খাছ সুন্নতী টুপি ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৫)
গবেষণা কেন্দ্র: মুহম্মদিয়া জামিয়া শরীফ
, ১০ রজবুল হারাম শরীফ, ১৪৪৫ হিজরী সন, ২৫ সামিন, ১৩৯১ শামসী সন , ২৩ জানুয়ারি, ২০২৪ খ্রি:, ০৮ মাঘ, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) পবিত্র দ্বীন শিক্ষা
দ্বিতীয়তঃ ফতওয়ায়ে মাহমূদীয়াতে টুপি সম্পর্কে যে বক্তব্য পেশ করা হয়েছে, তার দ্বারাও মূলতঃ গোল টুপিই সুন্নত প্রমাণিত হয়, যদিও উক্ত কিতাবের “সুনানে আদিয়াহ ও সুনানে হুদা” সম্পর্কিত বর্ণনাটি ছহীহ নয়। যেমন এ প্রসঙ্গে ফতওয়ায়ে মাহমূদীয়ার ৫ম খ- ১১৮ পৃষ্ঠায় উল্লেখ আছে-
سوال- گول ٹوپی لگانا سنت ھے- اور رسول اللہ صلی اللہ علیہ وسلم ٹوپی کیسے دیتے تھے- جو لوگ اصرار کرتے ھیں گول ٹوپی پر انکا اصرار کرنا کیسا ھے؟
অর্থ: গোল টুপি পরিধান করা কি সুন্নত? সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কিরূপ টুপি পরিধান করতেন? যে ব্যক্তি গোল টুপির ব্যাপারে ‘ইছরার’ (বাড়াবাড়ি) করে, তার সে বাড়াবাড়ি কিরূপ?
উত্তর: পবিত্র হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত রয়েছে যে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি গোল টুপি পরিধান করতেন, এমন গোল টুপি যা মাথার সাথে ভালরূপে লেগে থাকতো এবং তা উঁচু হয়ে থাকতোনা। কিন্তু এ আমলটি সুনানে আদিয়ার অন্তর্ভুক্ত, সুনানে হুদার অর্ন্তভুক্ত নয়। সুতরাং যে ব্যক্তি এটা আমল করবে, সে ছওয়াব পাবে। কিন্তু উক্ত আমল পরিত্যাগকারীকে তিরস্কৃত করার অধিকার কারো নেই।
উল্লেখ্য, উক্ত ইবারতের প্রথম অংশ অর্থাৎ গোল টুপির বর্ণনাটি অবশ্যই সঠিক কিন্তু ফতওয়ায়ে মাহমুদীয়ার উপরোক্ত জাওয়াবের শেষের অংশটুকু পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফের খেলাফ হয়েছে। কেননা তারা বলেছে “সুন্নত তরক করার কারণে নিন্দা ও সুন্নত পালনের জন্য তাকীদ করা যাবে না।”
অথচ স্বয়ং মহান আল্লাহ পাক তিনি পবিত্র কুরআন শরীফে ও সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পবিত্র হাদীছ শরীফে সকল প্রকার সুন্নত মুবারক অনুসরণ করার জন্য তাকীদ করেছেন। এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-
لَقَدْ كَانَ لَكُمْ فِي رَسُولِ اللهِ أُسْوَةٌ حَسَنَةٌ
অর্থ: অবশ্যই তোমাদের জন্য মহান আল্লাহ পাক উনার মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মধ্যে উত্তম আদর্শ মুবারক রয়েছে।” (সূরা আহযাব শরীফ/২১)
মহান আল্লাহ পাক তিনি আরো ইরশাদ মুবারক করেন-
وَمَا آتَاكُمُ الرَّسُولُ فَخُذُوهُ وَمَا نَهَاكُمْ عَنْهُ فَانْتَهُوا
অর্থ: তোমাদের নিকট আমার মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যা নিয়ে এসেছেন তা আঁকড়িয়ে ধরো। আর যা থেকে তোমাদেরকে বিরত থাকতে বলেছেন, তা থেকে বিরত থাকো।” (সূরা হাশর শরীফ/৭)
উক্ত আয়াত শরীফের তাফসীরে মহান আল্লাহ পাক উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন-
عَلَيْكُمْ بِسُنَّتِي وَسُنَّةِ الْخُلَفَاءِ الرَّاشِدِينَ الْمَهْدِيِّينَ تَمَسَّكُوا بِهَا وَعُضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ
অর্থ: “তোমাদের জন্য আমার সুন্নত মুবারক ও আমার হিদায়েতপ্রাপ্ত হযরত খুলাফায়ে রাশেদীন আলাইহিমুস সালাম উনাদের সুন্নত মুবারকসমূহ পালন করা অবশ্য কর্তব্য। তোমরা তা মাড়ীর দাঁত দিয়ে শক্ত করে আঁকড়িয়ে ধরো।” (আহমদ শরীফ, তিরমিযী শরীফ, আবূ দাউদ শরীফ, ইবনে মাজাহ্ শরীফ, মিশকাত শরীফ, বযলুল মাযহূদ, আশয়াতুল লুময়াত, লুময়াত, মোযাহেরে হক্ব, শরহুত্ ত্বীবী, তা’লীকুছ্ ছবীহ্)
উপরোক্ত পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফ দ্বারা এটাই ছাবিত হয় যে, মহান আল্লাহ পাক উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত মুবারক মাথার তালু থেকে পায়ের তলা, হায়াত থেকে মউত সব অবস্থায় সবক্ষেত্রে পরিপূর্ণভাবে অনুসরণ ও অনুকরণের জন্য অবশ্যই তাকীদযোগ্য।
বিস্তারিত ও দলীলভিত্তিক আলোচনা দ্বারা এটাই ছাবিত হলো যে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের টুপি মুবারক ছিল- সাদা, গোল ও চার টুকরা বিশিষ্ট, যা সবদিক থেকে মাথার সাথে লেগে থাকতো, কখনো মাথা হতে কিঞ্চিৎ পরিমাণও উঁচু হয়ে থাকতোনা। এ ধরনের টুপিই মূলতঃ খাছ সুন্নতী টুপি। তাই অনুসরণীয় সকল ইমাম-মুজতাহিদ ও আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনারা গোল টুপি পরিধান করতেন এবং সকলেই গোল টুপিকে সুন্নত বলে ফতওয়া দিয়েছেন।
অপরদিকে বুরনুস, কিস্তি, পাঁচ কল্লি ও জালি ইত্যাদি টুপি সুন্নতী টুপি নয়। কারণ পাঁচ কল্লি, জালি ইত্যাদি টুপিগুলো নব উদ্ভাবিত। যাকে শরীয়তে বিদ্য়াত বলে। আর ‘বুরনুস’ টুপি ইসলামের শুরু যুগে কেউ কেউ পরিধান করলেও বর্তমানে বুরনুস টুপি খৃষ্টানদের খাছ টুপি। অনুরূপ কিস্তি টুপিও হিন্দু তথা মারওয়ারীদের খাছ টুপি। বিধর্মীদের সাথে সাদৃশ্য হওয়ার কারণে মুসলমানদের জন্য বুরনুস ও কিস্তি টুপি পরিধান করা নাজায়িয ও হারাম।
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (১৩)
২৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সম্মানিত দ্বীন ইসলাম উনার ঈমানদীপ্ত ঐতিহ্য (৪৭)
২৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সম্মানিত মুসলমানদের সবচেয়ে বড় শত্রু কাফির-মুশরিকরা
২৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
ইসলামী শরীয়ত মুতাবিক- ছবি তোলা হারাম
২৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সাইয়্যিদুনা হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চীশতী আজমিরী সাঞ্জারী রহমতুল্লাহি আলাইহি (৩৯)
২৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় সম্মানিত মশহূর লক্বব মুবারক এবং এই সম্পর্কে কিছু আলোচনা
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় বেমেছাল খুছূছিয়ত বা বৈশিষ্ট্য মুবারক
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার)