নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান বুলন্দী শান মুবারক প্রকাশ: ‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (১)
, ১১ ই জুমাদাল ঊলা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ১৭ সাদিস, ১৩৯২ শামসী সন , ১৪ নভেম্বর, ২০২৪ খ্রি:, ২৯ কার্তিক, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ
আমাদের সমাজে একটি ফিতনা প্রকট আকার ধারণ করেছে যে, কিছু সংখ্যক অজ্ঞ এবং চরম বেয়াদব শ্রেনীর মানুষ পবিত্র কুরআন শরীফে বর্ণিত ‘উম্মী’ শব্দকে কেন্দ্র করে বলে থাকে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি লিখতে ও পড়তে জানতেন না। নাউযুবিল্লাহ! নাউযুবিল্লাহ! নাউযুবিল্লাহ!
লুগাত বা অভিধান অনুযায়ী উম্মী শব্দের অনেক অর্থ আছে যা সাধারনভাবে আলোচিত হয়। কিন্তু উম্মী শব্দের আরেকটি অর্থ আছে যা পবিত্র কুরআন শরীফ থেকে প্রমাণিত যা কিনা সাধারনত কেউ উল্লেখ করে না। বরং একশ্রেনীর মিথ্যাবাদী বাতিল ফিরকার অনুসারীরা হযরত মুফাসসির রহমতুল্লাহি আলাইহিমদের বক্তব্য কারচুপি করে ভুল তথ্য প্রচার করে ফিতরা আরো উস্কে দেয়। উম্মী বলতে পবিত্র কুরআন শরীফে মূলত কি বোঝানো হয়েছে বিষয়টা বুঝতে পারলে মূলত এই কুফরী আক্বীদার ফিতনাটা এখানেই সমাপ্ত হবে আশা করা যায়।
পবিত্র কুরআন শরীফ উনার সূরা আল ইমরান ২০ নং আয়াত শরীফে বর্ণিত আছে-
فَإِنْ حَاجُّوكَ فَقُلْ أَسْلَمْتُ وَجْهِيَ لِلَّهِ وَمَنِ اتَّبَعَنِ ۗ وَقُل لِّلَّذِينَ أُوتُوا الْكِتَابَ وَالْأُمِّيِّينَ أَأَسْلَمْتُمْ ۚ فَإِنْ أَسْلَمُوا فَقَدِ اهْتَدَوا ۖ وَّإِن تَوَلَّوْا فَإِنَّمَا عَلَيْكَ الْبَلَاغُ ۗ وَاللَّهُ بَصِيرٌ بِالْعِبَادِ
অর্থ: যদি তারা আপনার সাথে বিতর্কে অবতীর্ণ হয় তবে বলে দিন, “আমি এবং আমার অনুসরণকারীগণ মহান আল্লাহ পাক উনার প্রতি আত্মসমর্পণ করেছি। ” আর আহলে কিতাবদের এবং উম্মীদের বলে দিন যে, তোমরাও কি আত্মসমর্পণ করেছ? তখন যদি তারা আত্মসমর্পণ করে, তবে সরল পথ প্রাপ্ত হলো, আর যদি মুখ ঘুরিয়ে নেয়, তাহলে আপনার দায়িত্ব হলো শুধু পৌঁছে দেয়া। আর মহান আল্লাহ পাক উনার দৃষ্টিতে রয়েছে সকল বান্দাগন। ’
খুবই গভীরভাবে লক্ষ্য করার বিষয় হলো উক্ত আয়াত শরীফে আহলে কিতাবের পরে উম্মীদের উদ্দেশ্য করে বলা হচ্ছে। এখানে উম্মী শব্দের অর্থ যদি নিরক্ষর বা পড়ালেখা জানে না এমন করা হয় সেটা কখনোই প্রাসঙ্গিক হয় না। তাহলে এখানে উম্মী শব্দের অর্থ কি? বিষয়টা বোঝার জন্য আরো কয়েকটি পবিত্র আয়াত শরীফ উল্লেখ করা হচ্ছে।
মহান আল্লাহ পাক পবিত্র কুরআন শরীফ উনার সূরা আল ইমরানের ৭৫ নং আয়াত শরীফে বলেন-
وَمِنْ أَهْلِ الْكِتَابِ مَنْ إِن تَأْمَنْهُ بِقِنطَارٍ يُؤَدِّهِ إِلَيْكَ وَمِنْهُم مَّنْ إِن تَأْمَنْهُ بِدِينَارٍ لَّا يُؤَدِّهِ إِلَيْكَ إِلَّا مَا دُمْتَ عَلَيْهِ قَائِمًا ۗ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا لَيْسَ عَلَيْنَا فِي الْأُمِّيِّينَ سَبِيلٌ وَيَقُولُونَ عَلَى اللَّهِ الْكَذِبَ وَهُمْ يَعْلَمُونَ
