আক্বাঈদ
৫৮. প্রসঙ্গ: এক মুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা ফরয, গোঁফ ছোট করে রাখা সুন্নত, মুণ্ডন করা বিদয়াত
, ১৭ যিলহজ্জ শরীফ, ১৪৪৪ হিজরী সন, ০৭ ছানী, ১৩৯১ শামসী সন , ০৬ জুলাই, ২০২৩ খ্রি:, ২২ আষাঢ়, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) পবিত্র দ্বীন শিক্ষা
বাতিলপন্থীদের বক্তব্য: দাড়ি রাখা জরুরী নয় বরং সুন্নত। দূর থেকে বুঝা যায়, এতটুকু পরিমাণ দাড়ি রাখলেই চলে। একমুষ্টি পরিমাণ রাখা শর্ত নয়। আর গোঁফ মু-ন করাই সুন্নত।
দ্বীন ইসলাম উনার ফতওয়া: দাড়ি কমপক্ষে একমুষ্টি পরিমাণ লম্বা করা ফরয-ওয়াজিব। অর্থাৎ একমুষ্টি হওয়ার পূর্বে দাড়ি কাটা বা ছাঁটা হারাম। চার মাযহাবের ইমামগণ উনারা এ ব্যাপারে একমত পোষণ করেছেন। আর গোঁফ মু-ন করা ফতওয়াগ্রাহ্য মতে মাকরূহ্ তাহরীমী ও বিদ্য়াত। গোঁফ কাঁচি দিয়ে ছেঁটে ভ্রুর ন্যায় বা এতটুকু পরিমাণ রাখতে হবে, যেন নখ দিয়ে ধরা যায়।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ২, ৬, ৮, ১৮, ২০, ২৩, ২৬, ৩০, ৩১, ৩২, ৩৩, ৩৪ ও ১০৬তম সংখ্যাগুলো পাঠ করুন]
[দলীলসমূহঃ বুখারী শরীফ, মুসলিম শরীফ, আবূ দাঊদ শরীফ, ইবনে হিব্বান, তিরমিযী শরীফ, মাদারিজুন নুবুওওয়াত, শিফায়ে কাযী আয়ায, ইহইয়াউ উলূমিদ্দীন, ইমদাদুল ফতওয়া, আহসানুল ফতওয়া, ফতওয়ায়ে দেওবন্দ ইত্যাদি]
৫৯. প্রসঙ্গ: লক্বব ব্যবহার করা খাছ সুন্নত
বাতিলপন্থীদের বক্তব্য: নামের পূর্বে লক্বব ব্যবহার করা ভ-ামী, পূর্ববর্তী কেউ এত লক্বব ব্যবহার করেনি। এমনকি নবীজি উনারও এত লক্বব ছিলো না। নাঊযুবিল্লাহ!
দ্বীন ইসলাম উনার ফতওয়া: লক্বব ব্যবহার করা মহান আল্লাহ পাক উনার, আখিরী রসূল, হাবীবুল্লাহ্, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার, হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের এবং ওলীআল্লাহগণ উনাদের খাছ সুন্নত। আখিরী রসূল, হাবীবুল্লাহ্, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার লক্ষ-কোটি লক্বব মুবারক রয়েছে। পূর্ববর্তী মশহুর প্রত্যেক ওলীআল্লাহগণই লক্বব ব্যবহার করেছেন। বাতিলপন্থীদের যারা মুরুব্বী তাদেরও বহু লক্বব রয়েছে। কাজেই লক্বব ব্যবহার করাকে ভ-ামী বলা সুস্পষ্ট কুফরী।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ১২, ১৩, ১৬, ১৭, ১৮, ১৯, ৪৪, ৪৭, ৪৮, ৫৭, ৭৪, ৭৬, ৮২, ৯৪, ৯৭, ৯৮, ১০৫ ও ১০৬তম সংখ্যাগুলো পাঠ করুন]
[দলীলসমূহঃ আহকামুল কুরআন জাস্সাস, কুরতুবী, ইবনে কাছীর, খাযিন, তাবারী, বুখারী শরীফ, মিশকাত শরীফ, ইমদাদুল আহকাম, ফতওয়ায়ে দেওবন্দ, ই’লাউস্ সুনান, মুযাহিরে হক্ব, কিতাবুল আলক্বাব ১ম খণ্ড ইত্যাদি।]
এ সম্পর্কিত আরো সংবাদ
-
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব (২)
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা (১)
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মূর্তি, প্রতিমা, ভাস্কর্য, ম্যানিকিন ও ছবি নাজায়িয ও হারাম
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
প্রসঙ্গ: সউদী রাজ পরিবারের পূর্বপুরুষ ইহুদী যে কারণে (১)
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র কুরআন শরীফ, পবিত্র সুন্নাহ শরীফ, পবিত্র ইজমা শরীফ ও পবিত্র ক্বিয়াস শরীফ উনাদের আলোকে- পবিত্র খুতবা উনার হুকুম-আহকাম
২৬ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ট্রান্সজেন্ডার বিষয়ে শরঈ ফতওয়া (১)
২৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা শক্ত হারাম, রয়েছে কঠিন শাস্তি
২৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
মসজিদে ইবাদত করতে বাধা দেয়া বা মসজিদ উচ্ছেদ করা কুফরী
২৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
পবিত্র মসজিদ নির্মাণের ফাযায়িল-ফযীলত
২৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)