সম্মানিত যাকাত উনার আহকাম, মাসায়িল ও ফাযায়িল
, ১২ রমাদ্বান শরীফ, ১৪৪৪ হিজরী সন, ০৪ হাদি ‘আশির, ১৩৯০ শামসী সন , ০৪ এপ্রিল, ২০২৩ খ্রি:, ২১ চৈত্র, ১৪২৯ ফসলী সন, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) পবিত্র দ্বীন শিক্ষা
সম্মানিত যাকাত কখন আদায় করবেন
হাওয়ায়িজে আছলিয়াহ (الـحوائج الاصلية) বা মৌলিক চাহিদা মিটানোর পর নিছাব পরিমাণ সম্পদ যদি নিজ মালিকানায় পূর্ণ ১ বছর থাকে তাহলে যাকাত আদায় করতে হবে।
হাওল (الْـحَوْلُ) : সম্মানিত শরীয়ত উনার পরিভাষায় মালিকে নিছাবের হাওয়ায়িজে আছলিয়াহ (الـحوائج الاصلية) বা মৌলিক চাহিদার অতিরিক্ত মাল-সম্পদ বা অর্থ-সম্পদ পূর্ণ ১ বছর নিজ মালিকানায় থাকাকে হাওল (الْـحَوْلُ) বলে।
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত আছে-
عَنْ اُمِّ الْمـُؤْمِنِيْنَ حَضْرَتْ عَائِشَةَ عَلَيْهَا السَّلَامَ قَالَتْ لَيْسَ فِى مَالٍ زَكٰوةٌ حَتّٰى يَـحُوْلَ عَلَيْهِ الْـحَوْلُ.
অর্থ : “ হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছা ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে বর্ণনা করেন, কোন সম্পদের বছর পরিপূর্ণ হওয়ার পূর্বে সম্মানিত যাকাত ফরয হবে না।” (ইবনে আবী শায়বা শরীফ : হাদীছ শরীফ নং ১০৩২২)
অগ্রীম যাকাত আদায়ের বিধান : যদিও যাকাত ফরয হওয়ার জন্যে বছর পূর্ণ হওয়া শর্ত অর্থাৎ নিছাব পরিমাণ সম্পদ কারো অধীনে পূর্ণ ১ বছর থাকা শর্ত। তারপরও বছর পূর্ণ হওয়ার পূর্বেও যাকাত আদায় করা যায়।
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত আছে-
عَنْ حَضْرَتْ عَلِيٍّ عَلَيْهِ السَّلَامَ اَنَّ حَضْرَتِ الْعَبَّاسَ عَلَيْهِ السَّلَامَ سَاَلَ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِىْ تَعْجِيْلِ صَدَقَتِهٖ قَبْلَ اَنْ تَـحِلَّ فَرَخَّصَ لَهٗ فِى ذٰلِكَ.
অর্থ : “হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত, একবার হযরত আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি আপন যাকাত বছর পূর্ণ হওয়ার পূর্বেই দেয়া সম্পর্কে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে জিজ্ঞাসা করলেন। অতঃপর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনাকে সম্মানিত যাকাত আদায়ের অনুমতি দিলেন।” (আবূ দাঊদ শরীফ : হাদীছ শরীফ নং ১৬২৪, তিরমিযী শরীফ : হাদীছ শরীফ নং ৬৭৮; ইবনে মাজাহ শরীফ : হাদীছ শরীফ নং ১৭৯৫)
অত্র পবিত্র হাদীছ শরীফ উনার দ্বারা প্রমাণিত হলো যে, কোন মালিকে নিছাব বছর পূর্ণ হওয়ার পূর্বেই অগ্রীম যাকাত আদায় করতে পারবেন।
কোন মালিকে নিছাব অগ্রীম যাকাত আদায়ের কারণে যদি কোন অভাবী লোক বছর পূর্ণ হওয়ার আগেই সম্পদশালী হয়ে যায় তাহলেও এই অগ্রীম যাকাত আদায় জায়িয এবং যাকাতদাতার যাকাত আদায় হয়ে যাবে। তবে অগ্রীম যাকাত আদায় করা জরুরী নয়। পূর্ণ এক বছর অতিক্রান্ত হওয়ার পূর্বে মালিকে নিছাবের ইন্তিকাল হলে উক্ত মালিকে নিছাবের যাকাত মওকুফ হয়ে যায়। উশর ও খনিজ সম্পদের অগ্রীম যাকাত আদায় করা সম্ভবপর নয়। কেননা একদিকে এই সম্পদের অগ্রীম পরিমাপ জানা যায় না, অপরদিকে এক বছর পূর্ণ হওয়াও শর্ত নয়।
শুধুমাত্র বছরের মধ্যবর্তী সময়ে নিছাব ঠিক থাকলে সেক্ষেত্রে যাকাত আদায়ের বিধান : বছরের শুরুতে ও শেষে নিছাব ঠিক থাকলেও বছরের মাঝখানে যদি কমেও যায়, তবু যাকাত দিতে হবে। (কুদূরী, আল হিদায়া)
বিগত বছরের কাযা বা অনাদায়ী যাকাত ঋণ হিসেবে গণ্য : কারো অতীত যাকাত অনাদায়ী বা অবশিষ্ট থাকলে তা ঋণের মধ্যে গণ্য হবে। চলতি বছরে যাকাত আদায়ের পূর্বেই অনাদায়ী কাযা যাকাত অবশ্যই আদায় করতে হবে। (ফিকাহ ও ফতওয়ার কিতাবসমূহ)
সম্মানিত যাকাত ও উশর হচ্ছে ফরয, আর , ফিতরা ওয়াজিব। আর তাই ফরযের ক্বাযা আদায় করাও ফরয, ওয়াজিবের ক্বাযা আদায় করা ওয়াজিব।
চলতি বছরে যাকাত আদায়ের পূর্বেই অনাদায়ী যাকাত, ফিতরা, উশর আদায় করতে হবে। তবে কারো পক্ষে যদি সম্ভব না হয় তবে চলতি বছরেরটা আদায় করবে আর পিছনেরটা অল্প অল্প করে আদায় করে দিতে হবে। (ফতওয়ায়ে আলমগীরী)
বিগত বছরগুলিতে তার যে পরিমাণ সম্পদ ছিলো তা হিসাব করে যাকাত আদায় করতে হবে।
উল্লেখ্য, যদি কারো অতীত যাকাত, ফিতরা, উশর অনাদায়ী বা অবশিষ্ট থাকে, তাহলে তা ঋণের মধ্যে গণ্য হবে। যার কোন কাফফারা নেই। নির্ধারিত যাকাত পরিশোধের পূর্বেই সম্পদের মালিক মারা গেলে এই ঋণ তার ওয়ারিসদের উপর বর্তাবে। বর্তমান বাজার দরে আদায় করা।
ঋণগ্রস্তের পরিণতি :
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-
عَنْ حَضْرَتْ أَبِي هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ نَفْسُ الْمُؤْمِنِ مُعَلَّقَةٌ بِدَيْنِهِ حَتَّى يُقْضَى عَنْهُ.
অর্থ : “হযরত আবূ হুরাইরা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, মু’মিন ব্যক্তির রূহ্ ঋণ পরিশোধ না করা পর্যন্ত তার ঋণের সাথে বন্ধক অবস্থায় থাকে।” (তিরমিযী শরীফ : হাদীছ শরীফ নং ১০৭৮; ইবনে মাজাহ শরীফ : হাদীছ শরীফ নং ২৫০৬)
ঋণগ্রস্ত ব্যক্তি মহান আল্লাহ পাক উনার রাস্তায় শহীদ হলেও উনার ঋণ ক্ষমা করা হবেনা।
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-
عَنْ حَضْرَتْ عَبْدِ اللهِ بْنِ عَمْرِو بْنِ الْعَاصِ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُمَا اَنَّ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ يُغْفَرُ لِلشَّهِيدِ كُلُّ ذَنْبٍ اِلَّا الدَّيْنُ.
অর্থ : “হযরত আব্দুল্লাহ ইবনে উমর ইবনে ‘আছি রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমা উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, শহীদের সকল গুনাহ ক্ষমা করে দেয়া হবে, তবে ঋণ ব্যতীত।” (মুসলিম শরীফ : হাদীছ শরীফ নং ৪৬৪৯; মুসতাদরাকে হাকীম শরীফ ২য় খ-, ৫৮ পৃষ্ঠা : হাদীছ শরীফ নং ২৫৫৪)
উপরের বর্ণনা হতে দেখা যাচ্ছে যে, ঋণগ্রস্ত ব্যক্তি যদি শহীদও হন তারপরেও ঋণের দায় ক্ষমা করা হয় না। তাহলে সম্মানিত যাকাত আনাদায়ী ঋণ নিয়ে কেউ মৃত্যুবরণ করলে তার অবস্থা কত ভয়াবহ হবে তা সহজেই অনুধাবনীয়।
সম্মানিত যাকাত উনার হিসাব কখন থেকে করতে হবে?
সম্মানিত যাকাত বছরান্তে ফরয হয় এবং বছরান্তে সম্মানিত যাকাত উনার হিসাব করা ওয়াজিব। চন্দ্র বছরের তথা আরবী বছরের যে কোন একটি মাস ও তারিখকে সম্মানিত যাকাত হিসাবের জন্যে নির্ধারণ করতে হবে। বাংলা বা ইংরেজী বছর হিসাব করলে তা শুদ্ধ হবে না।
সম্মানিত যাকাত পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার মধ্যে দেয়াই উত্তম :
খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার মধ্যে ১টি ফরয আদায়ে ৭০টি ফরয আদায়ের ছাওয়াব দান করেন। সুবহানাল্লাহ!
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার মধ্যেই সম্মানিত যাকাত আদায় করতেন।
যেমন পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-
عَنْ حَضْرَتْ السَّائِبِ بْنِ يَزِيدَ رَحْـمَةُ اللهِ عَلَيْهِ اَنَّ حَضْرَتْ عُثْمَانَ بْنَ عَفَّانَ عَلَيْهِ السَّلَامَ كَانَ يَقُوْلُ هٰذَا (شَهْرُ رَمَضَان) شَهْرُ زَكَاتِكُمْ فَمَنْ كَانَ عَلَيْهِ دَيْنٌ فَلْيُؤَدِّ دَيْنَهٗ حَتّٰى تَـحْصُلَ اَمْوَالُكُمْ فَتُؤَدُّونَ مِنْهُ الزَّكَاةَ.
অর্থ : “হযরত সাইব ইবনে ইয়াযীদ রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত। হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি পবিত্র রমাদ্বান শরীফ মাসে বলতেন, এ মাস আপনাদের সম্মানিত যাকাত আদায়ের মাস। অতএব, কারো ঋণ থাকলে তিনি যেন উনার ঋণ পরিশোধ করেন, যেন আপনাদের সম্পদ সঠিকভাবে নির্ণীত হয় এবং আপনারা (সঠিকভাবে) তা থেকে সম্মানিত যাকাত আদায় করতে পারেন।” (মুয়াত্তা ইমাম মালিক শরীফ : খ- ১৭ : কিতাবুয্ যাকাত : হাদীছ শরীফ নং ৫৯৬)
এ সম্পর্কিত আরো সংবাদ
-
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (৩০)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (১)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)