সেই সাথে অনেক বিকৃতিরও সৃষ্টি হয়। এ বিষয়ে কয়েকটা দৃষ্টান্ত উল্লেখ করা হলো-
১) যদি উম্মী অর্থ সকল আরব জাতিকে নিরক্ষর ধরে নেয়া হয় তাহলে স্বয়ং কুরাইশ গোত্রের এই সকল ব্যক্তির বিষয়ে কি ফায়সালা হবে?
বিখ্যাত কিতাব ফতহুল বুলদানে বর্ণিত আছে-
عن أَبِي بكر بْن عَبْد اللَّهِ بْن أبى جهم العدوى قال: دخل الإسلام وفي قريش سبعة عشر رجلا كلهم يكتب عُمَر بْن الخطاب وعلي بْن أَبِي طالب، وعُثْمَان بْن عَفَّان، وأبو عُبَيْدة بْن الجراح، وطلحة ويزيد ابن أَبِي سُفْيَان، وأبو حذيفة بْن عتبة بْن ربيعة، وحاطب بْن عَمْرو أخو سهيل بن عمرو العامري عن قريش، وأبو سلمة بْن عَبْد الأسد المخزومي، وأبان بن سعيد بن العاصي بن أمية، وخالد بن سعيد أخوه، وعبد الله بن سعد بن أبي سرح العامري، وحويطب بن عبد العزى العامري وأبو سفيان ابن حرب بن أمية، ومعاوية بن أبي سفيان، وجهيم بن الصلت بن مخرمة بن المطلب بن عبد مناف، ومن حلفاء قريش العلاء بن الحضرمي
কুরাইশদের মধ্যে পবিত্র দ্বীন ইসলামে প্রবেশ করেন এমন ১৭ জন ব্যক্তি ছিলেন, উনারা সবাই লিখতে জানতেন। উনারা হচ্ছেন- হযরত ওমর ইবনে আল-খাত্তাব, হযরত আলী ইবনে আবি তালিব, হযরত উসমান ইবনে আফফান, হযরত আবু উবাইদাহ ইবনে আল-জাররাহ, হযরত তালহা, হযরত ইয়াজিদ ইবনে আবি সুফিয়ান, হযরত আবু হুযায়ফাহ বিন উতবাহ বিন রাবিয়া, হযরত হাতিব বিন আমর, হযরত সুহাইল বিন আমর আল-আমিরির ভাই, হযরত আবু সালামাহ বিন আব্দুল-আসাদ আল-মাখজুমি, হযরত আবান বিন সাঈদ বিন আল-আসি বিন উমাইয়া, হযরত খালিদ বিন সাঈদ উনার ভাই, হযরত আবদুল্লাহ বিন সাদ বিন আবি সারহ আল-আমিরি, এবং হুওয়ায়তাব বিন আব্দুল-উজ্জা আল-আমিরি আবু সুফিয়ান ইবনে হারব ইবনে উমাইয়া, হযরত মুয়াবিয়া ইবনে আবি সুফিয়ান এবং হযরত জুহাইম ইবনে আল-সালত বিন মাখরামা বিন আল-মুত্তালিব বিন আবদ মানাফ এবং কুরাইশদের অন্যতম মিত্র আল-আলা বিন আল-হাদরামি রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমা (ফতহুল বুলদান ৪৫৩ পৃষ্ঠা; লেখক: আহমদ ইবনে ইয়াহিয়া ইবনে জাবির ইবনে দাউদ বালাজুরী, ওফাত: ২৭৯)
এছাড়া ফতহুল বুলদানের উক্ত অধ্যায়ে আরো অনেক আরবের লেখা ও পড়ার প্রচুর দলীল আছে। তাদের কাছে প্রশ্ন হলো, বুখারী শরীফের উক্ত হাদীছ শরীফ- ‘আমরা উম্মী জাতি, লিখতে জানি না, পড়তে জানি না, হিসাব জানি না’ এই অর্থ নিলে উপরোক্ত কুরাইশদের ফায়সালা কি হবে যারা প্রত্যেকে লিখতে ও পড়তে জানতেন?
২) বুখারী শরীফের হাদীছ শরীফে
لَا نَكْتُبُ وَلَا نَحْسُبُ
অর্থ যদি আমরা লিখতে পারি না, আমরা হিসাব করতে পারি না এভাবে করা হয় তাহলে পবিত্র সূরা আল ইমরান শরীফ উনার ৮৬নং আয়াত শরীফসহ আরো কিছু আয়াত শরীফ উনার অর্থ কি হবে?
وَاللّٰهُ لَا یَهۡدِی الۡقَوۡمَ الظّٰلِمِیۡنَ
‘আল্লাহ পাক জালিম জাতির হেদায়েত দিতে পারেন না। ’ এই অর্থ কি আল্লাহ পাক উনার শানে করা যাবে? আয়াত শরীফেতো لَا یَهۡدِی আছে। সবাই নিশ্চয়ই এক বাক্যে বলবে এই অর্থ গ্রহণযোগ্য না। এর অর্থ হবে আল্লাহ পাক জালিম জাতির হেদায়েত দেন না। তাই যদি হয় তাহলে এই হাদীছ শরীফে
لَا نَكْتُبُ وَلَا نَحْسُبُ
আমরা লিখতে পারি না, হিসাব করতে পারি না এরকম না করে আমরা লিখি না বা আমরা হিসাব করি না বলা হলে সেটা কি যৌক্তিক হবে না?
-খাজা মুহম্মদ নুরুদ্দীন।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
‘আস সাফফাহ’ লক্বব মুবারক উনার অর্থ
০৪ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুহব্বত মুবারক-এ আযাদীর পরিবর্তে গোলামীকে বেছে নেয়া
০৪ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (৩০)
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র দীদার মুবারক-এ তাশরীফ মুবারক নেয়ার পর শোকে বাহন মুবারক উনাদের চির বিদায়
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র দীদার মুবারক-এ তাশরীফ মুবারক নেয়ার পর একজন মহিলা ছাহাবী রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহা উনার সম্মানিত বিছাল শরীফ গ্রহণ
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র দীদার মুবারক-এ তাশরীফ মুবারক নেয়ার পর হযরত আব্দুল্লাহ ইবনে যায়েদ রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার দৃষ্টিশক্তি মুবারক হারানো
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (১২)
০২ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (২৯)
০২ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
আজ মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আল হাদিয়াহ্ ‘আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস মুবারক
০২ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র দীদার মুবারক-এ তাশরীফ মুবারক নেয়ার পর সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার অবস্থা মুবারক
০২ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
কাফির মুশরিকদের থেকে দূরে থাকতে এবং তাদেরকেও দূরে রাখার ব্যাপারে নির্দেশ মুবারক
০২ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (১১)
০১ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার)