খাছ সুন্নতী টুপি ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (১২)
গবেষণা কেন্দ্র : মুহম্মদিয়া জামিয়া শরীফ
, ১৩ রবীউছ ছানী শরীফ, ১৪৪৫ হিজরী সন, ৩০ খ্বমীছ ১৩৯১ শামসী সন , ২৯অক্টোবর, ২০২৩ খ্রি:, ১৩ কার্তিক, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল আহাদ (রোববার) পবিত্র দ্বীন শিক্ষা
পবিত্র হাদীছ শরীফে ইরশাদ মুবারক হয়েছে-
عَنْ حَضْرَتْ اُمِّ الْمُؤْمِنِيْنَ الثَّالِثَةِ الصِّدِّيْقَةِ عَلَيْهَا السَّلَامُ قَالَتْ كَانَتْ لَهُ كُمَّةٌ بَيْضَاءُ
অর্থ: “হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত- তিনি বলেন, সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাদা রংয়ের গোল টুপি মুবারক ছিল। ” (আদ্দিমিয়াতী, মাওয়াহিবুল লাদুন্নিয়া লিল কুস্তলানী, শরহে মাওয়াহেব লিয যারকানী)
আর হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের টুপি মুবারক সম্পর্কে পবিত্র হাদীছ শরীফে উল্লেখ আছে-
عَنْ حَضْرَتْ اَبِىْ كَبْشَةَ رَضِىَ اللهُ تَعَالَى عَنْهُ قَالَ كَانَ كِمَامُ اَصْحَابِ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بُطْحًا
অর্থ: “হযরত আবু কাব্শা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের টুপি ছিল গোল। ” (তিরমিযী, মেশকাত, মেরকাত, লুময়াত, আশয়াতুল লুময়াত, শরহুত্ ত্বীবী, তা’লীকুছ ছবীহ্, মুযাহেরে হক্ব। )
পবিত্র হাদীছ শরীফের উপরোক্ত বর্ণনা দ্বারা সুস্পষ্ট ও অকাট্যভাবেই প্রমাণিত হলো যে, সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের টুপি ছিল গোল। এমন গোল, যা সবদিক থেকে মাথার সাথে লেগে থাকতো। অর্থাৎ মাথা হতে উঁচু হয়ে থাকতো না। আর চীশ্তিয়া তরীক্বার ইমাম, বিখ্যাত ও সর্বজনমান্য আলিম ও বুযুর্গ, ইমামুশ্ শরীয়ত ওয়াত তরীক্বত, সুলতানুল হিন্দ, মুজাদ্দিদে যামান, মুহিউস্ সুন্নাহ্, মাহিউল বিদ্য়াত, হাবীবুল্লাহ্, শায়েখ সাইয়্যিদ মুহম্মদ মুঈনুদ্দীন চীশ্তি, সাঞ্জেরী, আজমেরী আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাইশী রহমতুল্লাহি আলাইহি উনার বিখ্যাত কিতাব “আনীসুল আরওয়াহ্” কিতাবে বর্ণনা করেন, “....... হযরত খাজায়ে আলম (রসূলুল্লাহ) ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে প্রথম এই ‘কুল্লাহ্ চাহার তর্কী’ (চার টুকরা বিশিষ্ট গোল টুপি) হযরত জিবরীল আলাইহিস সালাম মহান আল্লাহ তাআলা উনার পক্ষ থেকে প্রদান করেন এবং বলেন, ‘আপনি এটা পরিধান করুন এবং যাকে খুশি দান করে খলীফা নিযুক্ত করুন। ’ অনুরূপ দলীলুল আরেফীন ও ইসরারুল আওলিয়া নামক কিতাবেও উল্লেখ আছে।
উল্লেখ্য, প্রথম দু’খানা পবিত্র হাদীছ শরীফে টুপির ক্ষেত্রে كُمَّةٌ ও كِمَامٌ শব্দ ব্যবহৃত হয়েছে, যার অর্থ হলো- গোল টুপি। যেমন উক্ত كُمَّةٌ ও كِمَامٌ -এর ব্যাখ্যায় বিখ্যাত মুহাদ্দিছ ইমামুল মুহাদ্দিছীন হযরত ইমাম মুল্লা আলী ক্বারী রহমতুল্লাহি আলাইহি উনার বিখ্যাত কিতাব মেরকাত শরহে মেশকাত-এর ৮ম খ- ২৪৬ পৃষ্ঠায় উল্লেখ করেন-
(كِمَامٌ) بِكَسْرِ الْكَافِ جَمْعُ كُمَّةٍ بِالضَّمِّ كَقِيَابٍ وَقُبَّةٌ وَهِىَ قَلَنْسُوَةٌ الْمُدَوَّرَةُ سُمِّيَتْ بِهَا لِاَنَّهَا تُغَطَّى الرَّأْسُ
অর্থ: (كِمَامٌ) কিমামুন কাফ বর্ণের নীচে যের দিয়ে ইহা মূলতঃ (كُمَّةٌ) (কাফ বর্ণের উপর পেশ) কুম্মাতুন-এর বহুবচন। আর কুম্মাতুন মূলতঃ গোল টুপি, উহা যেহেতু মাথাকে ঢেকে ফেলে তাই এ নামকরণ করা হয়েছে। ”
এ প্রসঙ্গে বিশ্বখ্যাত আরবী লুগাত আল ক্বামুসুল মুহীত ও লিসানুল আরবে উল্লেখ আছে-
اَلْكُمَّةُ- قَلَنْسُوَةٌ الْمُدَوَّرَةُ سُمِّيَتْ لِاَنَّهَا تُغَطَّى الرَّأْسُ
অর্থ: “কুম্মাতুন” হলো- গোল টুপি, কেননা তা মাথাকে ঢেকে রাখে। ” আর আরবী মশহূর ও বিখ্যাত অভিধানগ্রন্থ মিছবাহুল লুগাত ও আল মুনজিদে উল্লেখ আছে-
اَلْكُمَّةُ - گول طوپی - دھکنا-
অর্থ: (اَلْكُمَّةُ) আল কুম্মাতু অর্থ হলো- গোল টুপি, আবৃত করা। ” আর (كلاه جهار تركى) চার টুকরার কথা তো সুলত্বানুল হিন্দ খাজা হাবীবুল্লাহ রহমতুল্লাহি আলাইহি উনার বর্ণিত পবিত্র হাদীছ শরীফে স্পষ্টই উল্লেখ আছে।
অতএব প্রমাণিত হলো যে, (قَلَنْسُوَةٌ) শব্দের ব্যাপক অর্থের ভিত্তিতে লম্বা ও পাঁচ কল্লি টুপিসহ অন্যান্য টুপিকে জায়িয বা সুন্নত বলা সম্পূর্ণ অজ্ঞতামূলক ও শরীয়ত বিরোধী কাজ। কেননা কোন পবিত্র হাদীছ শরীফেই (قَلَنْسُوَةٌ) শব্দের সাথে লম্বা বা পাঁচ কল্লি সম্পর্কিত কোন শব্দ উল্লেখ নেই। আর তা উল্লেখ থাকার প্রশ্নই উঠে না। কারণ সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা জীবনে কখনো কিস্তি বা লম্বা ও পাঁচ কল্লি টুপি পরিধান করেননি। এছাড়া (قَلَنْسُوَةٌ) শব্দের ব্যাপক অর্থের কারণে যদি লম্বা টুপি পরিধান করা জায়িযই হতো, তাহলে ইমাম-মুজ্তাহিদ ও ফক্বীহ্গণ লম্বা টুপিকে কাফেরদের শেআর বলে আখ্যায়িত করলেন কেন?
এর দ্বারা কি এটাই বুঝা যায় না যে, উনারা একটি জায়েয ও সুন্নত আমলকে কাফেরদের শেআর বলে আখ্যায়িত করেছেন?
মূলতঃ উনারা কোন সুন্নত আমলকে কাফেরদের শেআর বলে আখ্যায়িত করেননি। সুন্নত আমল তো দূরের কথা, কোন জায়েয আমলকেও ইমাম-মুজ্তাহিদ উনাদের পক্ষে কাফেরদের শেআর বলে আখ্যায়িত করা সম্ভব নয়।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় সম্মানিত মশহূর লক্বব মুবারক এবং এই সম্পর্কে কিছু আলোচনা
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় বেমেছাল খুছূছিয়ত বা বৈশিষ্ট্য মুবারক
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
উম্মু আবীহা, খাইরু ওয়া আফদ্বালু বানাতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সম্মানিত হুজরা শরীফে সাইয়্যিদুনা হযরত যুন নূর আলাইহিস সালাম তিনি
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
খাইরু ওয়া আফদ্বালু বানাতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সম্মানিত জীবনী মুবারক
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (৩০)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার)