আক্বাঈদ
৬৩. প্রসঙ্গ: পীর-মাশায়িখ, বুযূর্গানে দ্বীন, পিতা-মাতা, উস্তাদ প্রমুখ সম্মানিত ব্যক্তিবর্গ উনাদেরকে কদমবুছী করা খাছ সুন্নত
, ১৫ মুহররমুল হারাম শরীফ, ১৪৪৪ হিজরী সন, ০৪ ছালিছ, ১৩৯১ শামসী সন , ০৩ আগস্ট, ২০২৩ খ্রি:, ১৯ শ্রাবণ, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) পবিত্র দ্বীন শিক্ষা
দ্বীন ইসলাম উনার ফতওয়া: রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি মাসিক আল বাইয়্যিনাত-এর ১২তম সংখ্যার বাতিলপন্থীদের উক্ত বক্তব্য খ-ন করে প্রমাণ করে দিয়েছেন যে, কদমবুছীর প্রমাণ শরীয়তে রয়েছে।
কেননা বুখারী শরীফ, মুসলিম শরীফসহ ছিহাহ্ সিত্তার অসংখ্য হাদীছ শরীফ-এ রয়েছে যে, হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ উনারা স্বয়ং আখিরী রসূল, হাবীবুল্লাহ্, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে কদমবুছী করেছেন। সুতরাং, পীর-মাশায়িখ, বুযূর্গানে দ্বীন, পিতা-মাতা, উস্তাদ প্রমূখ সম্মানিত ব্যক্তিবর্গ উরাদেরকে কদমবুছী করা খাছ সুন্নত।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ৬, ১২, ১৭, ১৮, ৪৯, ৫৫, ৬১, ৬২, ৬৫, ৭৮, ৮২, ৮৯, ৯২ ও ৯৮তম সংখ্যাগুলো পাঠ করুন]
[দলীলসমূহঃ বুখারী শরীফ, আবূ দাঊদ শরীফ, তিরমিযী শরীফ, ইবনে মাজাহ্ শরীফ, মিরকাত, ফতহুল বারী, আশয়াতুল লুময়াত, আইনী, ক্বাযীখান, আলমগীরী, ইবনে আবী শায়বা ইত্যাদি]
৬৪. প্রসঙ্গ: দোয়াল্লীনকে যোয়াল্লীন পড়লে নামায ফাসেদ হয়ে যায়
বাতিলপন্থীদের বক্তব্য: আরবী ‘দোয়াদ’ অক্ষরটিকে ‘যোয়াদ’ উচ্চারণ করতে হবে। সূরা ফাতিহা-এর ‘দোয়াল্লীন’কে ‘যোয়াল্লীন’ পড়তে হবে। নচেৎ নামায হবে না। নাঊযুবিল্লাহ!
দ্বীন ইসলাম উনার ফতওয়া: আমাদের হানাফী ক্বারী এবং রাবীগণ উনাদের মতে এবং আহলে সুন্নত ওয়াল জামায়াতের ফতওয়া মতে ‘দোয়াদ’কে ‘যোয়াদ’ আর ‘দোয়াল্লীন’কে ‘যোয়াল্লীন’ পড়া নাজায়িয ও হারাম এবং নামায ফাসিদ হওয়ার কারণ। এটার উপরই ফতওয়া। এর বিপরীত মত পোষণকারীরা বাতিল ও গোমরাহ্।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ২৭, ৩৮, ৪৮, ৫১ ও ৫২তম সংখ্যাগুলো পাঠ করুন]
[দলীলসমূহঃ তাফসীরে আযীযী, জাজরী, গায়াতুল বয়ান, কাওয়ায়িদে সামারকন্দ, তহাবী, আলমগীরী, খাজানাতুল আহকাম, কাযীখান, খুলাছাতুল ফতওয়া, কবীরী, ছগীরী ইত্যাদি]
৬৫. প্রসঙ্গ: মেয়েদের পায়ে মেহেদী ব্যবহার করা সুন্নত
বাতিলপন্থীদের বক্তব্য: মেয়েদের পায়ে মেহেদী বা মেন্দি ব্যবহার করা জায়িয নেই। কেননা নবীজি তিনি দাড়িতে মেহেদী ব্যবহার করেছেন।
দ্বীন ইসলাম উনার ফতওয়া: মেয়েদের হাতে মেহেদী ব্যবহার করা যেরূপ জায়িয ও সুন্নত। তদ্রুপ পায়ে ব্যবহার করাও জায়িয ও সুন্নত এবং ছহীহ হাদীছ শরীফ দ্বারাই প্রমাণিত। আর নবীজি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দাড়িতে ব্যবহার করেছেন একথা সঠিক নয় বরং ছহীহ ও গ্রহণযোগ্য বক্তব্য হলো- নবীজি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কখনোই দাড়ি মুবারক-এ মেহেদী ব্যবহার করেননি। বিনা তাহক্বীকে কোন জায়িযকে নাজায়িয বলা সুস্পষ্ট কুফরী বা ঈমান বিনষ্ট হওয়ার কারণ।
[এ প্রসঙ্গে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ২৪ ও ৩৫তম সংখ্যা পাঠ করুন।]
[দলীলসমূহঃ আবূ দাঊদ শরীফ, তিরমিযী শরীফ, শামায়েলে তিরমিযী, উম্মুল মু’মিনীনগণের সীরাত গ্রন্থ ইত্যাদি]
৬৬. প্রসঙ্গ: তাকবীরে তাশরীক তিনবার পাঠ করা মুস্তাহাব-সুন্নত
বাতিলপন্থীদের বক্তব্য: তাকবীরে তাশরীক একবারই পাঠ করবে তিন বার পাঠ করার কোন প্রমাণ নেই।
দ্বীন ইসলাম উনার ফতওয়া: জ্বিলহজ্ব মাসের ৯ তারিখ ফজর থেকে ১৩ তারিখ আছর পর্যন্ত যে তাকবীর পাঠ করা হয় তাকেই তাকবীরে তাশরীক বলে। এই তাকবীর প্রতি নামাযের পর একবার পাঠ করা ওয়াজিব। আর তিনবার পাঠ করা মুস্তাহাব-সুন্নত। পৃথিবীর বিখ্যাত সকল ফিক্বাহ্র কিতাবেই তাকবীরে তাশরীক তিনবার পাঠ করার কথা উল্লেখ আছে। কাজেই যারা বলে তিনবার পাঠ করার কোন প্রমাণ নেই, তারা চরম জাহিল ও গোমরাহ।
[এ প্রসঙ্গে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ৯১ ও ১০২তম সংখ্যাগুলো পাঠ করুন।]
[দলীলসমূহঃ আইনী, মারাকিউল ফালাহ, শামী, আলমগীরী, শরহে তুহফা, শরহে নিকায়া, হাশিয়ায়ে তাহতাবী, দুররুল মুখতার, রদ্দুল মুহতার ইত্যাদি ]
এ সম্পর্কিত আরো সংবাদ
-
ওহাবীদের চক্রান্ত উন্মোচন (৬)
২৭ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৭ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৭ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
মুসলমানদেরকে ঈমান থেকে সরিয়ে দিতে কাফিরগুলো সবসময় চেষ্টা করে যাচ্ছে
২৭ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
প্রসঙ্গ: সউদী রাজ পরিবারের পূর্বপুরুষ ইহুদী যে কারণে (২)
২৭ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
পবিত্র কুরআন শরীফ, পবিত্র সুন্নাহ শরীফ, পবিত্র ইজমা শরীফ ও পবিত্র ক্বিয়াস শরীফ উনাদের আলোকে- পবিত্র খুতবা উনার হুকুম-আহকাম
২৭ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব (২)
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা (১)
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মূর্তি, প্রতিমা, ভাস্কর্য, ম্যানিকিন ও ছবি নাজায়িয ও হারাম
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
প্রসঙ্গ: সউদী রাজ পরিবারের পূর্বপুরুষ ইহুদী যে কারণে (১)
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার)