প্রসঙ্গ ট্রান্সজেন্ডার মতবাদ : মনের লিঙ্গের শেষ কোথায়? (২)
, ১৮ রজবুল হারাম শরীফ, ১৪৪৫ হিজরী সন, ০২ তাসি’, ১৩৯১ শামসী সন , ৩১ জানুয়ারি, ২০২৪ খ্রি:, ১৬ মাঘ, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) আপনাদের মতামত
আসলে মনে তো কত কিছুই চাইতে পারে। “কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা, মনে মনে গানের সুরে মেলে দিলেম এই ডানা, মনে মনে”, অর্থাৎ বাস্তবে কারো ডানা নেই, কিন্তু মনে সে মনে ডানা উড়িয়ে পাখির মত উড়তে পারে। তারমানে মনের কিন্তু কোন ধরা-বাধা সীমা নেই, সে যা ইচ্ছা তাই চিন্তা পারে। এখন আমরা যদি মনের লিঙ্গকে স্বীকৃতি দিতে চাই, তবে আসলে কতগুলো লিঙ্গ তৈরী হতে পারে সেটা চিন্তার বিষয়।
যারা মনের লিঙ্গকে স্বীকৃতি দেয়ার দাবী তুলেছে, তারাই বলছে, মনের লিঙ্গের কোন সীমা নেই। জেন্ডার উইকি নামক একটি ওয়েবসাইট এখন পর্যন্ত প্রায় ৬৫ এর মত মনের লিঙ্গ চিহ্নিত করতে পেরেছে। ‘মেডিসিন নেট ডট’ নামক একটি ওয়েবসাইট ৭২টি মনের লিঙ্গকে অন্তর্ভূক্ত করতে পেরেছে। এবং এই তালিকা সংখ্যা দ্রুত বাড়ছে।
অর্থাৎ মনের লিঙ্গ বলতে যারা শুধু ট্র্যান্সজেন্ডার মনে করছেন, এটা মোটেও শুদ্ধ নয়। ট্রান্সজেন্ডার হচ্ছে কিছু মনের লিঙ্গের সমষ্টিগত নাম, এর বাইরে আরো বহু মনের লিঙ্গ তালিকাভূক্ত হচ্ছে ও হয়েছে।
৩. মনের লিঙ্গকে বৈধকে করতে পাঠ্যবইয়ে শেখানো হচ্ছে, “প্রত্যেকের নিজের মত, অনুভূতি, পছন্দ-অপছন্দ প্রকাশ করার স্বাধীনতা আছে। ”
এখানে আসলে বুঝার বিষয় আছে। আমাদের সমাজ কতগুলো মৌলিক বিষয়ের উপর ভিত্তি করে দাড়িয়ে আছে। এর মধ্যে একটি অন্যতম বিষয় হচ্ছে, জেন্ডার বা লিঙ্গ পরিচয়। সমাজে ছেলে-মেয়ে পরিচয়ের উপর ভিত্তি করে অনেক কিছুই হয়। যেমন- ছেলে-মেয়েদের জন্য আলাদা শিক্ষা প্রতিষ্ঠান আছে। হাসপাতালে এমন অনেক চিকিৎসা স্থান আছে যেখানে মেয়ে ডাক্তাররা প্রবেশ করে, পুরুষ প্রবেশ নিষেধ। মেয়েদের জন্য ট্রেনের আলাদা বগি আছে। ছেলে-মেয়েদের জন্য আলাদা টয়লেট আছে। এখানে সবটাই নির্ধারিত হয় জেন্ডারের বৈজ্ঞানিক সংজ্ঞার উপর ভিত্তি করে লিঙ্গ পরিচয় দিয়ে। কিন্তু যখনই কেউ বিজ্ঞান বাদ দিয়ে কল্পনার লিঙ্গকে হিসেব করা শুরু করবে, তখন নানান সমস্যা তৈরী হবে। এবং আমাদের সমাজ কাঠামোতে সমস্যা হবে। এর কারণ হলো, বৈজ্ঞানিক জেন্ডার হচ্ছে নির্দ্দিষ্ট ও প্রমাণ সাপেক্ষ। অপরদিকে মনের লিঙ্গ নির্দ্দিষ্ট নয় এবং প্রমাণ সাপেক্ষও নয়। মানে কারো এখন মনে হচ্ছে সে মনে মনে ছেলে, কয়দিন পর তার নিজেকে মনে মনে মেয়েও মনে হওয়া শুরু হতে পারে। এমন আরো ৭০টা ধরনের লিঙ্গ পরিচয় তার মনের ভেতর উদ্ভব হতে পারে। আর তার মনের ভেতর কখন কোন লিঙ্গের উদ্ভব হচ্ছে, তার খবর রাখবে কে বলুন? সুতরাং নিজের মত বা চিন্তা বা পছন্দ উদয় হলেই হবে না, সেটা বাস্তবতার সাথে মিল থাকলেই কেবল সেটা প্রকাশযোগ্য হবে।
-এস হাবীব।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
বিজাতীয়দের দেশগুলোর ‘সন্ত্রাসীপনার’ একটি পরিসংখ্যান
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
খিলাফত মানে কী?
৩১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
নারিকেল দ্বীপে পর্যটকদের ভ্রমনে বাধা; নেপথ্যে রয়েছে ভয়াবহ ষড়যন্ত্র
৩০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নারিকেল দ্বীপকে যেভাবে করা হয়েছিলো সেন্টমার্টিন
২৯ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৬)
২৮ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দূষণের অজুহাতে নারিকেল দ্বীপে যাওয়া নিষিদ্ধ করতে হলে, সবার আগে রাজধানী ঢাকায় মানুষের প্রবেশ নিষিদ্ধ করতে হবে
২৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৫)
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
শরীয়তের দৃষ্টিতে কোন রোগই ছোঁয়াচে নয়, ছোঁয়াচে বিশ্বাস করা কুফরী
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৪)
২৫ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৩)
২৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (৯)
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম, যা জাহান্নামী হওয়ার কারণ
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)