ফতওয়া
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩০)
, ০৩রা জুমাদাল ঊলা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ০৯ সাদিস, ১৩৯২ শামসী সন , ০৬ নভেম্বর, ২০২৪ খ্রি:, ২১ কার্তিক, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) পবিত্র দ্বীন শিক্ষা
কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা ফরয-ওয়াজিব, আর এর চেয়ে কমে কাটা ও মু-ন করা হারাম হওয়ার অকাট্য দলীলসমূহ:
(১৭-১৮)
وقال العلائى فى كتاب الصوم من الدر قبيل فضل العوارض- ان الاخذ من اللحية وهى دون القبضة كما يفعله بعضى الـمغاربة ومحنثة الرجال لـم بيحه احد- واخذ كلها فعل يهود والهنود ومجوس الاعاجم. (تفسير احكام القران ج১ صفه৬৬)
অর্থ: হযরত আলাঈ রহমতুল্লাহি আলাইহি দুররে কবীল ফাছলুল আওয়ারিজ হতে “কিতাবুছ ছওমে” উল্লেখ করেন, নিশ্চয়ই এক মুষ্ঠির কমে দাড়ি কাটা, যেমন কিছু পশ্চিমা ও নপুংষকরা করে থাকে। কেউ এটাকে জায়িয বলেননি। আর দাড়ি সম্পূর্ণ মু-ন করে ফেলা ইহুদী, হিন্দু ও মজুসীদের কাজ। (তাফসীরে আহকামুল কুরআন, ১ম খ- ৬৬ পৃষ্ঠা)
(১৯)
فاما قص الشارب واعفاء اللحية فمخالفة للاعاجم فانهم يقصون لحاهم ويوفرون شواربهم اويوفرون هما معا. (تفسير احكام القران ج১ صفه৬৫)
অর্থ: সুতরাং মোঁছ ছোট করা ও দাড়ি লম্বা রাখা মূলত মজুসীদের বিরোধিতা করারই নামান্তর। কেননা মজুসীরা তাদের দাড়ি ছোট রাখে ও মোঁছ অধিক লম্বা রাখে। অথবা দাড়ি ও মোঁছ উভয়টাই অধিক লম্বা রাখে। (তাফসীরে আহকামুল কুরআন, ১ম খ- ৬৫ পৃষ্ঠা)
(২০-৩৬)
عن حضرت ام المؤمنين الثالثة الصديقة عليها السلام قَالَتْ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَشْرٌ مِّنَ الْفِطْرَةِ قَصُّ الشَّارِبِ وَإِعْفَاءُ اللِّحْيَةِ وَالسِّوَاكُ وَالاِسْتِنْشَاقُ بِالْمَاءِ وَقَصُّ الأَظْفَارِ وَغَسْلُ الْبَرَاجِمِ وَنَتْفُ الإِبِطِ وَحَلْقُ الْعَانَةِ وَانْتِقَاصُ الْمَاءِ গ্ধ. يَعْنِى الاِسْتِنْجَاءَ بِالْمَاءِ. قَالَ زَكَرِيَّا قَالَ مُصْعَبٌ وَنَسِيتُ الْعَاشِرَةَ إِلاَّ أَنْ تَكُونَ الْمَضْمَضَةَ. (رواه ابوداود وكذا فى الـمسلـم واحمد والترمذى وابن ماجه, واحكام القران للجصاص واحكام القران للجعفر العثمانى، سئن الكبرى للنساثى ج৫ صفه৫ .৪، بذل الـمجهود، عون الـمعبود، مشكوة شريف، مرقاة الـمفاتيح، مرأة الـمناجيح، شرح الطيبى، اشعة اللـمعات، مظاهر حق، التعليق الصبيح)
অর্থ: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, দশটি জিনিস ফিৎরাতের অন্তর্ভুক্ত। (১) মোঁছ ছোট করা, (২) দাড়ি লম্বা করা, (৩) মিসওয়াক করা, (৪) নাকে পানি দেয়া, (৫) নখ কাটা, (৬) অঙ্গুলীর সন্ধিস্থলসমূহ ধৌত করা, (৭) বগল তলের লোম পরিস্কার করা, (৮) নাভীর নীচের লোম কাটা, (৯) পানি দ্বারা পবিত্রতা হাছিল করা, (১০) .....কুলি করা। ”
(আবূ দাউদ শরীফ, অনুরূপ- মুসলিম শরীফ, আহমদ শরীফ, তিরমিযী শরীফ, ইবনে মাজাহ শরীফ, আহকামুল কুরআন লিল জাসসাস, আহকামুল কুরআন লিল উছমানী, সুনানুল কুবরা লিন নাসাঈ, ৫ম খ- ৪০৫ পৃষ্ঠা, বযলুল্ মাজহুদ, আওনুল মা’বূদ, মিশকাত শরীফ, মিরকাতুল মাফাতীহ্, মিরআতুল মানাজীহ্, শরহুত্ ত্বীবী, আশয়াতুল লুময়াত, মুযাহিরে হক্ব, তা’লীকুছ্ ছবীহ)
(৩৭)
عَنْ حَضْرَتْ اِبْنِ عُمَرَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اِنْهَكُوا الشَّوَارِبَ وَأَعْفُوا اللِّحَى. (رواه البخارى ج২ صفه৮৭৬(
অর্থ: হযরত আব্দুল্লাহ ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, মোঁছ ভালরূপে ছোট করো এবং দাড়ি লম্বা করো। (পবিত্র বুখারী শরীফ, ২য় খ-, ৮৭৫ পৃষ্ঠা)
(৩৮-৪১)
عَنْ حَضْرَتْ أَبِى هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ جُزُّوا الشَّوَارِبَ وَأَرْخُوا اللِّحَى خَالِفُوا الْمَجُوسَ. (رواه الـمسلـم ج২ صفه১২৮-১২৯. واحمد وكذا فى احكام القران للجعفر العشمانى. ونيل الاوطارج১ صفه১২৯(
অর্থ: হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, মোঁছ ছোট করো এবং দাড়ি ছেড়ে দাও অর্থাৎ লম্বা করো, মজুসীদের বিরোধিতা করো। (ছহীহ মুসলিম শরীফ, ২য় খ-, ১২৮-১২৯ পৃষ্ঠা, আহমদ শরীফ, অনুরূপ আহকামুল কুরআন লিল উছমানী, নাইলুল আওতার ১ম খ-, ১২৯ পৃষ্ঠা)
(৪২-৪৩)
عَنْ حَضْرَتْ اِبْنِ عُمَرَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ عَنِ النَّبِىِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَّهُ أَمَرَ بِإِحْفَاءِ الشَّوَارِبِ وَإِعْفَاءِ اللِّحْيَةِ. (رواه الـمسلـم ج২ وكذا فى الطحاوى)
অর্থ: হযরত আবদুল্লাহ ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মোঁছ ভালভাবে ছোট করার এবং দাড়ি লম্বা করার নির্দেশ দিয়েছেন। (মুসলিম শরীফ, অনুরূপ তহাবী শরীফ উনার মধ্যে উল্লেখ আছে) (মাসিক আল বাইয়্যিনাত উনার ফতওয়া বিভাগ থেকে সংকলিত। )
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
গোল্ডেন রাইস (২)
০৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে -১১
০৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা শক্ত হারাম, রয়েছে কঠিন শাস্তি
০৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
যে সকল ওলামায়ে সূ’রা মন্দির ও মূর্তি পাহারা দিয়েছে, পূজা করতে সাহায্য-সহযোগিতা করেছে এবং সমর্থন করেছে, তারা প্রত্যেকেই মূর্তিপূজারী ও মুশরিক (৭)
০৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সম্মানিত মুসলমান উনাদের সবচেয়ে বড় শত্রু কাফির-মুশরিকরা (২)
০৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
০৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
যে সকল ওলামায়ে সূ’রা মন্দির ও মূর্তি পাহারা দিয়েছে, পূজা করতে সাহায্য-সহযোগিতা করেছে এবং সমর্থন করেছে, তারা প্রত্যেকেই মূর্তিপূজারী ও মুশরিক (৬)
০৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সাইয়্যিদুনা হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চীশতী আজমিরী সাঞ্জারী রহমতুল্লাহি আলাইহি (৩৬)
০৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
ছবি তোলা হারাম, যা জাহান্নামী হওয়ার কারণ
০৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার)