বিদয়াতের শরয়ী অর্থ, সংজ্ঞা, প্রকারভেদ ও ব্যাখ্যা-বিশ্লেষণ (১)
, ১৯ রজবুল হারাম শরীফ, ১৪৪৫ হিজরী সন, ০৩ তাসি’, ১৩৯১ শামসী সন , ০১ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রি:, ১৭ মাঘ, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) পবিত্র দ্বীন শিক্ষা
বিদয়াতের পরিচয়
বিদয়াত শব্দের লুগাতী ও শরয়ী অর্থ কি? বিদয়াত কাকে বলে? এবং কত প্রকার ও কি কি?
বিদয়াতের লুগাতী অর্থ হচ্ছে-
اَلْبِدْعَةُ: اَحْدَثَ فِى الدِّيْنِ بَعْدَ الْاِكْمَالِ، اَوْ مَا اِسْتَحْدَثَ بَعْدَ النَّبِىِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مِنَ الْاَهْوَاءِ وَالْاَعْمَالِ.
অর্থ: বিদয়াত হলো- দ্বীনের পূর্ণতার পর নতুন কোন বিষয় উদ্ভব হওয়া অথবা সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পর আমল ও খাহেশাত সম্পর্কিত কোন কিছুর নতুন উৎপত্তি। (লুগাতুল ক্বামূস আল মুহীত্ব ৩য় খ- পৃষ্ঠা ৩, বয়ানুল লিসান, পৃষ্ঠা ১১৫, লিসানুল আরব ১ম খ- পৃষ্ঠা ২২৯, তাজুল উরুস ৫ম খ- পৃষ্ঠা ২৭১, লুগাতে হীরা পৃষ্ঠা ১৭৫, গিয়াসুল লুগাত পৃষ্ঠা ৭১)
بغیرنمونہ کے بنائی ہوئی چیز،
অর্থ: বিদয়াত হলো- নমুনা ব্যতীত সৃষ্ট জিনিস। (মিছবাহুল লুগাত, পৃষ্ঠা ২৭)
وَالْبِدْعَةُ ، اَصْلُهَا مَا اَحْدَثَ عَلٰى غَيْرِ مِثَالٍ سَابِقٍ
অর্থ: বিদয়াত মূলতঃ তাকেই বলা হয়, যা পূর্ব নমুনা ব্যতীত সৃষ্টি করা হয়েছে। (ফাতহুল বারী শরহে বুখারী ৪র্থ খ- পৃষ্ঠা ২১৯, মিরকাত শরীফ)
بدانکہ ہر چیز پیدا شدہ بعد از پیغمبر علیہ السلام بدعت است-
অর্থ: জেনে রাখ, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরে উদ্ভাবিত প্রত্যেক জিনিসই বিদয়াত। (আশয়াতুল লুময়াত)
بدعة -نئی بات ، نئی رسم
অর্থ: বিদয়াত হলো- নতুন কথা, নতুন প্রথা। (আরবী ফিরোজুল লুগাত পৃষ্ঠা ৫৩)
وہ چیز جو بغیر کسی سابق مثال کے بنائی جائے-
অর্থ: বিদয়াত তাকে বলা হয়, যা পূর্ব নমুনা ব্যতীত সৃষ্টি করা হয়। (লুগাত আল মুনজিদ পৃষ্ঠা ৭৬)
البدعة - نئی بات ،
অর্থ: বিদয়াত হলো- নতুন কথা। (লুগাতে সাঈদী পৃষ্ঠা ৯৬)
সুতরাং বিদয়াত শব্দের লুগাতী বা আভিধানিক মূল অর্থ হলো- নতুন উৎপত্তি, নতুন উদ্ভব, নতুন সৃষ্টি। পূর্বে যার কোন অস্তিত্ব ছিল না।
বিদয়াতের শরয়ী অর্থ
বিদয়াতের শরয়ী অর্থ সম্পর্কে বিখ্যাত মুহাদ্দিছ ও ফক্বীহ আল্লামা বদরুদ্দীন আইনী হানাফী রহমতুল্লাহি আলাইহি তিনি লিখেছেন-
وَالْبِدْعَةُ فِى الْاَصْلِ اِحْدَاثُ اَمْرٍ لِيُمْكِنَ فِى زَمَانِ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ
অর্থ: প্রকৃতপক্ষে বিদয়াত হলো- এমন উদ্ভাবিত বিষয়, যার নমুনা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সময় ছিল না। (উমদাতুল ক্বারী শরহে বুখারী ৫ম খ- পৃষ্ঠা ৩৫৬, আল ই’তেছাম খ- ১ পৃষ্ঠা ২০)
আল্লামা ইসমাঈল নাবিহানী রহমতুল্লাহি আলাইহি লিখেছেন-
قَالَ الْعِزْدُ الدِّيْنُ اِبْنُ السَّلَامِ. اَلْبِدْعَةُ فِعْلٌ مَالَمْ يَعْهَدُ فِى عَهْدِ النَّبِىِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ
অর্থ: (শায়খুল ইসলাম) ইযদুদ্দীন ইবনে সালাম বলেন, বিদয়াত এমন একটি কাজ, যা সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যামানায় সম্পন্ন হয়নি। (জাওয়াহিরুল বিহার পৃষ্ঠা ২৮০)
ইমাম নববী রহমতুল্লাহি আলাইহি তিনি লিখেছেন-
اَلْبِدْعَةُ فِى الشَّرْعِ هِىَ اِحْدَاثُ مَالَمْ يَكُنْ فِى عَهْدِ النَّبِىِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ
অর্থ: বিদয়াতের শরয়ী অর্থ হচ্ছে- এমন একটি নতুন কর্ম, যা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যামানায় ছিল না। (তাহযীবুল আসমা ওয়াল লুগাত)
অতএব, সম্মানিত শরীয়ত উনার দৃষ্টিতে বিদয়াত হলো- ঐসব নতুন উদ্ভুত বিষয়, যার ভিত্তি পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ, পবিত্র ইজমা শরীফ ও পবিত্র ক্বিয়াস শরীফ উনাদের মধ্যে নেই।
এখন বিদয়াত কত প্রকার ও কি কি এবং তারমধ্যে কোনটি সম্মানিত শরীয়তে গ্রহণযোগ্য আর কোনটি সম্মানিত শরীয়তে পরিত্যাজ্য, তা নির্ণয় করতে হবে। (অসমাপ্ত)
এ সম্পর্কিত আরো সংবাদ
-
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা রক্ষা করা ফরজ, বেপর্দা হওয়া ব্যভিচারের সমতুল্য
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা (৪)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সারাবিশ্বে একই দিনে ঈদ পালন ও রোযা শুরু করার কথা বলার উদ্দেশ্য পবিত্র ঈদ ও পবিত্র রোযাকে নষ্ট করা, যা মূলত মুনাফিকদের একটি ষড়যন্ত্র ও চক্রান্ত (৬৩)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (১২)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)