সারাবিশ্বে একই দিনে ঈদ পালন ও রোযা শুরু করার কথা বলার উদ্দেশ্য পবিত্র ঈদ ও পবিত্র রোযাকে নষ্ট করা, যা মূলত মুনাফিকদের একটি ষড়যন্ত্র ও চক্রান্ত (৩)
, ০৯ রবীউছ ছানী শরীফ, ১৪৪৫ হিজরী সন, ২৬ খ্বমীছ ১৩৯১ শামসী সন , ২৫ অক্টোবর, ২০২৩ খ্রি:, ০৯ কার্তিক, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) পবিত্র দ্বীন শিক্ষা
(সময়ের ভিন্নতার কারণে যদি ভিন্ন ভিন্ন সময়ে পবিত্র ঈদ ও পবিত্র রোযা শুরু করতে হয়, তাহলে অবশ্যই দিনের পার্থক্যের কারণেও ভিন্ন ভিন্ন দিনে পবিত্র ঈদ ও পবিত্র রোযা শুরু করতে হবে)
নতুন চাঁদ ও তার মনযিলসমূহের পরিচয়:
الأهلة جمع هلال وهو أول حال القمر حين يراه الناس يقال له هلال ليلتين من أول الشهر ثم يكون قمرا بعد ذلك
অর্থ: أَهِلَّةٌ শব্দটি هِلَالٌ শব্দের বহুবচন। এটা হলো সর্বপ্রথম মানুষ যে চন্দ্র দেখে থাকে, চন্দ্রের উক্ত অবস্থা। প্রত্যেক চন্দ্র মাসের প্রথম দুই রাতকে হিলাল বলা হয়। তারপর উহাকে ক্বমার বলা হয়। (তাফসীরে মাফাতীহুল গইব ৫/২৮১)
يقال سمي بدراً لتمامه وامتلائه وكل شيء تم فهو بدر
অর্থ: বলা হয়ে থাকে যে, চন্দ্রের পরিপূর্ণ অবস্থাকে বদর বলা হয়। এবং প্রত্যেক জিনিস যা পরিপূর্ণ হয় তাকে বদর বলা হয়। (মাহাসিনুত্ব তাউয়ীল)
في البحر الكبير أن السنة الشرعية قمرية لا شمسية
অর্থ: “বাহরুল কাবীর” নামক কিতাবে রয়েছে, নিশ্চয়ই ইসলামী শরীয়তে বৎসর গণনা করা হয় ক্বমারী বা চন্দ্রের হিসাবে, সূর্যের হিসেবে গণনা করা হয়না। (মাহাসিনুত্ব তাউয়ীল)
أنه سبحانه وتعالى جعل الزمان مقدرا من أربعة أوجه السنة والشهر واليوم والساعة .
অর্থ: নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি সময়কে নির্ধারণ করেন চারটি পন্থায়, তা হলো বৎসর, মাস, দিন, ঘণ্টা। (তাফসীরে মাফাতীহুল গইব ৫/২৮২)
ولو جعل القمرَ مدوَّرا كالشمس أبدا لَم تُعرفِ المواقيتُ ولا السُّنونُ ولا الشهورُ.
অর্থ: যদি চন্দ্রটি সূর্যের মত সর্বদা গোল হতো, তাহলে মাস, বৎসর, সময় কিছুই জানা যেত না। (তাফসীরু কুরআনিল আযীম আল মানসূব লিল ইমামিত্ব ত্ববারানী)
فإن الشَّمسَ تدورُ على الفَلَكِ كلِّه في ثلاثِ مائة وخمسةٍ وستِّين يوما ورُبع يومٍ والقمرَ يدورُ على الفَلَكِ كلِّه في ثَمانٍ وعشرين ليلةً ويكون مستُورا في ليلتين ثم يعودُ إلى ما كان فيعرفُ الناسُ بذلكَ آجالَ عقودِهم وأوقاتَ معاملاتِهم وعبادتِهم وسنينَ أعمارهم.
অর্থ: নিশ্চয়ই সূর্য তার নিজস্ব কক্ষ পথের প্রত্যেকটিতে তিনশত পয়ষট্টি দিনে এবং একদিনের চার ভাগের একভাগ সময়ে পরিভ্রমন করে। আর চন্দ্র তার নিজস্ব কক্ষ পথের প্রত্যেকটিতে আটাশটি রাতে সম্পন্ন করে। আর দুই রাতে সে গোপন থাকে তারপর সে তার নিজস্ব অবস্থানে ফিরে আসে। ফলে মানুষ এর মাধ্যমে তাদের সময়ের দশক সমূহ এবং ইবাদত ও মুয়ামালাতের সময় জানতে পারে। (তাফসীরু কুরআনিল আযীম আল মানসূব লিল ইমামিত্ব ত্ববারানী)
ومنازل القمر ثمانية وعشرون منزلا أساميها معلومة عند العرب تكون أربعة عشر منها ظاهرة أبدا وأربعة عشر منها غائبة أبدا وكلما طلع واحد غاب واحد والقمر ينزل كل ليلة منزلا منها
অর্থ: চন্দ্রের আটাশটি মনযিল রয়েছে। আরবদের নিকট এই মনযিলগুলির নাম জানা থাকে। তারমধ্যে চৌদ্দটি সর্বদা প্রকাশ্য থাকে, আর চৌদ্দটি সর্বদা গোপন থাকে। কখনো যদি একটি প্রকাশ পায় সাথে সাথে অন্যটি গোপন হয়ে যায়। চন্দ্রটি প্রতি রাতে তার এই মনযিলসমূহ থেকে একটি মনযিলে অবতরণ করে। (তাফসীরে সাময়ানী ২/ ৩৬৭)
قال ابن قتيبة: منازل القمر ثمانية وعشرون منزلا من أول الشهر إلى ثماني وعشرين ليلة ثم يستسرُّ وهذه المنازل هي النجوم التي كانت العرب تنسب إِليها الأنواء وأسماؤها عندهم الشِّرَطان والبُطَيْن والثُّرَيَّا والدَّبَرَان والهَقْعة والهَنْعة والذِّراع والنَّثْرة والطَّرْفُ والجبهة والزُّبْرة والصَّرْفة والعَوَّاء والسِّماك والغَفْر والزُّبَانَى والإِكليل والقلب والشَّوْلَة والنعائم والبلدة وسعد الذَّابح وسعد بُلَع وسعد السُّعود وسعد الأخبية وفَرْغ الدَّلو المقدَّم وفرغ الدلو المؤخّر والرّشاء وهو الحوت
অর্থ: হযরত ইবনে কুতাইবাহ রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, মাসের প্রথম রাত থেকে আটাশ রাত পর্যন্ত চন্দ্রের আটাশটি মনযিল রয়েছে। তারপর ইহা গোপন হয়ে যায়। আর এই মনযিলগুলিকে আরবগণ নক্ষত্রের সাথে সম্পর্কযুক্ত করতঃ গণনা করে। উনাদের নিকট এই মনযিলগুলির নাম হলো: শিরাত্বান, বুত্বাইন, ছুরাইয়্যা, আদ্দাবারান, আল হাক্বয়া’হ, আল হানয়া’হ আজ্ জিরা’, আন নাছরাহ, আত্ব র্ত্বফ, আল জাবহাহ্, আয যুবরাহ্, আছ ছরফাহ্, আল আওওয়া’, আস সিমাক, আল গাফ্র্, আয যুবানা, আল ইকলীল, আল্ ক্বল্ব্, আশ শাওলাহ্,আন নাআয়িম, আল বালদাহ, সা’দুয যাবিহ, সা’দু বুলা’, সা’দুস সুয়ূদ, সা’দুল আখবিয়াহ্, ফারগুদ দাল্উয়ি, আল মুক্বাদ্দাম, ফারগুদ দাল্উয়িল মুয়াখ্খার, র্আ রশাউ এটাকে হূত বলা হয়। (যাদুল মুইয়াছছার ফী ইলমিত তাফসীর ২/ ৩১৭)
وَمَنَازِلُ الْقَمَرِ ثَمَانِيَةٌ وَعِشْرُونَ مَنْزِلًا وَأَسْمَاؤُهَا: الشَّرْطَيْنُ وَالْبُطَيْنُ والثُّرَيَّاءُ وَالدُّبْرَانُ وَالْهَقْعَةُ وَالْهَنْعَةُ وَالذِّرَاعُ وَالنِّسْرُ وَالطَّوْفُ وَالْجَبْهَةُ وَالزُّبْرَةُ وَالصِّرْفَةُ وَالْعُوَاءُ وَالسِّمَاكُ وَالْغَفْرُ وَالزِّبَانِيُّ وَالْإِكْلِيلُ وَالْقَلْبُ وَالشَّوْلَةُ وَالنَّعَايِمُ وَالْبَلْدَةُ وَسَعْدُ الذَّابِحِ وَسَعْدُ بَلْعٍ وَسَعْدُ السُّعُودِ وَسَعْدُ الْأَخْبِيَةِ وَفَرْعُ الدَّلْوِ الْمُقَدَّمِ وَفَرْعُ الدَّلْوِ الْمُؤَخَّرِ وَبَطْنُ الْحُوتِ-وَهَذِهِ الْمَنَازِلُ مَقْسُومَةٌ عَلَى الْبُرُوجِ وَهِيَ اِثْنَا عَشَرَ بُرْجًا: اَلْحَمَلُ وَالثَّوْرُ وَالْجَوْزَاءُ وَالسَّرَطَانُ وَالْأَسَدُ وَالسُّنْبُلَةُ وَالْمِيزَانُ وَالْعَقْرَبُ وَالْقَوْسُ وَالْجَدْيُ وَالدَّلْوُ وَالْحُوتُ
অর্থ: চন্দ্রের আটাশটি মনযিল রয়েছে। মনযিল গুলির নাম হলো শারত্বইন, বুত্বাইন, ছুরাইয়্যা, আদ্দুবরান, আল হাক্বয়া’হ, আল হানয়া’হ, আয্যিরা’, আন নিছ্র্, আত্ব ত্বাওফ, আল জাবহাহ্, আয যুবরাহ্, আছ ছিরফাহ্, আল উওয়াউ, আস সিমাক, আল গাফ্র্, আয যিবানী, আল ইকলীল, আল ক্বল্ব্, আশ শাওলাহ্, আন নাআয়িম, আল বালদাহ, সা’দুয যাবিহ, সা’দুল বালয়ি, সা’দুস সুয়ূদ, সা’দুল আখবিয়াহ্, ফারউদ দালউয়িল মুক্বাদ্দাম, ফারউদ দালউয়িল মুয়াখখার, বাত্বনুল হূত। এই মনযিল সমূহ আবার বারটি বুরুজে বিভক্ত তাহলো, আল হামালু, আছ ছাওরু, আল জাওযাউ, আস সারাত্ব-নু, আল আসাদু, আস সুমবুলাতু, আল মীযানু, আল আক্বরাবু, আল ক্বওসু, আল জাদ্ইউ, আদ দাল্উ, আল হূত (তাফসীরুল বাগাবী ৪/ ১২১)
-মুহম্মদ মুফীদ্বুর রহমান।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (৩০)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (১)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)