আক্বাঈদ
৪৮. প্রসঙ্গ: পাঁচ ওয়াক্ত, জানাযা নামায ও আযানের পর হাত উঠায়ে সম্মিলিত ভাবে মুনাজাত করা জায়িয ও সুন্নত
, ২৫ যিলক্বদ শরীফ, ১৪৪৪ হিজরী সন, ১৬ আউওয়াল, ১৩৯১ শামসী সন , ১৫ জুন, ২০২৩ খ্রি:, ০১ আষাঢ়, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) পবিত্র দ্বীন শিক্ষা
দ্বীন ইসলাম উনার ফতওয়া: ফরয নামাযের পর ও জানাযার পর সম্মিলিতভাবে হাত উঠিয়ে মুনাজাত করা সুন্নতে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। আযানের পরও হাত উঠিয়ে মুনাজাত করা জায়িয ও মুস্তাহাব।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ৩০, ৫২, ৫৬, ৬১, ৭২, ৭৩, ৭৪, ৭৫, ৭৮, ৮০, ৮২, ৮৩, ৮৪, ৮৫ ও ১০৭তম সংখ্যাগুলো পাঠ করুন।]
[দলীলসমূহঃ দুররুল মানছুর, রুহুল মায়ানী, তিরমিযী শরীফ, মায়ারিফুস্ সুনান, ই’লাউস্ সুনান, ফতওয়ায়ে দেওবন্দ, ইমদাদুল মুফতিয়্যীন, মারাকিউল ফালাহ্, বেহেশ্তী জেওর, ক্বিফায়াতুল মুফতী, ফতওয়ায়ে রহীমিয়া, আযীযুল ফতওয়া ইত্যাদি]
৪৯. প্রসঙ্গ: রোযা অবস্থায় ইনজেকশন, স্যালাইন, ইনসুলিন, ইনহেলার নিলে অবশ্যই রোযা ভঙ্গ হয়ে যায়
বাতিলপন্থীদের বক্তব্য: রোযা অবস্থায় ইনজেকশন নেয়া জায়িয। তাতে রোযা ভঙ্গ হয়না। কারণ ইনজেকশন মগজ ও পাকস্থলীতে পৌঁছেনা। নাঊযুবিল্লাহ!
দ্বীন ইসলাম উনার বক্তব্য: এ কথাটি সম্পূর্ণ ভুল ও দলীলবিহীন। কারণ চিকিৎসা বিজ্ঞানের মতে ইনজেকশন অবশ্যই ব্রেইন বা মগজে ক্রিয়া করে। সুতরাং ইনজেকশন, স্যালাইন, ইনসুলিন, ইনহেলার নিলে অবশ্যই রোযা ভঙ্গ হয়ে যাবে।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ২১, ২২, ২৩, ২৬, ৪০, ৪১, ৪৩, ৪৬, ৪৭, ৪৮, ৫৩ ও ৬৪তম সংখ্যাগুলো পাঠ করুন]
[দলীলসমূহঃ বুখারী শরীফ, মুসলিম শরীফ, মিশকাত শরীফ, শরহে নববী, মিরকাত, লুময়াত, আলমগীরী, খুলাছাতুল ফতওয়া, ঈষরহরপধষ ঢ়যধৎসধপড়ষড়মু উ.জ খধঁৎবহপব ৭ঃয, এৎধুং অহধঃধসু ইত্যাদি]
৫০. প্রসঙ্গ: কুরআন শরীফ খতমের বিনিময় নেয়া জায়িয
বাতিলপন্থীদের বক্তব্য: তারাবীহ নামাযে ও অন্যান্য সময় কুরআন শরীফ খতম বা তিলাওয়াত করে উজরত বা বিনিময় নেয়া বা দেয়া উভয়টিই হারাম। নাঊযুবিল্লাহ!
দ্বীন ইসলাম উনার বক্তব্য: বিশ্বখ্যাত ও সর্বজনমান্য ফিক্বাহ্ ও ফতওয়ার কিতাবের বর্ণনা দ্বারা প্রমাণিত হয় যে, উলামায়ে মুতাআখ্খিরীনগণ উনাদের মতে সময় অথবা স্থান নির্ধারণ করে দেয়ার শর্তে কুরআন শরীফ খতম ও তিলাওয়াত করে বা করিয়ে বিনিময় নেয়া বা দেয়া জায়িয। তাতে কারো ছওয়াবেরই কোন ঘাটতি হবেনা।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ২৩, ২৪, ৩৬, ৪৭, ৬৬, ৬৯, ৭১, ৭৪, ৭৫, ৭৬, ৭৭, ৮২, ৮৪, ৮৭, ৮৮, ৯০, ৯২ ৯৯তম সংখ্যাগুলো ও বিশেষ করে ৫৯ হতে ৬০তম সংখ্যাগুলোর মতামত পাঠ করুন]
[দলীলসমূহঃ তাফসীরে রুহুল বয়ান, তাফসীরে আযীযী, তাফসীরে ইকলীল, বাহরুর রায়িক, তহাবী, মাদারিজুন্ নুবুওওয়াত, জামিউর রুমুজ, কাশফুল গুম্মাহ্, ফতওয়ায়ে ফয়জী, ফতয়ায়ে আলী আফেন্দী ইত্যাদি]
৫১. প্রসঙ্গ: সব ধরনের টুপি সুন্নত নয়
বাতিলপন্থীদের বক্তব্য: যে কোন টুপি পড়লেই সুন্নত আদায় হবে। কারণ আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি জালি, কিস্তি, পাঁচ কল্লি ইত্যাদি সব ধরনের টুপিই ব্যবহার করেছেন। নাঊযুবিল্লাহ!
দ্বীন ইসলাম উনার ফতওয়া: বাতিলপন্থীদের উক্ত মন্তব্যটি আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন্ নাবিয়্যীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার শানে সুস্পষ্ট মিথ্যারোপের শামিল। কারণ জালী, কিস্তি, পাঁচ কল্লি ইত্যাদি টুপিগুলোর উৎপত্তি হলো ইদানিংকালে। আখিরী রসূল, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম, তাবিঈন, তাবি-তাবিঈন কারো যামানাতেই ঐ সব টুপির প্রচলন ছিলোনা।
আর হাদীছ শরীফ-এর কোথাও উক্ত টুপির কোন বর্ণনা নেই। যদি তাই হয়ে থাকে তবে উল্লিখিত টুপি দ্বারা কি করে সুন্নত আদায় হতে পারে? মূলতঃ হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত রয়েছে যে, আখিরী রসূল, হাবীবুল্লাহ্, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ উনাদের টুপি ছিলো গোল, সাদা রংয়ের ও চার টুকরা বিশিষ্ট।
[এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর ২, ১১, ১৫, ২১, ২৫, ৪৭, ৪৮, ৫৩, ৫৪, ৫৫, ৫৬, ৫৭, ৫৮, ৫৯, ৭৫, ৭৬ ও ৮২তম সংখ্যাগুলো পাঠ করুন।]
[দলীলসমূহঃ তাফসীরে বাইযাবী, শায়খ যাদাহ্, আল মুরশিদুল আমীন, বুখারী শরীফ, আবূ দাঊদ শরীফ, আনিসুল আরওয়াহ্, উমদাতুল ক্বারী, আহমদ, তালীকুছ্ ছবীহ্, মুযাহিরে হক্ব, ফতওয়ায়ে রশীদিয়া, কিফায়াতুল মুফতী ইত্যাদি]
এ সম্পর্কিত আরো সংবাদ
-
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (৩০)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (১)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)