সুওয়াল-জাওয়াব:
প্রসঙ্গ: আহলিয়া বা স্ত্রীকে তালাক দেয়া
, ২৩ রবীউল আউওয়াল শরীফ, ১৪৪৬ হিজরী সন, ৩০ রবি , ১৩৯২ শামসী সন , ২৭ সেপ্টেম্বর, ২০২৪ খ্রি:, ১২ আশ্বিন, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) শিক্ষামূলক জিজ্ঞাসা
সুওয়াল :
এক ব্যক্তির ধারণা ছিল, এক তালাক দেয়াটা হল আহলিয়া বা স্ত্রীকে ভীতি প্রদর্শন করা। দুই তালাক দিলে শাদী দোহরাতে হয়। আর তিন তালাকে হিলা দিতে হয়। তাই উক্ত ব্যক্তি ঝগড়ার সময় আহলিয়া বা স্ত্রীকে এক তালাক বলেছে। বর্তমানে তার স্ত্রী বাপের বাড়িতে অবস্থান করছে। এখন প্রশ্ন হচ্ছে- তালাক হয়েছে কি-না এবং শাদী দোহরানোর ক্ষেত্রে মোহরানা থাকবে কি-না?
জাওয়াব :
তালাক সম্পর্কিত উক্ত ব্যক্তির ধারণা ঠিক নয়। উক্ত ব্যক্তি ঝগড়ার সময় আহলিয়া বা স্ত্রীকে যে তালাক দিয়েছে তা তালাকে রেজয়ী, না তালাকে বায়েন? যদি তালাকে রেজয়ী দিয়ে থাকে তাহলে বিয়ে দোহরানো ছাড়াই স্ত্রীকে গ্রহণ করতে পারবে। আর যদি তালাকে বায়েন দিয়ে থাকে তাহলে স্ত্রীর অনুমতি নিয়ে বিয়ে দোহরায়ে স্ত্রীকে গ্রহণ করতে হবে তবে এক্ষেত্রে নতুন করে মোহরানা ধার্য করতে হবে না, বরং পূর্বের মোহরানাই বহাল থাকবে।
স্ত্রীকে তালাকে রেজয়ী দেয়ার পর যদি ইদ্দতের মধ্যে নিয়ে আসে তাহলে বিয়ে দোহরাতে হবে না। আর যদি ইদ্দত পার হয়ে যায় তাহলে বিয়ে দোহরাতে হবে। কারণ তখন তালাকে রেজয়ী তালাকে বায়েনে পরিণত হয়ে যায়। আর যদি তালাকে বায়েন দিয়ে থাকে তাহলে ইদ্দতের মধ্যে হোক অথবা ইদ্দত পার হয়ে যাক উভয় অবস্থায় স্ত্রীর অনুমতি নিয়ে বিয়ে দোহরাতে হবে। এমতাবস্থায় পুনরায় বিয়ের জন্য স্ত্রী যদি সম্মতি না দেয় তাহলে স্বামীর পক্ষে উক্ত তালাকপ্রাপ্তা স্ত্রীকে বিয়ে করা সম্ভব নয়। যদি কেউ স্ত্রীকে এক বা দুই তালাক বায়েন দেয়ার পর স্ত্রীকে বিদায় করে দেয় তবে তার দায়িত্ব হবে স্ত্রীকে মোহরানা দিয়ে বিদায় করা।
এখন যদি উক্ত ব্যক্তি তার উক্ত তালাক প্রাপ্তা স্ত্রীকে আবার বিয়ে করতে চায় তাহলে তাকে নতুন করে মোহরানা ধার্য করতে হবে। আর যদি এক বা দুই তালাক বায়েন দেয়ার পর বিদায় না দিয়ে আপোষ করে নেয় তাহলে পূর্বের মোহরানাই বহাল থাকবে।
যদি কেউ স্ত্রীকে তিন তালাক প্রদান করে তবে স্ত্রীকে মোহরানা দিয়ে বিদায় করে দিতে হবে। এই স্ত্রীকে অন্য স্বামী বিবাহ না করা পর্যন্ত গ্রহণ করা যাবে না। এখন যদি উক্ত তিন তালাকপ্রাপ্তা স্ত্রী ইদ্দত পালন করার পর তাকে অন্য স্বামী বিবাহ করে অতঃপর তালাক প্রদান করে তাহলে ইদ্দত পালন করার পর যদি পুনরায় প্রথম স্বামী গ্রহণ করতে চায় তাহলে নতুন করে মোহরানা ধার্য করে বিয়ে করতে হবে।
দলীলসমূহ: তাফসীরে কুরতুবী, তাফসীরে আহ্কামুল কুরআন জাস্সাস, তাফসীরে রুহুল মাআনী, তাফসীরে মাযহারী, ফতওয়ায়ে আলমগীরী, ফতহুল ক্বাদীর, আইনুল হেদায়া ইত্যাদি। (মাসিক আল বাইয়্যিনাত শরীফ ৭৮তম সংখ্যা)
এ সম্পর্কিত আরো সংবাদ
-
সুওয়াল-জাওয়াব
১১ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সুওয়াল-জাওয়াব
০৭ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ ছবি তোলা এবং ছবি সংরক্ষণ
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
প্রসঙ্গঃ ঘরের কাজে আহালের ভূমিকা
১৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ : নামাযের পর ঘুরে বসা
১৮ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১২ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ মূর্তি-ভাস্কর্য দ্বীন ইসলামে নিষিদ্ধ
১১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সুওয়াল : নামাজে পুরুষ ও মেয়েদের হাত বাঁধার সুন্নত তরীক্বা কি?
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
প্রসঙ্গ: মৃত ব্যক্তিকে দেখানো
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সুওয়াল-জাওয়াব
২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার)