পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের আলোকে
সম্মানিত যাকাত উনার আহকাম, মাসায়িল ও ফাযায়িল
, ০৪ রবীউছ ছানী শরীফ, ১৪৪৫ হিজরী সন, ২১ খ্বমীছ ১৩৯১ শামসী সন , ২০ অক্টোবর, ২০২৩ খ্রি:, ০৪ কার্তিক, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) পবিত্র দ্বীন শিক্ষা
ব্যবসায়িক মালের মূল্যের উপর যাকাত দিতে হবে : একটা লোক মালের ব্যবসা করবে। সে ১০ লাখ টাকার জিনিস কিনলো। এখন এই মালের দাম ২০ লাখ টাকা হয়ে গেছে। পুঁজি ছিলো ১০ লাখ। ২০ লাখ হলেই সে আর ২০ লাখ টাকা পাচ্ছে না। কারণ যদি মালের দাম ৫ লাখ টাকা হয়ে যায় তাহলে কি করবে। বিক্রি করার আগ পর্যন্ত কেনা দামই থাকবে। যখন বিক্রি করে ফেললো, বেশি দাম পেলো তখন বেশি দামের উপরই যাকাত দিতে হবে।
মাল কিনলো ১০ লাখ টাকা দিয়ে কিন্তু এটা এখন বাজারে ৫ লাখ টাকা হয়ে গেছে তাহলে তাকে ৫ লাখ টাকার উপরই যাকাত দিতে হবে। যেহেতু এটা বাজার দরের উপর নির্ভর করে।
একটা লোক স্বর্ণের ব্যবসা করে তার যাকাতের এক হুকুম আর স্বর্ণ যে ব্যবহার করে তার আরেক হুকুম। দুই জনের দুই হুকুম।
একটা লোক স্বর্ণ কিনলো ১০ কোটি টাকার। বাজার দর এটার দাম আছে ১৪ কোটি টাকা বা ১৫ কোটি টাকা, তাহলে সে ১০ কোটি টাকার যাকাত দিবে। বিক্রিত দামে নয়, কেনা দামে। আর একটা লোক স্বর্ণ কিনলো, সে ব্যবহার করে। তার ১০০ ভরি স্বর্ণ আছে। ১০০ ভরি স্বর্ণ কিনেছিলো ১০ লাখ টাকা দিয়ে এখন এটা ৫০ লাখ টাকা হয়েছে।
তাহলে তাকে ৫০ লাখ টাকার উপর যাকাত দিতে হবে। দুইটার দুই হুকুম। এই বিষয়টা খুব গুরুত্বপূর্ণ। যে কিনলো তার পুঁজিতো সেটা। এখন ৫ লাখ টাকার জিনিস ২৫ লাখ টাকা বিক্রি করলে তখন তাকে ২৫ লাখ টাকার উপর যাকাত দিতে হবে। কারণ নিছাব আগেই হয়েছে।
লাভ-ক্ষতি দুটাই হিসাব করতে হবে। একটা হিসাব করলে হবে না। দুটাই হিসাব করতে হবে। দুইটা হিসাব করলে তাহলে বুঝতে সহজ।
রিয়েল এস্টেট ব্যবসার সম্মানিত যাকাত আদায়ের বিধান : সাধারণভাবে যারা রিয়েল এস্টেটের ব্যবসা করে তার কিছুই নেই। অর্থাৎ জমির মালিকের সাথে চুক্তি করে বাড়ি নির্মাণ করে ফ্ল্যাট বিক্রি করে। এই ক্ষেত্রে তার ব্যক্তিগত পুঁজির হিসাব করতে হবে। এখানে ফ্ল্যাটের দাম দেখা যাবে না।
একটা লোক ৫০ লক্ষ টাকা পুঁজি নিয়ে রিয়েল এস্টেট ব্যবসা শুরু করলো। অতঃপর ১০ জন মালিকের সাথে চুক্তি করলো, জায়গা নিলো, ৫ কোটি টাকা লোন নিয়ে ফ্ল্যাটগুলো করতে থাকলো, এগুলো সে বিক্রি করবে, লাভ করবে। সে যে ৫০ লক্ষ টাকা বিনিয়োগ করছে, এটা তার ব্যবসার মাল, মূল পুজি। এটার উপর অর্থাৎ তার মূল পুজি ৫০ লক্ষ টাকারই যাকাত দিতে হবে। ঐ ৫ কোটি টাকার জন্যে ৫০ লক্ষ টাকা মাইনাস হবে না। ঐ ৫ কোটি টাকার বিল্ডিং আছে। ঐ বিল্ডিংগুলো সে যেহেতু বানিয়ে বিক্রি করবে সেটাতো তার মালিকানা বা অধীনে না। কারণ যে কোন কিছুর যাকাত দিতে হলে ঐটা তার মালিকানায় ১ বছর থাকতে হবে। এখন ঐটা তৈরি করা হলে বিক্রি করে যে লাভটা হবে সেই লাভটা যদি ১ বছর থাকে তাহলে তার নিছাব হবে।
ঔষধ কোম্পানীগুলোর সম্মানিত যাকাত আদায়ের বিধান : ঔষধ কোম্পানীগুলোর ব্যাঙ্কে টাকা জমা থাকে। আবার বহু টাকার প্রোডাক্ট/পণ্য মার্কেটে/বাজারে থাকে। যে টাকা ব্যাঙ্কে আছে তার যাকাত যেমন আদায় করতে হবে, ঠিক তেমনি মার্কেটে যত টাকার প্রোডাক্ট আছে তারও যাকাত আদায় করতে হবে। তবে যে টাকা বকেয়া হিসেবে মার্কেটে আছে সেই টাকা যদি দেনাদাররা স্বীকার করে যে, আদায় করে দিবে তবে তা হস্তগত হওয়ার পূর্বেও আদায় করতে পারবে। অন্যথায় হস্তগত হওয়ার পরও আদায় করতে পারবে। আর দেনাদার যদি দেনা অস্বীকার করে অথবা টাকা দিতে অস্বীকার করে তবে সে টাকার যাকাত দিতে হবে না।
গৃহপালিত পশুর সম্মানিত যাকাত
উট, গরু, মহিষ, ছাগল ও ভেড়া যদি ঘাস পানি দেয়া ব্যতীত সরকারী মাঠে বিচরণ করে প্রতিপালিত হয়, তাহলে উহাতে সম্মানিত যাকাত ফরয।
যাকাতযোগ্য পশুর বিধান :
মহান আল্লাহ পাক তিনি বিভিন্ন প্রকার পশুর মধ্যে কেবলমাত্র بَـهِيْمَةِ الاَنْعَامِ “বাহিমাতিল আন‘আম” তথা উট, গরু ও ছাগলের যাকাত ফরয করেছেন। মহিষ গরুর অন্তর্র্ভুক্ত এবং ভেড়া ও দুম্বা ছাগলের অন্তর্র্ভুক্ত।
এই ধরণের পশু ছাড়া অন্য কোন পশুর যাকাত নেই। তবে অন্য কোন পশু ‘মালে তিজারত’ তথা ব্যবসার মাল হিসেবে ব্যবহৃত হলে যাকাত দিতে হবে।
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-
عَنْ حَضْرَتْ اَبِـىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ اَنَّ رَسُوْلَ الله صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لَيْسَ عَلَى الْمُسْلِمِ فِىْ عَبْدِهٖ وَلَا فِىْ فَرَسِهٖ صَدَقَةٌ.
অর্থ : “হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, মুসলমানের উপর তার গোলাম কিংবা তার ঘোড়ায় কোন সম্মানিত যাকাত নেই।” (মুয়াত্তা মালিক শরীফ : কিতাবুয যাকাত : হাদীছ শরীফ নং ৬১৪; বুখারী শরীফ : কিতাবুয যাকাত : বাবু লাইসা ‘আলাল মুসলিমি ফী ‘আবদিহি ছদাক্বাহ : হাদীছ শরীফ নং ১৪৬৪; মুসলিম শরীফ : কিতাবুয যাকাত : বাবু লা যাকাতা ‘আলাল মুসলিমি ফী ‘আবদিহি ওয়া ফারাসিহি : হাদীছ শরীফ নং ৯৮২; নাসায়ী শরীফ : কিতাবুয যাকাত : হাদীছ শরীফ নং ২৪৬৭, ২৪৬৯ ও ২৪৭১; তিরমিযী শরীফ : কিতাবুয যাকাত ‘আন্না রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম : বাবু মাযাআ লাইসা ফীল খ¦ইলি ওর্য়া রক্বীক্বি ছদাক্বাহ : হাদীছ শরীফ নং ৬২৮; আবূ দাঊদ শরীফ : কিতাবুয যাকাত : বাবু ছদাক্বতির রক্বীক্ব : হাদীছ শরীফ নং ১৫৯৫; ইবনে মাজাহ শরীফ : কিতাবুয যাকাত : বাবু ছদাক্বতিল খ¦ইলি ওর্য়া রক্বীক্ব : হাদীছ শরীফ নং ১৮১২)
আবূ দাঊদ শরীফ উনার মধ্যে বর্ণিত আছে,
عَنْ حَضْرَتْ عَلِيٍّ عَلَيْهِ السَّلَامُ قَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيه وسلم لَيْسَ عَلَى الْعَوَامِلِ شَىْءٌ وَفِي الْاِبِلِ.
অর্থ : “হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আমিল তথা দাস-দাসীর উপর এবং জিহাদের উটের উপর যাকাত নেই।”
অর্থাৎ কর্মে ব্যবহৃত কোন পশুর সম্মানিত যাকাত নেই। অনুরূপভাবে ‘হিদায়া’র মধ্যে আছে গাধার ও খচ্চরের সম্মানিত যাকাত নেই। তবে ব্যবসার জন্যে হলে সকল ক্ষেত্রে ঘোড়া, গাধা ও খচ্চর ‘মালে তিজারত’ তথা ব্যবসার মাল হিসেবে সম্মানিত যাকাত দিতে হবে।
এ ব্যাপারে ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি উনার মতে, শুধু পুরুষ ঘোড়ার মধ্যে সম্মানিত যাকাত নেই। তবে মাদী ঘোড়ার উপর সম্মানিত যাকাত আবশ্যক।
আবার বিচরণশীল পুরুষ ঘোড়ার সাথে যদি মাদী ঘোড়া থাকে তাহলে প্রতিটি ঘোড়ার মূল্য নির্ধারণ করে শতকরা ২.৫% হারে তার সম্মানিত যাকাত দিতে হবে। অনুরূপভাবে গাধা বা খচ্চর ব্যবসার জন্যে হলে অবশ্যই তার সম্মানিত যাকাত আদায় করতে হবে। (আল কুদূরী, আল হিদায়া, শামী)
এ সম্পর্কিত আরো সংবাদ
-
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় সম্মানিত মশহূর লক্বব মুবারক এবং এই সম্পর্কে কিছু আলোচনা
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় বেমেছাল খুছূছিয়ত বা বৈশিষ্ট্য মুবারক
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
উম্মু আবীহা, খাইরু ওয়া আফদ্বালু বানাতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সম্মানিত হুজরা শরীফে সাইয়্যিদুনা হযরত যুন নূর আলাইহিস সালাম তিনি
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
খাইরু ওয়া আফদ্বালু বানাতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সম্মানিত জীবনী মুবারক
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (৩০)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার)