পবিত্র “মাক্বামে মাহমূদ” উনার বেমেছাল তাফসীর বিষয়ে খারেজী জাহমিয়া ফিরকার মুখোশ উম্মোচন (৩)
, ৫রা রজবুল হারাম শরীফ, ১৪৪৬ হিজরী সন, ০৯ ছামিন, ১৩৯২ শামসী সন , ০৬ জানুয়ারী, ২০২৫ খ্রি:, ২১ পৌষ , ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) পবিত্র দ্বীন শিক্ষা
‘মাকামে মাহমুদ’ বিষয়ে হযরত তাবেয়ীন রহমতুল্লাহি আলাইহিম উনাদের অভিমত
(১)
حَدَّثَـنَا أَبُـوْ بَكْرٍ رَحْمَةُ اللهِ عَلَيْهِ، ثَـنَا اِبْنُ فُضَيْلٍ، عَنْ لَيْثٍ، عَنْ مُجَاهِدٍ رَحْمَةُ اللهِ عَلَيْهِ : { عَسٰىۤ أَنْ يَّـبْـعَثَكَ رَبُّكَ مَقَامًا مَّحْمُوْدًا} قَالَ: يُـقْعِدُهُ مَعَهٗ عَلَى الْعَرْشِ
ইমাম মুজাহিদ রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত রয়েছে “নিশ্চয়ই আপনার রব আপনাকে মাকামে মাহমূদ উনার মাঝে অধিষ্ঠিত করবেন” (সম্মানিত ও পবিত্র সূরা ইসরা শরীফ: সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ ৭৯)। উনার ব্যাখ্যায় বলেন, মহান আল্লাহ পাক তিনি উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে কুদরতী আরশ মুবারক উনার মধ্যে নিজের পাশে বসাবেন। (জামিউল উলুম লি ইমাম আহমদ ইবনে হাম্বল ৪/১১৬, আস সুন্নাহ লি আবি আছেম ১/৩০৫)
এই বর্ণনার সনদের সংখ্যা বিষয়ে হযরত ইমাম যাহাবী রহমতুল্লাহি আলাইহি বলেন,
عَنْ لَيْثٍ رَحْمَةُ اللهِ عَلَيْهِ عَنْ مُجَاهِدٍ رَحْمَةُ اللهِ عَلَيْهِ {عَسٰىۤ أَنْ يَّـبْـعَثَكَ رَبُّكَ مَقَامًا مَّحْمُوْدًا } قَالَ يُجْلِسُهٗ أَوْ يُـقْعِدُهٗ عَلَى الْعَرْشِ لِـهٰذَا الْقَوْلِ طُرُقٌ خَمْسَةٌ
হযরত লাইছ রহমতুল্লাহি আলাইহি হযরত মুজাহিদ রহমতুল্লাহি আলাইহি থেকে বর্ণনা করেন, ‘নিশ্চয়ই আপনার রব আপনাকে মাকামে মাহমূদ উনার মাঝে অধিষ্ঠিত করবেন’ বর্ণনাকারী বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে কুদরতী আরশ মুবারক উনার মাঝে বিশেষ আসনে বসাবেন। এই বর্ণনাটি ৫টি সনদে বর্ণিত হয়েছে। (আল উলু লিল আলীয়িল গাফফার ১২৪ পৃষ্ঠা, লেখক- ইমাম যাহাবী রহমতুল্লাহি আলাইহি)
উল্লেখ্য যে, কোন কোন সনদের রাবী বিষয়ে অভিযোগ থাকলেও ৫টি সনদের বর্ণনা শাওয়াহেদ হিসেবে একে অপরকে সমর্থন করে শক্তিশালী করে। তাছাড়া পূর্ববর্তী উলামায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনারা এই বিষয়টিকে আক্বীদা হিসেবে গ্রহণ করেছেন। এবং যারা এর বিরোধিতা করেছে তাদের দাঁতভাঙ্গা জবাবও উনারা দিয়েছেন।
এখানে একশ্রেণীর লোক আপত্তি করে যে, উক্ত হাদীছ শরীফে يُـقْعِدُهٗ مَعَهٗ عَلَى الْعَرْشِ দ্বারা মহান আল্লাহ পাক উনাকেও আরশে বসা বলা হচ্ছে। তারা বুঝাতে চায় আল্লাহ পাক তিনি কি তাহলে আরশে স্থান দখল করে বসবেন? নাউযুবিল্লাহ!
এ বিষয়ে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের আক্বীদা হচ্ছে,
اِنَّهٗ تَـعَالٰي فِيْ جِهَةٍ وَلَا فِيْ مَكَانٍ مِّنَ الْاَمْكِنَةِ وَخَالَفَ فِيْهِ الْمُشَبِّهَةُ
নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি কোন দিক এবং কোন স্থানে নন। কিন্তু পথভ্রষ্ট মুশাব্বিহা ফিরকা এ মতটির বিরোধিতা করে।” (শরহে মাওয়াক্বিফ ৫৭১ পৃষ্ঠা)
কিন্তু কিছু পবিত্র আয়াত শরীফ বা পবিত্র হাদীছ শরীফ দিয়ে বাহ্যিক অর্থে মহান আল্লাহ পাক উনার দেহ, আকার ইত্যাদি মনে হতে পারে তাদের জ্ঞাতার্থে বলা যায় এ ধরণের বর্ণনা সমূহকে “মুতাশাবিহাত” বলা হয়। এ ধরণের আরো অনেক “মুতাশাবিহাত” পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফ বর্ণিত আছে। যার দ্বারা সরাসরি অর্থ গ্রহণ করা যায়না। সরাসরি অর্থ গ্রহণ করলে, মহান আল্লাহ পাক উনার দেহ ও দেহের যাবতীয় গুণাবলী যথা, আকার আকৃতি, অঙ্গ প্রত্যঙ্গ ও স্থান ইত্যাদির কথা চলে আসে যা কুফরী। অথচ আহলে সুন্নত ওয়াল জামায়াতের সকল ইমাম-মুজতাহিদ, উলামায়ে কিরাম সকলেই একমত যে, যে সব পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফ দ্বারা মহান আল্লাহ পাক উনার দেহ তথা অঙ্গ-প্রত্যঙ্গ ও আকার-আকৃতি থাকার ধারণা সৃষ্টি হয়, সে সকল পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফসমূহ মুতাশাবিহাত এর অন্তর্ভুক্ত । সুতরাং এগুলো জাহিরী বা প্রকৃত অর্থ গ্রহণ করা সুস্পষ্ট কুফরী। কারণ এরূপ অর্থ গ্রহণ করা মহান আল্লাহ পাক উনার ‘জাত’ ও ‘পবিত্রতার’ সম্পূর্ণই খিলাফ।
আহলে সুন্নত ওয়াল জামায়াতের আক্বীদায় বিশ্বাসী ইমাম-মুজতাহিদ তথা উলামায়ে কিরামগণ উল্লেখিত পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফ সমূহের জাহিরী বা প্রকৃত অর্থ গ্রহণ না করে উনারা তা’বীলী অর্থ গ্রহণ করেছেন।
-খাজা মুহম্মদ আবু সালাহুদ্দীন।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
ট্রান্সজেন্ডার বিষয়ে শরঈ ফতওয়া
০৭ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
০৭ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৭ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
পবিত্র “মাক্বামে মাহমূদ” উনার বেমেছাল তাফসীর বিষয়ে খারেজী জাহমিয়া ফিরকার মুখোশ উম্মোচন (৪)
০৭ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
পবিত্র মিরাজ শরীফ উনার সঠিক তারিখ ২৭শে রজব; মুসলমানদেরকে বিশেষ দিবসের ফযীলত থেকে বঞ্চিত করতেই একটি গোষ্ঠী তারিখ নিয়ে বিভ্রান্তি ছড়ায় (১)
০৭ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
ছাহিবে কা’বা কাওসাইনে আও আদনা, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আযিমুশ শান মি’রাজ শরীফ উনার বর্ণনা মুবারক (২)
০৭ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে পুরুষ ও মহিলা ব্যতীত তৃতীয় কোনো লিঙ্গের অস্থিত্ব নেই
০৬ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
ছবি তোলা শক্ত হারাম, রয়েছে কঠিন শাস্তি
০৬ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৬ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
পবিত্র “মাক্বামে মাহমূদ” উনার বেমেছাল তাফসীর বিষয়ে খারেজী জাহমিয়া ফিরকার মুখোশ উম্মোচন (১)
০৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রচলিত হারাম রছম করুন বর্জন, পবিত্র দ্বীন পালনেই কামিয়াবী অর্জন
০৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
০৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার)