সুওয়াল-জাওয়াব
(ফতওয়ায়ে ছিদ্দীক্বিয়া, গবেষণা কেন্দ্র মুহম্মদিয়া জামিয়া শরীফ হতে প্রকাশিত ‘ঈসালে ছওয়াব’)
, ২৪ রবীউল আউওয়াল শরীফ, ১৪৪৬ হিজরী সন, ৩১ রবি , ১৩৯২ শামসী সন , ২৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রি:, ১৩ আশ্বিন, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুছ সাবত (শনিবার) শিক্ষামূলক জিজ্ঞাসা
কোন ব্যক্তি যদি তার স্ত্রীকে রাষ্ট্রীয় নিয়মে তালাক দেয় (মুখে তালাক উচ্চারণ না করে লিখিতভাবে স্বাক্ষর বা সিগনেচারের মাধ্যমে) তাহলে এর ফায়সালা কি হবে?
জাওয়াব:
কেউ যদি তার আহলিয়াকে নিজের থেকে তালাক দেয় তাহলে সেটা তালাক হয়ে যাবে। আর যদি জোর করে ভয় দেখায়ে খালি সিগনেচার নেয় তাহলে সেটা তালাক হবে না। অর্থাৎ সে নিজের থেকে স্বেচ্ছায় যদি লিখিত তালাকনামার মধ্যে সিগনেচার করে দেয় তাহলে এটা তালাক হয়ে যাবে। অন্যথায় জোর করে সিগনেচার নিলে তালাক হবে না।
(তাফসীরে কুরতুবী, তাফসীরে আহকামুল কুরআন, তাফসীরে রুহুল মায়ানী, তাফসীরে মাযহারী, ফতওয়ায়ে আলমগীরী, শামী, আইনুল হেদায়া, দুররুল মুখতার, বাহরুর রায়েক, হেদায়া, শরহে বেকায়া, কানযুদ দাক্বায়েক্ব, নেহায়া, এনায়া, রদ্দুল মুহতার, ফাতাওয়ায়ে ছিদ্দীক্বিয়া ইত্যাদি)
সুওয়াল:
ঝড় বৃষ্টির কারণে মসজিদে যেতে না পারলে আহাল-আহলিয়া বা স্বামী-স্ত্রী কি একসাথে জামায়াতে নামায আদায় করতে পারবে? এবং কিভাবে আদায় করবে?
জাওয়াব:
আহাল-আহলিয়া বা স্বামী-স্ত্রী একসাথে জামায়াতে আদায় করতে পারবে। তবে শর্ত হচ্ছে, একসাথে জামায়াতে নামায যদি পড়ে তাহলে পুরুষ বা আহাল যেখানে দাঁড়াবে তার থেকে তার আহলিয়া এত পিছনে দাঁড়াবে যেনো সিজদার সময় আহলিয়ার মাথাটা আহালের পা বরাবর না হয়। সামনে একজন অর্থাৎ আহাল দাঁড়াবে, আর সরাসরি পিছনে আহলিয়া দাঁড়াবে, দাঁড়ালে আহলিয়া সিজদা দিলে আহালের পা যেনো স্পর্শ না করে। সিজদার সয়ম আহলিয়ার মাথাটা আহালের পা থেকে যেন কমপক্ষে এক বিঘত পিছনে থাকে। আর যদি সিজদার সময় আহলিয়ার মাথা আহালের পা বরাবর হয়ে যায় এবং পা স্পর্শ করে তাহলে নামায ফাসেদ হয়ে যাবে।
(গবেষণা কেন্দ্র মুহম্মদিয়া জামিয়া শরীফ হতে প্রকাশিত ‘মি’রাজুল মু’মিনীন, আলমগীরী, শামী, বাহরুর রায়িক্ব ইত্যাদি)
সুওয়াল:
মৃত্যুর ৪০ দিন পর চল্লিশা যেটা বলা হয়, দাওয়াত দিয়ে অনেক মানুষকে খাওয়ানো হয়। এটা কি জায়িয আছে?
জাওয়াব:
চল্লিশা, বিশা, ত্রিশা, তেসরা, চতুর্থা যে কোন দিন খাওয়ানো যেতে পারে। খাওয়ানো কোন শর্ত না। আর খাওয়ালে গুনাহ হবে তাও না। এটা রসম রেওয়াজও না। এটা সাধারণত বলা হয়, চল্লিশ দিন পরে একটা পরিবর্তন হয় সেই হিসেবে এটা খাওয়ানো যেতে পারে। কোন অসুবিধা নাই। এটা সাধারণত তিনদিন পরেও করতে পারে। কারণ তিনদিন শোক পালন করে। এরপর চতুর্থদিন সম্পত্তি বণ্টন করতে হয়। এখন চতুর্থদিন মানুষকে দাওয়াত দিয়ে খাওয়াতে পারে, চতুর্থদিন মানুষকে দাওয়াত দিয়ে খাওয়ায়ে সম্পত্তি বণ্টন করার বিষয়টা ফায়ছালা করতে পারে। এমনিও খাওয়াতে পারে। মৃত ব্যক্তির জন্য যদি নেক কাজে খরচ করে, পবিত্র মীলাদ শরীফ মাহফিল করে, ওয়াজ মাহফিল করে, মানুষকে মেহমানদারী করে, তার জন্য ছওয়াব রেসানী করে, এটা জায়েয আছে। কোন অসুবিধা নাই। চল্লিশ দিন নির্দিষ্ট না, কম-বেশীও করতে পারে, চল্লিশ দিনেও করতে পারে।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
প্রসঙ্গ : নামাযের পর ঘুরে বসা
১৮ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১২ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সুওয়াল : নামাজে পুরুষ ও মেয়েদের হাত বাঁধার সুন্নত তরীক্বা কি?
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
প্রসঙ্গ: মৃত ব্যক্তিকে দেখানো
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
প্রসঙ্গ: আহলিয়া বা স্ত্রীকে তালাক দেয়া
২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
প্রসঙ্গ: ইন্তেকালের পর পরিত্যক্ত সম্পত্তি বণ্টন
২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সুওয়াল-জাওয়াব
২১ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
২০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)