প্রসঙ্গ: ভোটাভুটি ও নির্বাচন:
পবিত্র দ্বীন ইসলামে খলিফা মনোনয়ন ও গণতন্ত্রে শাসক নির্বাচনে পদ্ধতিগত পার্থক্য (২)
, ২৯ শাবান শরীফ, ১৪৪৫ হিজরী সন, ১২ আশির, ১৩৯১ শামসী সন , ১১ মার্চ, ২০২৪ খ্রি:, ২৭ ফাল্গুন, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) আপনাদের মতামত
পবিত্র দ্বীন ইসলামে শাসন পদ্ধতি বা খিলাফত আলা মিনহাজিন নবুওয়াতে তাই এমন ভোট বা নির্বাচন পদ্ধতি নেই। দ্বীন ইসলামে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞদের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ঐ বিষয়ে বিশেষজ্ঞগণই ঠিক করেন, কে শরীয়ত অনুসারে খিলাফত পরিচালনা করতে পারবেন। অনেক ক্ষেত্রে খলীফা নিজেই পরবর্তী খলীফা কে হবেন, তা মনোনীত করে যান। কারণ খলীফা নিজেই সর্বাধিক এ বিষয়ে বিশেষজ্ঞ হোন।
এ বিষয়টি আমরা হযরত খুলাফায়ে রাশেদীন আলাইহিমুস সালাম উনাদের মধ্যে দেখতে পাই। দ্বীন ইসলামের প্রথম খলীফা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনাকে কিন্তু সব ছাহাবীগণ মিলে ভোট দিয়ে নির্বাচিত করেন নাই। বরং উক্ত বিষয়ে বিশেষজ্ঞ কয়েকজন ছাহাবী আখেরী রসূল, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার হাদীছ শরীফসমূহকে অনুসরণ করে উনাকে ১ম খলীফা হিসেবে মনোনয়ন করেছেন। আবার দ্বিতীয় খলীফা হযরত ফারুক্বে আ’যম আলাইহিস সালাম তিনিও একইভাবে মনোনীত হয়েছেন। সকল মানুষের সিদ্ধান্ত নিয়ে তিনি হন নাই, বরং প্রথম খলীফা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি উনাকে ২য় খলীফা হিসেবে মনোনীত করেছেন। কারণ খলীফা হিসেবে তিনি সবচেয়ে বেশি প্রজ্ঞাবান ও উক্ত বিষয়ে বিশেষজ্ঞ ছিলেন।
এখানেই আসলে পবিত্র দ্বীন ইসলাম ও গণতন্ত্রের মধ্যে পার্থক্য। গণতন্ত্রে মূর্খদের সিদ্ধান্তে শাসক নির্বাচিত হয়, অপরদিকে পবিত্র দ্বীন ইসলামে খলীফা মনোনিত হোন সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ বা প্রজ্ঞা সম্পন্ন ব্যক্তিত্বদের সিদ্ধান্তে। পার্থক্যটা সেখানেই।
-আহসান হাবীব।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
বিজাতীয়দের দেশগুলোর ‘সন্ত্রাসীপনার’ একটি পরিসংখ্যান
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
খিলাফত মানে কী?
৩১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
নারিকেল দ্বীপে পর্যটকদের ভ্রমনে বাধা; নেপথ্যে রয়েছে ভয়াবহ ষড়যন্ত্র
৩০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নারিকেল দ্বীপকে যেভাবে করা হয়েছিলো সেন্টমার্টিন
২৯ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৬)
২৮ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দূষণের অজুহাতে নারিকেল দ্বীপে যাওয়া নিষিদ্ধ করতে হলে, সবার আগে রাজধানী ঢাকায় মানুষের প্রবেশ নিষিদ্ধ করতে হবে
২৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৫)
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
শরীয়তের দৃষ্টিতে কোন রোগই ছোঁয়াচে নয়, ছোঁয়াচে বিশ্বাস করা কুফরী
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৪)
২৫ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৩)
২৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (৯)
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম, যা জাহান্নামী হওয়ার কারণ
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)