খাছ সুন্নতী টুপি ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (১০)
গবেষণা কেন্দ্র : মুহম্মদিয়া জামিয়া শরীফ
, ২৭ রবীউল আউওয়াল শরীফ, ১৪৪৫ হিজরী সন, ১৪ খ্বমীছ ১৩৯১ শামসী সন , ১৩ অক্টোবর, ২০২৩ খ্রি:, ২৮ আশ্বিন, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) পবিত্র দ্বীন শিক্ষা
পবিত্র হাদীছ শরীফে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের টুপি মুবারকের ক্ষেত্রে (قَلَنْسُوَةٌ) শব্দ ব্যবহৃত হয়েছে। আর (قَلَنْسُوَةٌ) নির্র্দিষ্ট প্রকারের কোন টুপির নাম নয়। বরং বিভিন্ন প্রকারের টুপিকেই (قَلَنْسُوَةٌ) বলে। আর পবিত্র হাদীছ শরীফে রয়েছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বিভিন্ন প্রকারের টুপি মুবারক ব্যবহার করেছেন। যেমন মেরকাত শরীফে উল্লেখ আছে-
(১) كَانَ يَلْبِسُ قَلَنْسُوَةً بَيْضَاءَ
(২) وَكَانَ يَلْبِسُ الْقَلَانِسَ الْيَمَانِيَةَ
(৩) وَيَلْبِسُ ذَوَاتَ الْاَذَانِ فِى الْحَرْبِ
(৪) كَانَ رُبَّمَا نَزَعَ قَلَنْسُوَتَهُ فَجَعَلَهَا سُتْرَةً بَيْنَ يَدَيْهِ وَهُوَ يُصَلِّىْ
এছাড়াও “মুছান্নেফ ইব্নে আবী শায়বা ও আল মুখ্তাছারুল ওফা” নামক কিতাবদ্বয়ে নিম্নোক্ত পবিত্র হাদীছ শরীফসমূহ উল্লেখ আছে-
(১)عَنْ حَضْرَتْ عَبْدِ اللهِ بْنِ سَعِيْدٍ رَضِىَ اللهُ تَعَالَى عَنْهُ قَالَ رَأَيْتُ عَلِىَّ بْنَ حُسَيْنٍ قَلَنْسُوَةً بَيْضَاءَ مِصْرِيَّةً
(২) عَنْ حَضْرَتْ اِبْنِ عُمَرَ رَضِىَ اللهُ تَعَالَى عَنْهُ قَالَ كَانَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَلْبِسُ الْقَلَنْسُوَةَ الْبَيْضَاءَ
(৩) عَنْ حَضْرَتْ اَبِىْ هَرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالَى عَنْهُ قَالَ رَأَيْتُ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَلَنْسُوَةً بَيْضَاءَ شَامِيَةً
উল্লেখিত পবিত্র হাদীছ শরীফসমূহ দ্বারা প্রমাণিত হয় যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বিভিন্ন প্রকারের টুপি মুবারক পরিধান করেছেন। আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কোন বিশেষ প্রকারের টুপি পরিধান করেছেন বলে পবিত্র হাদীছ শরীফে উল্লেখ নেই বিধায় সব ধরনের টুপিই পরিধান করা জায়েয। অতএব কিস্তি, পাঁচ কল্লি টুপিও পরিধান করা জায়েয। নাঊযুবিল্লাহ!
তাদের উক্ত বক্তব্যের জবাবে প্রথমতঃ বলতে হয় যে, জায়েয ও সুন্নত এক কথা নয়। জায়েয তাকেই বলা হয়- যে বিষয়ে শরীয়তে স্পষ্ট কোন আদেশ বা নিষেধ নেই। আর সকল জায়েয আমলই সুন্নত নয়। যেমন সুপারী খাওয়া জায়েয। তাই বলে তাকে সুন্নত বলা যাবে না। কারণ সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা কখনো সুপারী খাননি। অনুরূপ প্যান্ট-শার্ট পরিধান করলে সতর ঢাকে অর্থাৎ ফরয আদায় হয়। কিন্তু প্যান্ট-শার্টকে যদি কেউ সুন্নত বলে, তবে অবশ্যই কুফরী হবে। কারণ সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি অথবা হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ উনারা কখনো প্যান্ট-শার্ট পরিধান করেননি। অতএব, সুন্নত ঐ আমলকেই বলে যে আমল সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ক্বওল মুবারক (কথা), ফে’ল মুবারক (কাজ) অথবা তাক্বরীর মুবারক (সম্মতি) দ্বারা প্রমাণিত। ফিক্বাহ্র বিখ্যাত কিতাব তাহতাবীতে উল্লেখ আছে-
وَالسُّنَّةُ مَا فَعَلَ النَّبِىُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اَوْ وَاحِدٌ مِّنْ اَصْحَابِهِ
অর্থ: “সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অথবা উনার ছাহাবীগণ উনাদের মধ্য হতে কোন একজন যে কাজ করেছেন, উহাই সুন্নত মুবারক।” অতএব প্রমাণিত হলো যে, জায়েয ও সুন্নত এক কথা নয়।
কাজেই টুপির যে ফতওয়া দেয়া হয়েছে, তা খাছ সুন্নতী টুপির ফতওয়াই দেয়া হয়েছে, জায়েয টুপির নয়। কেননা সুন্নত মুবারক পালনের মধ্যেও আম ও খাছ রয়েছে। যেমন খাওয়ার সময় দস্তরখানা ব্যবহার করা সুন্নত। সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দস্তরখানা মুবারক ছিল চামড়ার ও খয়েরী রংয়ের। এখন কেউ যদি কাপড়ের দস্তরখানা ব্যবহার করে, তবেও আমভাবে দস্তরখানার সুন্নত আদায় হবে। আর কেউ যদি খয়েরী রংয়ের চামড়ার দস্তরখানা ব্যবহার করে, তবে তাতে দস্তরখানার খাছ সুন্নত আদায় হবে। অনুরূপ কেউ যখন গোল টুপি পরিধান করবে, তখন আমভাবে টুপির সুন্নত আদায় হবে। আর যখন উক্ত টুপিখানা গোল হওয়ার সাথে সাথে সাদা সুতি কাপড়ের ও চার টুকরা বিশিষ্ট হবে, তখন টুপির খাছ সুন্নত আদায় হবে। কেননা পবিত্র হাদীছ শরীফের বিভিন্ন বর্ণনা দ্বারা প্রমাণিত হয় যে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের টুপি মুবারক যেমনিভাবে গোল ছিল, তেমনিভাবে সাদা রংয়ের সুতি কাপড়ের ও চার টুকরা বিশিষ্ট ছিল এবং তা সবদিক থেকে মাথার সাথে লেগে থাকতো। সুতরাং চার টুকরা বিশিষ্ট গোল টুপি ব্যতীত অন্যান্য টুপি- টুপি হিসেবে আমভাবে জায়েয হলেও তা অবশ্যই খিলাফে সুন্নত। কারণ পবিত্র হাদীছ শরীফ তো দূরের কথা একখানা জঈফ বা মুনকার হাদীছ শরীফও কেউ পেশ করতে পারবেনা যে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কিস্তি বা পাঁচ কল্লি টুপি পরিধান করেছেন। তা ছাড়া আমভাবে সব ধরনের টুপি পরিধান করাকেও জায়েয বলা যায় না। কারণ ইসলামী শরীয়তে ইহুদী-নাছারা, হিন্দু-বৌদ্ধ, মজুসী-মুশরিকদের অনুসরণ-অনুকরণ করতে কঠোরভাবে নিষেধ করা হয়েছে।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় সম্মানিত মশহূর লক্বব মুবারক এবং এই সম্পর্কে কিছু আলোচনা
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় বেমেছাল খুছূছিয়ত বা বৈশিষ্ট্য মুবারক
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
উম্মু আবীহা, খাইরু ওয়া আফদ্বালু বানাতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সম্মানিত হুজরা শরীফে সাইয়্যিদুনা হযরত যুন নূর আলাইহিস সালাম তিনি
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
খাইরু ওয়া আফদ্বালু বানাতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সম্মানিত জীবনী মুবারক
২৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সম্পর্কে বাতিল ফিরক্বা কর্তৃক উত্থাপিত সমালোচনা সমূহের দলীলসম্মত জাওয়াব (৩০)
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
ছবি তোলা হারাম ও নাজায়িজ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
তরজমাতুল মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম পবিত্র কুরআন শরীফ উনার ছহীহ্ তরজমা
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দা পালন করা পুরুষ মহিলা সবার জন্য ফরজ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৩ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার)