পবিত্র নামায উনার মাসয়ালা-মাসায়িল
পবিত্র কুরআন শরীফ ও পবিত্র সুন্নাহ শরীফ উনাদের আলোকে পবিত্র ছলাত বা নামায উনার ফযীলত ও গুরুত্ব
, ০৯ রবীউছ ছানী শরীফ, ১৪৪৫ হিজরী সন, ২৬ খ্বমীছ ১৩৯১ শামসী সন , ২৫ অক্টোবর, ২০২৩ খ্রি:, ০৯ কার্তিক, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) পবিত্র দ্বীন শিক্ষা
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে উল্লেখ আছে, “যে ব্যক্তি পবিত্র জানাযা নামাযে শরীক হবে মহান আল্লাহ পাক তাকে উহুদ পাহাড়ের সমান ছাওয়াব দান করবেন। যে ব্যক্তি পবিত্র জানাযা উনার পর দাফন কার্যেও শরীক হবে মহান আল্লাহ পাক তাকে দুই পাহাড় পরিমাণ ছওয়াব দান করবেন।” সুবহানাল্লাহ! (বুখারী শরীফ, মুসলিম শরীফ)
মহান আল্লাহ পাক উনার সাথে শরীক করেনি এমন চল্লিশজন মুসলমান কোন মৃতের জানাযায় শরীক হলে মহান আল্লাহ পাক উনাদের বরকতে উক্ত মৃতকে ক্ষমা করে দিবেন। সুবহানাল্লাহ! (মুসলিম শরীফ)
পবিত্র জানাযা নামাযের শর্ত
নিষিদ্ধ সময় ব্যতীত যে কোন সময় পবিত্র জানাযা নামায পড়া যায়। পবিত্র জানাযা ও ঈদের নামাযের জামায়াত ছুটে যাওয়ার আশঙ্কায় তাইয়াম্মুম করা জায়িয। অন্যান্য নামাযের সময় বা জামায়াত ছুটে যাওয়ার ভয়ে তাইয়াম্মুম করা জায়িয নয়।
পবিত্র জানাযা নামায ছহীহ হওয়ার শর্ত দুই প্রকারের। এক প্রকারের শর্ত হলো নামাযীদের পক্ষে, যেমন-
(১) বালিক-বালিগা হওয়া,
(২) নামাযীর শরীর পাক,
(৩) পোশাক পাক,
(৪) জায়গা পাক,
(৫) ছতর ঢাকা,
(৬) ক্বিবলা মুখী হওয়া,
(৭) দাঁড়িয়ে নামায পড়া এবং
(৮) নিয়ত করা শর্ত।
মৃত লাশকে যেই স্থানে রাখা হয়, তা পাক হতে হবে এবং নামাযীগণ যেখানে দাঁড়িয়ে নামায পড়বেন, সেই স্থান অবশ্যই পাক হতে হবে। নতুবা জানাযা নামায ছহীহ হবে না।
যদি কেউ জুতা পায়ে দিয়ে জানাযা নামায পড়ে, তার জুতার উপর ও তলা ও জুতার নিচের স্থান পাক হতে হবে। নতুবা নামায হবেনা। যদি জুতা খুলে জুতার উপর পা রেখে নামায পড়ে, তবে জুতার উপরিভাগ ও জুতার তলা পাক হতে হবে। এমতাবস্থায় জুতার তলার নিচের স্থান পাক না হলেও চলবে।
পবিত্র জানাযা নামাযের জন্য জামায়াত শর্ত নয়। যদি একজনও হয় তা পুরুষ হোক অথবা মহিলা হোক, তবে বালিগ হওয়া শর্ত। আর মৃতের মাগফিরাত ও জীবিত লোকের ছওয়াব হাছিল করার জন্য জামায়াত বড় করে পবিত্র জানাযা নামায পড়া উত্তম।
পবিত্র জানাযা নামায ছহীহ হওয়ার জন্য আর এক প্রকারের শর্ত হলো মৃতের সম্পর্কে।
ইহা ছয়টিÑ
১. মৃত লাশ মুসলমান হওয়া, কাফির বা মুরতাদের লাশের উপর জানাযা জায়িয হবে না।
২. মৃতের শরীর ও কাফন পাক হওয়া চাই। কাফন পরানোর পূর্বে কোন নাপাকী বের হলে তা ধুয়ে পাক করে নিতে হবে। তবে কাফন পরানোর পর নাপাকী বের হলে পবিত্র জানাযা নামাযে ব্যাঘাত হবেনা। যদি গোসল দেয়ার জন্য পানি না পাওয়া যায়, তাহলে তাইয়াম্মুম করাতে হবে। তবে গোসল বা তাইয়াম্মুম না করিয়ে জানাযা পড়া দুরস্ত হবে না। তবে শহীদের ক্ষেত্রে মাসয়ালা ভিন্ন রকম। অর্থাৎ শহীদের গোসল দেয়া শর্ত নয়।
জানাযা ব্যতিত দাফন করে থাকলে কবর খোঁড়ে লাশ উঠানো যাবেনা। বরং কবরের উপরই পবিত্র জানাযা পড়তে হবে। তবে যতদিন পর্যন্ত লাশ না ফাটে ততদিন পর্যন্ত জানাযা পড়া যাবে অর্থাৎ দাফন করার ৩ দিন পর্যন্ত জানাজা পড়া যাবে। ৩ দিন পার হয়ে গেলে জানাজা পড়া যাবে না।
যে খাটিয়ার উপর লাশ রাখা হয়, তা যদি পাক হয়, তাহলে খাটিয়ার নিচের জায়গা পাক না হলেও জানাযা দুরস্ত হবে।
৩. মৃতের ছতর ঢাকা থাকা আবশ্যক। কাফনবিহীন বা বিবস্ত্র কোন লাশের জানাযা দুরস্ত হবে না। জীবিতাবস্থায় যেই পরিমাণ ছতর ঢাকা ফরয ছিল, সেই পরিমাণ ছতর ঢাকা হলেও জানাযা দুরস্ত হয়ে যাবে।
৪. মৃতের লাশ নামাযীদের সামনে হওয়া চাই, লাশ নামাযীদের পিছনে থাকলে দুরস্ত হবে না।
৫. মৃতের লাশ বা লাশের খাটিয়া মাটিতে থাকা চাই। কারো হাতের উপর, কাঁধের উপর বা কোন বাহনের বা গাড়ির উপর লাশ রেখে পবিত্র জানাযা নামায পড়লে দুরস্ত হবে না। (শরহে বিকায়া)
৬. মৃতের লাশ উপস্থিত থাকা চাই। আমাদের হানাফী মাযহাব মতে, গায়েবানা জানাজা তথা অনুপস্থিত মৃতের উপর পবিত্র জানাযা নামায পড়া জায়েজ নেই।
পবিত্র জানাযা নামাযের দুটো ফরয।
১. চার তাকবীর বলা,
২. দাঁড়িয়ে নামায পড়া।
তৃতীয় আরো একটি শর্ত রয়েছে তাহলো দোয়া করা।
তাছাড়া জানাজা নামায ফরযে কেফায়া। অর্থাৎ অন্তত একজন পুরুষ বা মহিলা যদি মৃতের উপর জানাজা নামায আদায় করে, তাহলে সবার পক্ষ হতে আদায় হয়ে যাবে। আর কেউ জানাজা নামায আদায় না করলে এলাকাবাসী সবাই গুনাহগার হবে।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
ওহাবীদের চক্রান্ত উন্মোচন
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
হালালকে হারাম করা নিষেধ
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ফিঙ্গারপ্রিন্ট বা আঙ্গুলের ছাপ শরীয়তসম্মত, নিখুঁত, ব্যবহারে সহজ এবং রহমত, বরকত, সাকীনা লাভের কারণ (৬)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা রক্ষা করা ফরজ, বেপর্দা হওয়া ব্যভিচারের সমতুল্য
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা (৪)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সারাবিশ্বে একই দিনে ঈদ পালন ও রোযা শুরু করার কথা বলার উদ্দেশ্য পবিত্র ঈদ ও পবিত্র রোযাকে নষ্ট করা, যা মূলত মুনাফিকদের একটি ষড়যন্ত্র ও চক্রান্ত (৬৩)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (১২)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)