পর্দা করা ফরজ:
বোরকা পরিহিতা মহিলাদের দিকেও বিনা ওযরে তাকানো যাবে না
, ২৪ শাওওয়াল শরীফ, ১৪৪৫ হিজরী সন, ০৫ ছানী আশার, ১৩৯১ শামসী সন , ০৪, মে, ২০২৪ খ্রি:, ২১ বৈশাখ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুছ সাবত (শনিবার) মহিলাদের পাতা
إِلَّا مَا ظَهَرَ مِنْهَا এর ব্যাখ্যায় প্রসিদ্ধ ও সর্বজনমান্য তাফসীরগুলোতে কাপড়, চাদর, বোরকা ইত্যাদিকে বুঝানো হয়েছে। অর্থাৎ মহিলাদের উপরের চাদর বা বোরকার উপর দৃষ্টি পড়লে মহিলাদের গুনাহ হবে না। তবে বেগানা পুরুষ কোন বেগানা মহিলার বোরকার উপরও ইচ্ছাকৃত দৃষ্টি দিতে পারবে না।
উক্ত আয়াতাংশের ব্যাখ্যায় মুফাসসিরীনে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনারা যে ফায়সালা দিয়েছেন তা হচ্ছে- হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি মহান আল্লাহ পাক উনার কালাম- (وَلَا يُبْدِينَ زِينَتَهُنَّ) “তারা যেন তাদের সৌন্দর্য প্রকাশ না করে”-এর মধ্যে زِينَةٌ ‘যীনাতুন’-এর তাফসীরে বলেন, তারা যেন প্রকাশ না করে হাতের চুড়ি বা বালা, বাজুবন্ধ, পায়ের গহনা বা নুপুর-ঝুমুর, কানের দুল, গলার হার বা মালা ইত্যাদি। (إِلَّا مَا ظَهَرَ مِنْهَا) “তবে যা অনিচ্ছাসত্ত্বে প্রকাশ পায় তা ব্যতীত। ” -এর তাফসীরে বলেন, কাপড় বা পোশাক এবং চাদর বা বোরকা ইত্যাদির বাহ্যিক প্রকাশ দোষণীয় নয়। (যা চুপানো সম্ভব নয়)” (তাফসীরে আদ দুররুল মানছুর ৪র্থ জিল্দ ৪১ পৃষ্ঠা)
মহান আল্লাহ পাক উনার কালাম (إِلَّا مَا ظَهَرَ مِنْهَا তবে অনিচ্ছা সত্ত্বে যা প্রকাশ পায় তা ব্যতীত)। এ অংশটি। এ অংশের ব্যাখ্যায় ৭টি মত রয়েছে।
প্রথম মতটি হলো- অনিচ্ছা সত্ত্বেও যা প্রকাশ পায় তা হলো ‘কাপড় বা পোশাক। ” হযরত আবূ আহওয়াছ রহমতুল্লাহি আলাইহি তিনি এটি হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণনা করেছেন। অন্য রিওয়ায়েতে আছে, তিনি বলেছেন, অনিচ্ছা সত্ত্বে প্রকাশমান সৌন্দর্য হলো উপরের চাদর বা বোরকা। .... হযরত কাযী আবূ ইয়া’লা রহমতুল্লাহি আলাইহি তিনি বলেছেন, প্রথম মতটিই গ্রহণযোগ্য ও প্রাধান্যপ্রাপ্ত।
হযরত আহমদ বিন হাম্বল রহমতুল্লাহি আলাইহি তিনি এ বিষয়ে দলীল প্রকাশ করেছেন। তিনি বলেছেন, বাহ্যিক সৌন্দর্য হলো কাপড় বা বোরকা। “মহিলার শরীরের সবকিছুই আবরণীয় বা পর্দাযোগ্য। এমনকি হাতের নখও। ” -এ দলীল এই ফায়দা দেয় যে, বিনা ওযরে বেগানা মহিলার যে কোন অঙ্গের দিকে দৃষ্টি দেয়া হারাম। ইচ্ছা করলে মহিলাকে বিবাহের পূর্বে পছন্দের জন্য এবং তার থেকে সাক্ষ্য নেয়ার সময় এ দু’ অবস্থায় খাছভাবে শুধু চেহারা বা মুখম-ল দেখতে পারবে।
কোন ওযর ছাড়াই মহিলার দিকে দৃষ্টি দেয়া নিষেধ। তাই মহিলার দিকে দৃষ্টি দেয়া জায়িয নেই। শাহওয়াত বা কুচিন্তার সাথে হোক, অথবা শাহওয়াত বা কুচিন্তা ছাড়া হোক। এ হুকুমের মধ্যে শরীরের মুখম-ল, হাত এবং অন্যান্য অঙ্গ-প্রতঙ্গ শামীল। অর্থাৎ মুখম-ল, হাত, পাসহ সমস্ত শরীর ঢেকে রাখা ফরযে আইন। যার প্রকাশ নাজায়িয ও হারাম। ”
-আল্লামা সাইয়্যিদ শুয়াইব আহমদ।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
ভাইরাল হওয়া আর মুসলিম উম্মাহ’র স্বার্থে কাজ করা এক জিনিস না
২০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
মহিলাদের জন্য সুগন্ধি ব্যবহার করার সুন্নতী নিয়ম
২০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
‘বিনয়’ প্রকাশ করা ঈমানদার মুসলমানদের জন্য অত্যন্ত উত্তম এক আমল
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
‘বিনয়’ প্রকাশ করা ঈমানদার মুসলমানদের জন্য অত্যন্ত উত্তম এক আমল
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
‘বিনয়’ প্রকাশ করা ঈমানদার মুসলমানদের জন্য অত্যন্ত উত্তম এক আমল
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
‘বিনয়’ প্রকাশ করা ঈমানদার মুসলমানদের জন্য অত্যন্ত উত্তম এক আমল
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মহিলাদের ইমামতি জায়িয নেই
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মহিলাদের ইমামতি জায়িয নেই
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মহিলাদের ইমামতি জায়িয নেই
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মহিলাদের ইমামতি জায়িয নেই
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পিতা-মাতার প্রতি সন্তানের দায়িত্ব-কর্তব্য (১৫)
১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
প্রসঙ্গ আহলিয়ার কাজে আহালের সহযোগিতা
১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)