পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম
(পবিত্র কুরআন শরীফ ও পবিত্র সুন্নাহ শরীফ উনার আলোকে সংক্ষিপ্ত তাফসীরসহ)
, ২০ মুহররমুল হারাম শরীফ, ১৪৪৬ হিজরী সন, ২৯ ছানী, ১৩৯২ শামসী সন , ২৭ জুলাই, ২০২৪ খ্রি:, ১২ শ্রাবণ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুছ সাবত (শনিবার) পবিত্র দ্বীন শিক্ষা
পবিত্র সূরা ইখলাছ শরীফ উনার
تحقيقات الكلمات الطيبات (পবিত্রতম শব্দাবলী উনাদের বিশ্লেষণ)
:قل অর্থ : আপনি বলুন। ছীগাহ : واحد مذكر حاضر বাহাছ : امر حاضر معروف বাব : نصر ينصر মাদ্দাহ : ق-و-ل মাছদার : القول জিন্স : اجوف واوى
:لم يلد অর্থ : উনার থেকে কেউ জন্মগ্রহণ করেননি। ছীগাহ : واحد مذكر غائب বাহাছ : نفى جحد بلم در فعل مستقبل معروف বাব : ضرب يضرب মাদ্দাহ : و-ل-د মাছদার : الولد জিন্স : مثال واوى
:لم يولد অর্থ : উনিও কারও থেকে জন্মগ্রহণ করেননি। ছীগাহ : واحد مذكر غائب বাহাছ :نفى جحد بلم در فعل مستقبل مـجهول বাব : ضرب يضرب মাদ্দাহ : و-ل-د মাছদার : الولد জিন্স : مثال واوى
:لم يكن অর্থ : নেই। ছীগাহ : واحدمذكر غائب বাহাছ : نفى جحد بلم در فعل مستقبل معروف বাব : نصر ينصر মাদ্দাহ : ك-و-ن মাছদার : الكون জিন্স : اجوف واوى
সংক্ষিপ্ত ছহীহ্ তাফসীর বা ব্যাখ্যা মুবারক
‘পবিত্র সূরা ইখলাছ শরীফ’ উনার মধ্যে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি উনার একত্বতা বা ওয়াহ্দানিয়াতের বর্ণনা দিয়েছেন বা করেছেন। কারণ প্রথমতঃ নাস্তিকেরা খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার অস্তিত্ব মুবারক বা ওয়াজূদ মুবারক স্বীকার করে না। এজন্য খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি যে ‘ওয়াজিবুল ওয়াজূদ’ সেটা স্পষ্ট করে বর্ণনা করেছেন। দ্বিতীয়তঃ মজূসী বা অগ্নি উপাসকেরা এক মহান আল্লাহ পাক উনার ওয়াজূদ মুবারক বা অস্তিত্ব মুবারক স্বীকার না করে দুই খোদা অর্থাৎ ‘আহুরমান’ ও ‘মাজদা’-এর অস্তিত্ব স্বীকার করে। নাঊযুবিল্লাহ! তৃতীয়তঃ খ্রীষ্টানরা এক মহান আল্লাহ পাক উনার অস্তিত্ব মুবারক বা ওয়াজূদ মুবারক স্বীকার না করে তিন খোদার অস্তিত্ব স্বীকার করে অর্থাৎ ত্রিত্ববাদে বিশ্বাস করে। যেমন মহান আল্লাহ পাক উনার সাথে হযরত মারইয়াম আলাইহাস সালাম উনাকে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার আহলিয়া এবং হযরত ঈসা রূহুল্লাহ আলাইহিস্ সালাম উনাকে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার সন্তান হিসেবে তিন খোদাতে বিশ্বাসী। নাঊযুবিল্লাহ! অন্য বর্ণনায়, মহান আল্লাহ পাক উনার সাথে হযরত ঈসা রূহুল্লাহ আলাইহিস্ সালাম উনাকে এক অংশীদার সন্তান হিসেবে আর পবিত্র আত্মাকে দ্বিতীয় অংশীদার মোট তিন খোদাতে বিশ্বাসী। নাঊযুবিল্লাহ!
আর ইয়াহূদীরা হযরত উযাইর আলাইহিস্ সালাম উনাকে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার পুত্র হিসেবে দুই খোদাতে বিশ্বাসী। নাঊযুবিল্লাহ! আর মুশরিক, হিন্দু, বৌদ্ধ এরা সকলেই তাদের মূর্তি সমূহকে খোদাতুল্য মনে করে অসংখ্য খোদাতে বিশ্বাসী। নাঊযুবিল্লাহ! ইত্যাদি বিষয় বর্ণিত রয়েছে ইবনে কাছীর, ইবনে জারীর তাবারী, মুয়ালিম, খাযিন, নিশাপুরী ইত্যাদি তাফসীরগ্রন্থে। আর বিশেষ করে ইয়াহূদী, নাছারা, মজূসী, মুশরিক, হিন্দু, বৌদ্ধ ইত্যাদি সম্প্রদায় মনে করে থাকে মহান আল্লাহ পাক তিনি তাদের প্রবর্তিত শরীকদারের মুখাপেক্ষী। নাঊযুবিল্লাহ! অর্থাৎ তাদের শরীকদার ব্যতীত সর্বকাজে সক্ষম নন বা অক্ষম। নাঊযুবিল্লাহ! সে প্রসঙ্গে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, তিনি ছমাদ বা বেনিয়াজ অর্থাৎ কারো মুখাপেক্ষী নন। এ সমস্ত শরীকদার প্রবর্তন করে তারা খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার পবিত্র শান মুবারক উনার খিলাফ করেছে যা কুফরীর অন্তর্ভুক্ত।
এ প্রসঙ্গে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন,
اِنَّ اللهَ عَلٰى كُلّ شَيْءٍ قَدِيْرٌ.
“নিশ্চয়ই খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি সকলের উপর সবসময় সর্ব বিষয়ে ক্ষমতাবান। ” (পবিত্র সূরা বাক্বারা শরীফ : পবিত্র আয়াত শরীফ ২০)
আর খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার ‘ছমাদিয়াত’ সম্পর্কে আক্বাইদের কিতাবে বর্ণিত রয়েছে যে, “খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি দেহ বা জিসিম থেকে, চওড়া ও প্রশস্ততা থেকে, পরিধি ও ব্যাস থেকে, আকার ও আকৃতি থেকে, সংখ্যা থেকে, টুকরা টুকরা হওয়া থেকে, অংশ হওয়া থেকে, কোন কিছুর সম্মিলিতরূপ হওয়া থেকে, শেষ ও শুরু হওয়া থেকে, সীমাবদ্ধতা থেকে, বস্তু হওয়া থেকে পরিপূর্ণভাবে পবিত্র। ” সুবহানাল্লাহ! (আক্বাইদে নাসাফী শরীফ)
এজন্য হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ‘আল্লাহু’ শব্দ উনার থেকেও পবিত্র। তিনি উনারও মুহতাজ নন। সুবহানাল্লাহ!
খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি কারো থেকে জন্মগ্রহণ করেননি বা খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি কারো উত্তরাধিকারী নন এবং খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার থেকেও কেউ জন্মগ্রহণ করেননি এবং খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার কোন উত্তরাধিকারী নেই আর মহান আল্লাহ পাক উনার সমকক্ষও কেউ নেই। কাজেই, এ সকল প্রশ্ন অবান্তর যা খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার পবিত্র শান মুবারক উনার খিলাফ ও কাট্টা কুফরীর অন্তর্ভুক্ত।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
ইবনাতু আবীহা, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আর রবি‘য়াহ্ আলাইহাস সালাম তিনি সমস্ত কায়িনাতবাসীর মহাসম্মানিত মুয়াল্লিমাহ্
১৫ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ইবনাতু আবীহা, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আর রবি‘য়াহ আলাইহাস সালাম উনাকে জাদু করার কারণে উনার দাসীকে ক্বতল বা মৃত্যুদ-
১৫ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে তা’লীম গ্রহণ
১৫ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ইবনাতু আবীহা উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আর রবি‘য়াহ আলাইহাস সালাম উনার সম্মানিত ছিফত মুবারক
১৫ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চীশতী আজমিরী সাঞ্জারী রহমতুল্লাহি আলাইহি (৪৫)
১৫ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত ইমামুস সাদিস মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় মহাসম্মানিত মু’জিযাহ শরীফ
১৫ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন-
১৩ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (৭)
১৩ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা সত্যের মাপকাঠি
১২ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
পবিত্র “মাক্বামে মাহমূদ” উনার বেমেছাল তাফসীর বিষয়ে খারেজী জাহমিয়া ফিরকার মুখোশ উম্মোচন (৯)
১২ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
মহান আল্লাহ পাক তিনি উনার মহাসম্মানিত হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে কালামুল্লাহ শরীফ উনার মধ্যে কোনো স্থানেই সরাসরি বরকতময় ইসিম বা নাম মুবারক দ্বারা সম্বোধন মুবারক করেননি। যা উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বুলন্দী শান মুবারক উনারই বহিঃপ্রকাশ মুবারক (৪)
১২ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
বাইতুল্লাহ বা পবিত্র মসজিদ ও বাইতুর রসূল বা পবিত্র মাদরাসা সম্পর্কে ইলিম (১)
১২ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার)