মহাসম্মানিত ও মহাপবিত্র খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ্ মুবারক (৩)
, ১৫ ই জুমাদাল ঊলা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ২১ সাদিস, ১৩৯২ শামসী সন , ১৮ নভেম্বর, ২০২৪ খ্রি:, ০৩ অগ্রহায়ণ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ
১. মুসলিম হওয়া, ২. বালিগ হওয়া, ৩. স্বাধীন হওয়া, ৪. দৈহিক ও মানসিকভাবে সুস্থ হওয়া, ৫. শাসিত অঞ্চলকে বহিঃশত্রুর আক্রমণ থেকে রক্ষা করা, ৬. অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করার মতো প্রয়োজনীয় ক্ষমতার অধিকারী হওয়া, ৭. বীরত্বের অধিকারী হওয়া, ৮. মনোনীত হওয়া,
৯. পুরুষ হওয়া: এই ব্যাপারে আহলে সুন্নাত ওয়াল জামায়াত উনার হযরত ইমাম-মুজতাহিদ রহমতুল্লাহি আলাইহিম উনারা ইজমা বা ঐকমত্য পোষণ করেছেন যে, মহাসম্মানিত খলীফা উনাকে অবশ্যই পুরুষ হতে হবে। মহিলারা কখনোই খলীফা হতে পারে না। কেননা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,
لَنْ يُّفْلِحَ قَوْمٌ وَلَّوْا اَمْرَهُمُ امْرَاَةً
অর্থ: “ওই সম্প্রদায় কখনোই সফলতা লাভ করতে পারবে না, যেই সম্প্রদায়ের শাসক হবে মহিলা। ” না‘ঊযুবিল্লাহ! (বুখারী শরীফ, নাসাঈ শরীফ, তিরমিযী শরীফ ইত্যাদি)
১০. ন্যায় বিচারক হওয়া: মহাসম্মানিত খলীফা উনাকে পূর্ণ ন্যায় বিচারক হতে হবে। অর্থাৎ যিনি মহাসম্মানিত খলীফা হবেন তিনি হযরত খুলাফায়ে রাশিদীন আলাইহিমুস সালাম উনারা যেরূপভাবে ন্যায়বিচার করেছেন, অনুরূপ ন্যায়বিচার করবেন।
১১. মুজতাহিদ হওয়া: মহাসম্মানিত খলীফা উনাকে অবশ্যই মুজতাহিদ হতে হবে।
১২. আলিম হওয়া: তিনি আলিম অর্থাৎ পরিপূর্ণরূপে ইলমে লাদুন্নী প্রাপ্ত হবেন।
১২. কুরাঈশ বংশীয় হওয়া: কেননা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,
اَلْاَئِمَّةُ مِنْ قُرَيْشٍ
অর্থ: “মহাসম্মানিত খলীফা হবেন কুরাঈশ বংশ থেকে। ” সুবহানাল্লাহ! (মুসনাদে আহমদ ৩/১৮৩, বাযযার ১২/৩২১, ত্বয়ালাসী ২/২২৪, নাসাঈ শরীফ ৫/৪০৫, মুসনাদে আবী ইয়া’লা ৬/৩২১ ইত্যাদি)
তাই যিনি মহাসম্মানিত খলীফা হবেন উনাকে অবশ্যই সম্মানিত কুরাঈশ বংশীয় হতে হবে। এই সম্পর্কে হযরত আল্লামা মাওয়ারদী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন,
اِنْعِقَادُ الْاِجْـمَاعِ عَلَيْهِ
অর্থ: “এর উপর ইজমা প্রতিষ্ঠিত হয়েছেন। ” সুবহানাল্লাহ! (আহকামুস সুলত্বানিয়্যাহ্ ৫ নং পৃষ্ঠা)
১৩. যামানার সর্বশ্রেষ্ঠ ব্যক্তি হওয়া: যিনি মহাসম্মানিত খলীফা হবেন তিনি উনার যামানার সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব হবেন।
১৪. হাক্বীক্বী মুত্তাক্বী হওয়া: যিনি মহাসম্মানিত খলীফা হবেন তিনি মহান আল্লাহ পাক উনার কর্তৃক সমস্ত প্রকার গুনাহের কাজ থেকে পরিপূর্ণরূপে মাহফুয (সংরক্ষিত) থাকবেন। শুধু তাই নয়; তিনি গুনাহের কাজ করা তো দূরের কথা, এমনকি তিনি কোনো মুস্তাহাব সুন্নত মুবারকও তরক করবেন না। সুবহানাল্লাহ!
১৫. ফাসিক্ব না হওয়া: ফাসিক্ব ওই ব্যক্তি- যে ফরয, ওয়াজিব এবং সুন্নাতে মুয়াক্কাদা আমল তরক করে থাকে, হারাম-নাজায়িয কাজ করে থাকে। আর ফাসিক্ব কখনোই খলীফা হতে পারে না। এই সম্পর্কে মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন,
اِنّـِــىْ جَاعِلُكَ لِلنَّاسِ اِمَامًا قَالَ وَمِنْ ذُرِّيَّـتِىْ قَالَ لَا يَنَالُ عَهْدِى الظّٰلِمِيْنَ
অর্থ: “আমি আপনাকে সমস্ত মানুষের জন্য মহাসম্মানিত ইমাম হিসেবে মনোনীত করেছি। তখন (সাইয়্যিদুনা হযরত ইবরাহীম খলীলুল্লাহ আলাইহিস সালাম) তিনি বলেন, আর আমার সম্মানিত বংশধর উনাদের মধ্য থেকেও (মহাসম্মানিত ইমাম মনোনীত করুন)। মহান আল্লাহ পাক তিনি বললেন, আমার অঙ্গীকার যালিমদের নিকট পৌঁছবে না। অর্থাৎ যালিম-ফাসিক্বরা কখনোই খলীফা হতে পারবে না। ” (সম্মানিত ও পবিত্র সূরা বাক্বারা শরীফ : সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ ১২৪)
এই সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ উনার ব্যাখ্যায় হানাফী মাযহাবের বিশ্বখ্যাত ফক্বীহ্ ইমাম আবূ বকর জাছ্ছাছ রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন,
فَـثَــبَتَ بِدَلَالَةِ هٰذِهِ الْاٰيَةِ بُطْلَانُ اِمَامَةِ الْفَاسِقِ وَاَنَّهٗ لَا يَكُوْنُ خَلِيْفَةً
অর্থ: “এই সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ দ্বারা প্রমাণিত হয় যে, ফাসিক্ব ব্যক্তির ইমামত অর্থাৎ খিলাফত বাতিল। সে কখনোই খলীফা হতে পারে না। ” (আহকামুল কুরআন লিল জাছ্ছাছ ১/৮৬)
১৫. সম্মানিত ইলহাম-ইলক্বা মুবারক দ্বারা নিয়ন্ত্রিত হওয়া: যিনি মহাসম্মানিত খলীফা হবেন তিনি দায়িমীভাবে মহান আল্লাহ পাক উনার কর্তৃক সম্মানিত ইলহাম-ইলক্বা মুবারক দ্বারা নিয়ন্ত্রিত হবেন। সুবহানাল্লাহ!
এগুলো হলো একজন খলীফা হওয়ার নূন্যতম যোগ্যতা। আর মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মধ্যে যদি কেউ খলীফা হন, উনার বিষয়টি তো সম্পূর্ণরূপে ব্যতিক্রম।
-মুহাদ্দিছ মুহম্মদ আমীন।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাহধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খন্ডনমূলক জবাব (৩)
১৮ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
‘উম্মী’ অর্থ যদি নিরক্ষর, লেখাপড়া না জানা, অক্ষরজ্ঞানহীন হয় তবে এই হাদীছ শরীফের কি অর্থ হবে?
১৮ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (১৫)
১৮ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ্ মুবারক (২)
১৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খন্ডনমূলক জবাব (২)
১৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (৪)
১৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (১৪)
১৭ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ্ মুবারক (১)
১৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাহধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খ-নমূলক জবাব (১)
১৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (৩)
১৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (১৩)
১৬ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সর্বজনমান্য ও নির্ভরযোগ্য বহু ইমাম-মুজতাহিদ এবং আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের কর্তৃক নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশের মহাসম্মানিত ও মহাপবিত্র তারীখ মুবারক উনাকে ‘ঈদ, ঈদে আকবর ও ঈদে আ’যম’ হিসেবে গ্রহণ করার দলীল
১৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)