পবিত্র কুরআন শরীফ ও পবিত্র সুন্নাহ শরীফ উনাদের আলোকে পবিত্র ছলাত বা নামায উনার ফযীলত ও গুরুত্ব (২৯)
, ২৩শে রজবুল হারাম শরীফ, ১৪৪৪ হিজরী সন, ১৭ তাসি, ১৩৯০ শামসী সন , ১৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রি:, ০২ ফাল্গুন, ১৪২৯ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) পবিত্র দ্বীন শিক্ষা
সিসি ক্যামেরা বা সিসিটিভি মসজিদে মুছল্লীদের ছবি উঠানো হয় বা তোলা হয়। সম্মানিত শরীয়ত তথা সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে মানুষ কিংবা কোন প্রাণীর ছবি তোলা বা উঠানো হারাম এবং জাহান্নামী হওয়ার কারণ। নাঊযুবিল্লাহ!
কাজেই যেসব মসজিদে সিসি ক্যামেরা বা সিসিটিভির সাহায্যে মুছল্লীদের ছবি উঠানো হয় সেসব মসজিদে নামায পড়া তো পরের বিষয় বরং সেখানে যাওয়াই জায়িয নেই, কাট্টা হারাম।
অসুস্থ ব্যক্তির নামায উনার হুকুম
কোনো ব্যক্তি অসুস্থতার কারণে বা রোগ বৃদ্ধির আশঙ্কায় উযূ করতে না পারলে তাকে তাইয়াম্মুম করে নামায আদায় করতে হবে। দাঁড়িয়ে নামায আদায় করতে সক্ষম না হলে, বসে বসে নামায আদায় করতে হবে। বসেও নামায আদায় না করতে পারলে, শুয়ে শুয়ে নামায আদায় করতে হবে। স্বাভাবিক নিয়মে রুকূ’-সিজদা করতে না পারলে, মাথার ইশারায় নামায আদায় করতে হবে। চক্ষু, ভ্রু কিংবা মনের ইশারায় নামায আদায় করলে শুদ্ধ হবে না।
রুকূ উনার ইশারা হতে সিজদা উনার ইশারায় মাথা একটু বেশি নিচু করতে হবে। ইশারায় নামায আদায় করার সময় কোনো জিনিস সম্মুখে রেখে তার উপর সিজদা করার দরকার নেই।
যদি কোনো ব্যক্তি এত বেশি দুর্বল হয় যে, দুর্বলতার কারণে সে একা একা বসতে পারে না এমনকি কেউ বসিয়ে দিলেও বসে থাকতে পারে না, তাহলে তাকে চিৎ হয়ে শুয়ে ক্বিবলা উনার দিকে পা দিয়ে, মাথার ইশারায় ফরয নামায আদায় করতে হবে। উল্লেখ্য, সরাসরি ক্বিবলা উনার দিকে পা দিয়ে নামায আদায় করা মাকরূহ তাহরীমী, তাই অসুস্থ ব্যক্তির হাঁটুর নিচে বালিশ অথবা অন্য কিছু দিয়ে পাদ্বয়কে ক্বিবলামুখী থেকে ফিরিয়ে নিম্নমুখী করে দিতে হবে অথবা উত্তর দিকে মাথা রেখে ডান কাতে ক্বিবলামুখী হয়ে ইশারায় নামায আদায় করতে হবে।
কোনো মুমূর্ষ ব্যক্তি ইশারার সাহায্যে নামায পড়তে আরম্ভ করলো কিন্তু মহান আল্লাহ তা‘আলা উনার রহমতে নামায উনার মধ্যে থাকতেই সে রুকূ’, সিজদা করার শক্তি ফিরে পেলো, এ অবস্থায় তার নামায ভঙ্গ হয়ে যাবে এবং পুনরায় প্রথম থেকে তাকে নামায আদায় করতে হবে।
দাঁড়িয়ে নামায আরম্ভ করার পর এমন কোনো রোগ দেখা দিলো যে, দাঁড়িয়ে নামায আদায় করতে অক্ষম, এমতাবস্থায় বসে রুকূ’, সিজদা করে নামায আদায় করতে হবে। তাতেও অক্ষম হলে শুয়ে ইশারায় নামায আদায় করতে হবে।
দাঁড়িয়ে রুকূ’, সিজদা আদায় করে নামায আদায় করলে যদি ক্ষতস্থান হতে রক্ত বের হওয়ার আশঙ্কা হয় তবে দাঁড়িয়ে ইশারায় রুকূ’ করতঃ বসে ইশারায় সিজদা করে নামায আদায় করতে হবে। তা না করে যদি শুধু দাঁড়ানো অবস্থায় ইশারায় রুকূ’, সিজদা করে তবে নামায আদায় হবে না।
অসুস্থ ব্যক্তির নামায আদায়কালে যদি ভুল হয় এবং অন্যে বলে দেয়া ব্যতীত নামায আদায় করতে না পারে, তবে অন্যের বলে দেয়া মতে নামায আদায় করলে আদায় হবে।
অসুস্থ ব্যক্তি নাপাক কাপড় পরিহিত অবস্থায় শায়িত আছে। ওই কাপড় পরিবর্তন করলে পুনরায় পাক কাপড় নাপাক হয়, এমতাবস্থায় ওই নাপাক কাপড় পরিহিত অবস্থায়ই নামায আদায় করলে শুদ্ধ হবে।
যদি নাপাক কাপড় পরিবর্তন করতে গেলে অত্যধিক কষ্ট পায়, তাহলেও কাপড় পরিবর্তন না করে নামায আদায় করলে শুদ্ধ হবে। বিছানা পরিবর্তনেরও ঠিক একই হুকুম।
কোনো ব্যক্তি দাঁড়াতে অক্ষম বলে বসে রুকূ’ সিজদা করে নামায আদায় করছিলো হঠাৎ দাঁড়ানোর শক্তি ফিরে পেলো, এক্ষেত্রে তার নামায ভঙ্গ হবে না, তবে দাঁড়ানোর শক্তি পাওয়ার পর অবশিষ্ট নামায দাঁড়িয়ে আদায় করতে হবে।
কোনো ব্যক্তি এক দিন এক রাত বা তার চেয়ে বেশি সময় অজ্ঞান অবস্থায় থাকলে অর্থাৎ পাঁচ ওয়াক্ত বা ছয় ওয়াক্ত বা তার চেয়ে বেশী ওয়াক্ত অজ্ঞান থাকলে এই সময়ের মধ্যে তার যত নামায ছুটে যাবে তার ক্বাযা আদায় করতে হবে না।
চেয়ারে বা টুলে বসে নামায আদায় করা বিদআতে সাইয়্যিয়াহ
অসুস্থতার অজুহাতে চেয়ারে বা টুলে বসে নামায আদায় করা মহাসম্মানিত রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহানতম আদর্শ ও সুন্নাহ মুবারক উনার পরিপন্থি এবং বিদআতে সাইয়্যিয়াহ’র অন্তর্ভুক্ত। আর ইহুদী-নাছারাদের সাথে সাদৃশ্য হওয়ার কারণে তা কুফরীর শামিল। তাই যে বা যারা চেয়ারে অথবা টুলে বসে নামায আদায় করবে তাদের কারো নামায শুদ্ধ হবে না। (মাসিক আল বাইয়্যিনাত শরীফ ২৮০তম সংখ্যা)
এ সম্পর্কিত আরো সংবাদ
-
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (১)
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা রক্ষা করা ফরজ, বেপর্দা হওয়া ব্যভিচারের সমতুল্য
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা (৪)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সারাবিশ্বে একই দিনে ঈদ পালন ও রোযা শুরু করার কথা বলার উদ্দেশ্য পবিত্র ঈদ ও পবিত্র রোযাকে নষ্ট করা, যা মূলত মুনাফিকদের একটি ষড়যন্ত্র ও চক্রান্ত (৬৩)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (১২)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)