কোন কোন আহলে কিতাব এমনও রয়েছে, তোমরা যদি তাদের কাছে বহু ধন-সম্পদ আমানত রাখো, তাহলেও তা তোমাদের যথারীতি পরিশোধ করবে। আর তাদের মধ্যে অনেক এমনও রয়েছে যারা একটি দীনার গচ্ছিত রাখলেও ফেরত দেবে না-যে পর্যন্ত না তুমি তার মাথার উপর দাঁড়াতে পারবে। এটা এজন্য যে, তারা বলে রেখেছে যে, উম্মীদের অধিকার বিনষ্ট করাতে আমাদের কোন পাপ নেই। আর তারা মহান আল্লাহ পাক সম্পর্কে জেনে শুনেই মিথ্যা বলে।
উপরোক্ত আয়াত শরীফে ‘উম্মীদের’ অর্থ যদি নিরক্ষর বা লেখাপড়া জানে না এমন ব্যক্তি করা হয় তাহলে সেটা কতটা উদ্ভট হয় সেটা লক্ষ্যনীয়। অর্থাৎ সেক্ষেত্রে বোঝা যায় নিরক্ষর লোকদের অধিকার বিনষ্ট করাতে কোন সমস্যা নাই। এটা অত্যন্ত সংঘর্ষিক একটা অর্থ সৃষ্টি হয়। তাহলে এখানে উম্মী শব্দের অর্থ কি হবে?
বিখ্যাত মুফাসসির হযরত ইসমাঈল হাক্বী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার তাফসীরে বর্ণনা করেন-
قالُوا لَيْسَ عَلَيْنا فِي الْأُمِّيِّينَ اى فى شأن من ليس من اهل الكتاب
(তারা বলে রেখেছে যে, উম্মীদের অধিকার বিনষ্ট করাতে আমাদের কোন পাপ নেই) এর অর্থ হচ্ছে এটা বর্ণিত হয়েছে যারা আহলে কিতাব নয় বা যারা কোন কিতাবের অনুসারী ছিলো না তারা”। (তাফসীরে রুহুল বয়ান ২য় খন্ড ৫১ পৃষ্ঠা)
অর্থাৎ উপরোক্ত আয়াত শরীফদ্বয়ে যে উম্মীদের কথা বলা হয়েছে মূলত উম্মী অর্থ হচ্ছে যারা আহলে কিতাব ছিলো না, বা যাদের কাছে কোন কিতাব আসে নাই এমন ব্যক্তি। এখানে লেখাপড়া জানা না জানা কোন বিষয় নেই।
-খাজা মুহম্মদ নুরুদ্দীন।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত মহাসম্মানিত ১২ খলীফা আলাইহিমুস সালাম (৩)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাহধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খন্ডনমূলক জবাব (৬)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (১৮)
২১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত মহাসম্মানিত ১২ খলীফা আলাইহিমুস সালাম (২)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাহধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খন্ডনমূলক জবাব (৫)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
আলোচনায় বা লেখনীতে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ইসমে যাত বা নাম মুবারক বারবার বলা ও লেখা সম্পূর্ণ আদবের খিলাফ (২)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
‘উম্মী’ শব্দ নিয়ে বাতিলপন্থীদের মিথ্যাচারের চূড়ান্ত জবাব (৫)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (১৭)
২০ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত মহাসম্মানিত ১২ খলীফা আলাইহিমুস সালাম (১)
১৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার মাধ্যে বর্ণিত ‘আন নাবিয়্যিল উম্মিয়্যি’ উনার হাক্বীক্বী অর্থ ও তাফসীর মুবারক এবং এ বিষয়ে বদ আক্বীদাহধারীদের কুফরীমূলক বক্তব্যের দলীলভিত্তিক খন্ডনমূলক জবাব (৪)
১৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারক সম্পর্কিত সংশ্লিষ্ট কতিপয় আয়াত শরীফ (১৬)
১৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
মহাসম্মানিত ও মহাপবিত্র খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ্ মুবারক (৩)
১৮ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার)