তা’লীমুল কুরআন শরীফ
হুরূফে শামসিয়্যাহ্ এবং ক্বমারিয়্যাহ উনার বর্ণনা
, ৩০ রবীউল আউওয়াল শরীফ, ১৪৪৫ হিজরী সন, ১৭ খ্বমীছ ১৩৯১ শামসী সন , ১৬ অক্টোবর, ২০২৩ খ্রি:, ৩১ আশ্বিন, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) পবিত্র দ্বীন শিক্ষা
ছন্দ : হুরূফে শামসিয়্যাহর আগে যদি ال যুক্ত থাকে, ‘মারিফার’ লাম উহ্য থেকে হুরূফে শামসিয়্যাহ দ্বিত্ব হয়। হুরূফে শামসিয়্যাহ ১৪টি। যথা-
ت ث د ذ ر ز س ش ص ض ط ظ ل ن
ছন্দ : শব্দের প্রথম (ال) আলিফ লামের (ا) আলিফ যদি খালি হয়, আলিফ থেকে শুরু করলে যবর ধরে পড়তে হয়। যেমন- اَلشَّمْسُ
ছন্দ : প্রথম শব্দের শেষে যদি সাকিন হরফ পাওয়া যায়, পরের শব্দে যুক্ত হলে সেই সাকিন হরফে (পরের শব্দের) আরজী হরকত হয়।
اَلتَّاجِرُ، اَلثَّوْبُ، اَلدَّلِيْلُ، اَلذَّلِيْلُ، اَلرَّحْـمٰنُ، اَلزَّكٰوةُ، اَلسَّعِيْدُ، اَلشَّقِىُّ، اَلصَّالِـحُ، اَلضَّالُّ، وَالطُّوْرِ، اَلظَّالِـمُ، وَاَللَّيْلِ، وَالنَّهَارِ.
হুরূফে ক্বমারিয়্যাহ :
ছন্দ : হুরূফে ক্বমারিয়্যাহ উনার আগে যদি ‘মারিফার’ ال যুক্ত থাকে, মারিফার লাম সাকিন করে উচ্চারণ করতে হয়।
হুরূফে ক্বমারিয়্যাহ ১৪টি- ب ج ح خ ع غ ف ق كى م و ه ء ى
اَلْبَابُ، اَلْجَمِيْلُ، اَلْحَبِيْبُ، اَلْخَبِيْرُ، وَالْعَصْرِ، اَلْغَا ئِبُ، اَلْفَوْزُ، اَلْقُرْاٰنُ الْكَرِيْـمُ، اَلْـمُبِيْنُ، اَلْوَاحِدُ، اَلْـهَاتِفُ، اَلْاَثِيْمُ، اَلْيَقِيْنُ.
সবক্ব নং ৪৬ : তিলাওয়াতের তারতীব
১. ফছ্লে আউওয়াল : আঊযুবিল্লাহ ও বিস্মিল্লাহ সহ কোন সূরা শরীফ উনার শুরুতে এক সাথে বা এক দমে মিলিয়ে তিলাওয়াত না করে আলাদা তিলাওয়াত করাকে ফছলে আউওয়াল বলা হয়। এভাবে তিলাওয়াত করা খাছ পবিত্র সুন্নত মুবারক উনার অন্তর্ভুক্ত।
অর্থাৎ আঊযুবিল্লাহ ও বিস্মিল্লাহ পাঠ করে থামবে। অতঃপর যে কোন সূরা শরীফ পাঠ করবে।
২. ফছ্লে আখির : দুই সূরা শরীফ এক দমে বা এক সাথে মিলিয়ে তিলাওয়াত না করে আলাদা আলাদা বা পৃথকভাবে তিলাওয়াত করাকে ফছলে আখির বলা হয়। যেমন-
غَيْرِ الْـمَغْضُوْبِ عَلَيْهِمْ وَلَاالضَّالِّيْنَ. اٰمِيْنٌ পাঠ করে থামবে।
অতপর, بِسْمِ اللهِ الرَّحْـمٰنِ الرَّحِيْمِ০ পাঠ করে অন্য সূরা শরীফ পাঠ করবে।
৩. ওয়াছ্লে আউওয়াল : আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ সহ একটি সূরা শরীফ উনার শুরুতে এক দমে বা এক সাথে মিলিয়ে তিলাওয়াত করাকে ওয়াছলে আউওয়াল বলা হয়। সাধারণত ক্বারীগণ অনেক সময় এভাবে তিলাওয়াত করেন।
যেমন-
اَعُوْذُ بِاللهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيْمِ০ بِسْمِ اللهِ الرَّحْـمٰنِ الرَّحِيْمِ০ اَلْـحَمْدُ لِلّٰهِ رَبِّ الْعَالَمِيْنَ ০
এভাবে পুরো সূরা শরীফ এক দমে বা একবারে পাঠ করবে।
৪. ওয়াছ্লে আখির : ক্বারীগণ অনেক সময় দ্ইু সূরা শরীফ একত্রে তিলাওয়াত করে থাকে। অর্থাৎ এক সুরা শরীফ শেষ করে দম না ছেড়ে সাথে সাথে তাউজ ও তাসমিয়াহ পাঠ করে অন্য সুরা শরীফ পাঠ করে। যেমন -
غَيْرِ الْـمَغْضُوْبِ عَلَيْهِمْ وَلَاالضَّالِّيْنَ. اٰمِيْنٌۢ بِسْمِ اللهِ الرَّحْـمٰنِ الرَّحِيْمِ
অর্থাৎ اَمِيْنٌ এর মধ্যে না থেমে اَمِيْنٌۢ بِسْمِ اللهِ الخ.পাঠ করে।
এ তারতীবকে ওয়াছলে আখির বলা হয়। সম্মানিত হানাফী মাযহাবের ফতওয়া অনুযায়ী এভাবে তিলাওয়াত করা জায়িয নেই। বরং নিষেধ করা হয়েছে।
সবক্ব নং ৪৭ : এক নজরে সব নিয়মের ব্যবহার
مِدْرَارًا، يَدْخُلُوْنَ، عَبَدْنَا، شَدَدْنَا، يَتَجَنَّبُهَا، اٰمَنَّابِهٖ، عَبْدُه وَرَسُوْلُه، فَاَخْرَجْنَابِهٖ اَزْوَاجًا، عَلَّمَه، اِلَّا قَلِيْلًا، وَيُعْظِمْ لَه اَجْرًا، لَيْلٌ، قُرَيْشٍ، عَيْنَيْنِ، مُصِيْبَةُ الْـمَوْتِ، اٰلـمّ، حٰم، عسق، طٰسم، اٰلْئٰنَ، وَلَاتَـحٰضُّوْنَ، وَلَاالضَّالِّيْنَ، اَتُـحَاجُّوْنِّـىْ، فَسَجَدُوْٓا اِلَّا اِبْلِيْسَ، اِنَّآ اَنْزَلْنٰهُ، هَنِيْئًا مَّرِيْئًا، وَسَائَتْ مَصِيْرًا، وَلَوْشَاءَ اللهُ، مَااَمَرَاللهُ، مِنْ رِّزْقِ اللهِ، وَاتَّقُوْا اللهَ، اَنْ يَّاْتُوْنِـىْ مُسْلِمِيْنَ، نَفْسٌۢ بِـمَا، اَنْبِيَاءَ اللهِ، يَوْمَئِذٍ بِـجَهَنَّمَ، مَنْ اَعْطٰى، مِنْ عَلَقٍ، عَنْهُ مَالُه، مِنْ هَادٍ، اَلْاَنْـهَارُ، نَـخْلٍ خَاوِيَةٍ، مِنْ يَّوْمٍ، مِنْ مَّسَدٍ، يَكُنْ لَّه، عَدْنٍ تَـجْرِىْ، مِنْ تـَحْتِهَا الْاَنْـهَارُ، مَنْ جَاءَ، ظَلُوْمًا جَهُوْلًا، يَتِيْمًا فَاٰوٰى، كَلِمَةً طَيِّبَةً كَشَجَرَةٍ طَيِّبَةٍ، اٰمَنَهُمْ مِّنْ خَوْفٍ، عَادَيْتُمْ مِّنْهُمْ، يَتَوَ فّٰكُمْ بِالَّيْلِ، وَيَفْلَمُ مَاجَرَحْتُمْ بِالنَّهَارِ، عَلَيْكُمْ بِوَكِيْلٍ، شَيْئًانِ اتَّـخَذُوْا، كَرَمَا دِنِ اشْتَدَّتْ، اَمْوَالُ نِ اقْتَرَ فْتُمُوْهَا، نَارٌ حَامِيَةٌ، عِيْشَةٍ رَّاضِيَةٍ، هٰرُوْنَ اَخِىْ، اِلَّا الْاَشْقَى، اِتَّبِعُوْا، تُـخْشِرُوْا، وَمَلَاْئِهٖ، اَفَاْئِنْ مَّاتَ، لَاْاِلَى اللهِ، وَلَا اَنَاْ عَابِدٌمَّا عَبَدْتُّـمْ، وَمَا اَنَاْ، وَعَادًاوَّثَـمُوْدَاْ، خَلَقَه فَقَدَّرَه، لَا اِلٰهَ اِلَّاهُوَ، فِيْهَا رَوَاسِىَ، تُرْجَعُ الْاُمُوْرُ، يَرْجِعُوْنَ، رَبِّ ارْحَـمْهُمَا كَمَا رَبَّيٰنِىْ صَغِيْرًا، كَانَتْ مِرْ صَادًا، قِرْطَاسٌ، فِرْقَةٌ، لَيْلَةُ الْقَدْرِ، خَيْرٌ مِّنْ اَلْفِ شَهْرٍ، اِذْ ذَّهَبَ، هَلْ لَّكُمْ، قَدْ دَّخَلُوْا، لَئِنْ بَسَطْتَّ، مَاعَبَدْتُّـمْ، اِذْظَّلَمُوْا، يَا بُنَىَّ ارْكَبْ مَّعَنَا، بَلْ رَّبُّكُمْ، اَلَـمْ نَـخْلُقْ كُّمْ، مِنْ مَّرْقَدِنَا سكته هٰذَا، وَقِيْلَ مَنْ سكته رَاقٍ، كَلَّابَلْ سكته رَانَ عَلٰى قُلُوْبِـهِمْ مَّا كَانُوْا يَكْسِبُوْنَ، اَلتَّاجِرُ، اَلصَّدُوْقُ، اَلْـحُرُوْفُ الْقَمَرِيَّةُ، اَلْـحُرُوْفُ الشَّمْسِيَّةُ.
এ সম্পর্কিত আরো সংবাদ
-
মূর্তি, প্রতিমা, ভাস্কর্য, ম্যানিকিন ও ছবি নাজায়িয ও হারাম
০৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
যে সকল ওলামায়ে সূ’রা মন্দির ও মূর্তি পাহারা দিয়েছে, পূজা করতে সাহায্য-সহযোগিতা করেছে এবং সমর্থন করেছে, তারা প্রত্যেকেই মূর্তিপূজারী ও মুশরিক (৫)
০৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (২৭)
০৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
০৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
আউলিয়ায়ে কিরাম উনাদের ছোহবত মুবারক ইখতিয়ার করতে হবে
০৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তাওয়াক্কুল তথা মহান আল্লাহ পাক উনার প্রতি ভরসা করার ফযীলত
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
“সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি বলেন,
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
ইসলামী শরীয়ত মুতাবিক- ছবি তোলা হারাম
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের দৃষ্টিতে সুদের ভয়াবহতা
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)