শিক্ষা প্রতিষ্ঠানে অভিজ্ঞতা ভিত্তিক শিক্ষা পেলে কি মুখস্ত শিক্ষার প্রয়োজন নাই? (২)
, ১০ রজবুল হারাম শরীফ, ১৪৪৫ হিজরী সন, ২৫ সামিন, ১৩৯১ শামসী সন , ২৩ জানুয়ারি, ২০২৪ খ্রি:, ০৮ মাঘ, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) আপনাদের মতামত
৫. মশিউজ্জামান সাহেব বললেন, “স্কুলের নতুন কারিকুলাম অনুসারে পরবর্তীতে ইঞ্জিনিয়ারিং-মেডিকেল-জেনারেল ইউনিভার্সিটিগুলো তাদের ভর্তি প্রক্রিয়ায় সংশোধন পরিমার্জণ করবে। ”
লক্ষ্য করুন, বর্তমানে বেকারত্ব বৃদ্ধির কারণ কর্মক্ষেত্রের চাহিদা অনুসারে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো কোয়ালিটি গ্রাজুয়েট যোগান দিতে পারছে না। এজন্য কর্মক্ষেত্রের চাহিদা অনুসারে ইঞ্জিনিয়ারিং-মেডিকেল-জেনারেল ইউনিভার্সিটিগুলোর শিক্ষা পদ্ধতি সাজানো উচিত। আবার ইঞ্জিনিয়ারিং-মেডিকেল-জেনারেল ইউনিভার্সিটিগুলোর চাহিদা অনুসারে কলেজগুলোর শিক্ষা পদ্ধতি সাজানো উচিত। আবার কলেজের চাহিদা অনুসারে স্কুলের শিক্ষা পদ্ধতি সাজানো উচিত। অর্থাৎ চাহিদাটা উপর থেকে নিচের দিকে নামবে। কিন্তু মশিউজ্জামান সাহেবের কথা অনুসারে তারা নিচ থেকে যেভাবে সাজিয়ে দেবে উপরের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো সে অনুসারেই চলবে। এটা কোন কথা ! এটা কি মার্কেটের সাথে সামঞ্জস্য কোন শিক্ষা পদ্ধতি? এর মাধ্যমে তো বেকারত্ব কখনই কমবে না, বরং প্রচুর পরিমাণে বাড়বে।
৬. বর্তমান কারিকুলামে একজন শিক্ষার্থীর থেকে অভিভাবক বেশি ব্যস্ত হয়ে পড়ছে। কারণ অভিজ্ঞতার মাধ্যমে শেখার কথা বলে, বাচ্চাদের এমন সব এসাইনমেন্ট চাপিয়ে দেয়া হচ্ছে, যার যোগান বাচ্চারা দিতে পারছে না, ফলে বাচ্চারা বাবা-মায়ের কাছে এসে বলছে, আমাদের এসাইনমেন্ট করে দাও। বাধ্য হয়ে বাবা-মা কাজ-কর্ম ফেলে বাচ্চার এসাইনমেন্ট করতে মাঠে নামছেন। একজন বাচ্চাকে বলা হচ্ছে, অমুক তরকারি বাসা থেকে রান্না করে আনো। বাচ্চা বাসা থেকে মাকে দিয়ে মজার তরকারি রান্না করে স্কুলে নিয়ে যাচ্ছে। আর শিক্ষকরা সবাই মিলে সেই তরকারি খেয়ে বাহবা দিচ্ছে, শিক্ষার্থীকে ত্রিভুজ দিচ্ছে। এই মূল্যায়ন দিয়ে গার্ডিয়ান মূল্যায়িত হবে, শিক্ষার্থী না।
৭. অভিজ্ঞতা ভিত্তিক শিক্ষার কথা যদি বলতে হয়, তবে প্রথমে বলতে হবে, সাইন্স সাবজেক্টগুলোর ব্যবহারিক ক্লাসের কথা। সত্যিই বলতে বাংলাদেশে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে সাইন্সের ব্যবহারিক ক্লাসগুলো ঠিক মত হয় না। বেশিরভাগ ক্ষেত্রে স্কুলগুলো একটা ফি ধরে, শিক্ষার্থীদের নম্বর দিয়ে দেয়। সাইন্সের কয়েকটি ব্যবহারিক ক্লাসে যেখানে স্বচ্ছতা থাকে না, সেখানে পুরো পাঠ্যক্রমে ব্যবহারিক বা অভিজ্ঞতা নির্ভর হবে এবং সেখানে শতভাগ স্বচ্ছতা রেখে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে, এটা আমরা বলতে পারি না। এ ধরনের শিক্ষা পদ্ধতি শিক্ষকদের মাঝে দুর্নীতি তৈরী করবে না, মানে টাকার বিনিময়ে শিক্ষার্থীদের ত্রিভুজ পাওয়ার সুযোগ করে দিবে না, তার গ্যারান্টি আমরা কিভাবে পাবো?
৮. বর্তমান কৃত্তিম বুদ্ধিমত্তার যুগে বাসা থেকে অ্যাসাইনমেন্ট, গল্প কিংবা কবিতা লিখে আনলেই সৃজনশীলতা তৈরী হয় না। কারণ ঐ শিক্ষার্থী যে ইন্টারনেটে বসে চ্যাটজিপিটি দিয়ে অ্যাসাইমেন্ট, গল্প-কবিতা লিখে আনবে না তার নিশ্চয়তা কি? শিক্ষকরা দেখে তো বলবে, “বাপরে বাপ কত ক্রিয়েটিভ বাচ্চা !” কিন্তু বাচ্চা যে চ্যাটজিপিটি ব্যবহার করে গল্প-কবিতা-অ্যাসাইনমেন্ট লিখছে, তা ধরার যোগ্যতা কি স্কুল শিক্ষকদের আছে? শিক্ষকরা মনে করবে শিক্ষার্থীরা এ পাঠ্যক্রমে সৃজনশীল হচ্ছে, কিন্তু বাস্তবে দেখা যাবে, এর মাধ্যমে শিক্ষার্থীরা আরো মেশিন নির্ভর ও কৃত্তিম হয়ে উঠবে।
-মুহম্মদ মুহিউদ্দিন রাহাত।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
বিজাতীয়দের দেশগুলোর ‘সন্ত্রাসীপনার’ একটি পরিসংখ্যান
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
খিলাফত মানে কী?
৩১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
নারিকেল দ্বীপে পর্যটকদের ভ্রমনে বাধা; নেপথ্যে রয়েছে ভয়াবহ ষড়যন্ত্র
৩০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নারিকেল দ্বীপকে যেভাবে করা হয়েছিলো সেন্টমার্টিন
২৯ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৬)
২৮ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দূষণের অজুহাতে নারিকেল দ্বীপে যাওয়া নিষিদ্ধ করতে হলে, সবার আগে রাজধানী ঢাকায় মানুষের প্রবেশ নিষিদ্ধ করতে হবে
২৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৫)
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
শরীয়তের দৃষ্টিতে কোন রোগই ছোঁয়াচে নয়, ছোঁয়াচে বিশ্বাস করা কুফরী
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৪)
২৫ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৩)
২৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (৯)
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম, যা জাহান্নামী হওয়ার কারণ
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)