পবিত্র কুরআন শরীফ ও পবিত্র সুন্নাহ শরীফ উনাদের দৃষ্টিতে
রোযা অবস্থায়- ইনজেকশন, ইনহেলার, স্যালাইন ও টিকা নেয়া অবশ্যই রোযার ভঙ্গের কারণ (১১)
, ২১ রমাদ্বান শরীফ, ১৪৪৫ হিজরী সন, ০২ হাদী আশার, ১৩৯১ শামসী সন , ০১ এপ্রিল, ২০২৪ খ্রি:, ১৮ চৈত্র, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) পবিত্র দ্বীন শিক্ষা
আর অনুরূপভাবে মগজের জখমের ব্যাপারেও তিনি বলেছেন যে, (দেমাগ) মগজ থেকে পাকস্থলী পর্যন্ত কোন রাস্তা নেই এবং মগজের ওষুধ পাকস্থলীতে পৌঁছেনা। তবে এটা ব্যতীত যে, রুগীর নাকের ছিদ্রে কোন বস্তু ঢাললে তখন তা গলায় এবং গলা থেকে পাকস্থলীতে পৌঁছতে পারে। এসকল নুতন বিষয়ের ফয়সালা ব্যাখ্যা বিশ্লেষন ও পর্যবেক্ষনের দ্বারা উজ্জ্বল দিবালোকের ন্যায় সুস্পষ্ট। তিনি এটাও বলেন যে, মগজ ও পেটের যখমের ব্যাপারে ফক্বীহ্গণের বক্তব্য ভুল নয়।
বরং এ ব্যাপারে যে ব্যাখ্যা তারা জানতে পেরেছেন, তাই ভুল। কাজেই এ ব্যাপারে নতুন করে ফতওয়া দেওয়ার প্রয়োজন রয়েছে।
الجواب:- جوف معدہ کے ساتھ خاص نھیں- دماغ اور معدہ دونوں کو شامل ھے- ৮ رذی الججہ ১৩৫০ ھ- النور صفہ ৯ شعبان۱۳۵۱ ھ
জাওয়াব : শুধু পাকস্থলীই নির্দিষ্ট নয়। বরং পাকস্থলী ও মগজ উভয়ই এর মধ্যে অন্তর্ভূক্ত। ৮ই যিলহজ্জ ১৩৫০ হিঃ, ৯ই শাবান ১৩৫১ হিঃ।
سوال ২২১:- روزہ کے متعلق منفذ و مسام کا فرق معلوم ھو کر (جیسا سوال اول کے جواب میں ھے) کمال تسلی ھوئی لیکن اب مجھےیہ خیال آیا کہ کان کے متعلق ڈاکٹر صاحب فرمائے ھیں کہ اس سے کوئی منفذ جوف دماغ تک بھی نھیں- پھر اس میں دوا ڈالنے سے روزہ کیوں ٹوٹتا ھے؟- حالانکہ انکھ سے حلق تک ناک کے ذریعہ سے منفذ ھے اور انکھ کی دوا اور سرمہ سب حلق میں اسی منفذ کے ذریعہ سے پھونچتا ھے- مگر اسے مفسد صوم نھیں کھا گیا
সুওয়াল : রোযার ব্যাপারে منفذ (মূল রাস্তা) ও مسام (লোমকুপ) এর পার্থক্য জেনে পূর্ণ শান্ত হয়েছি। কিন্তু এখন আমার এই খেয়াল হলো যে, কানের ব্যাপারে ডাক্তার বলেছেন-কান থেকে মগজের মধ্য পর্যন্ত কোন রাস্তা নেই। তথাপিও তার মধ্যে ওষুধ ঢাললে রোযা কেন ভঙ্গ হবে? আর চক্ষু থেকে নাকের মধ্য দিয়ে গলা পর্যন্ত রাস্তা রয়েছে এবং চোখের ওষুধ এবং সুরমা সমস্তই ঐ রাস্তায় গলায় পৌঁছে থাকে। কিন্তু ওটাকে রোযা ভঙ্গের কারণ বলা হয়নি।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা রক্ষা করা ফরজ, বেপর্দা হওয়া ব্যভিচারের সমতুল্য
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা (৪)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সারাবিশ্বে একই দিনে ঈদ পালন ও রোযা শুরু করার কথা বলার উদ্দেশ্য পবিত্র ঈদ ও পবিত্র রোযাকে নষ্ট করা, যা মূলত মুনাফিকদের একটি ষড়যন্ত্র ও চক্রান্ত (৬৩)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (১২)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৫)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সম্মানিত মুসলমানদের সবচেয়ে বড় শত্রু কাফির-মুশরিকরা
১৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
১৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
১৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার)