ফতওয়া
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৬)
, ০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০:০০ এএম ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) ফতওয়া বিভাগ
কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা ফরয-ওয়াজিব, আর এর চেয়ে কমে কাটা ও মু-ন করা হারাম হওয়ার অকাট্য দলীলসমূহ:
(৯৭-৯৯)
وقد اتفقت المذاهب الاربعة على وجوب توفير اللحية وحرمة حلقها ......... ومذهب السادة المالكية حرمة حلق اللحية فكذا قصها اذا كان يحصل بها المثلة= (الابداع فى منار الابتداع وكذا فى جواهر الفقه وحكم للحيه فى الاسلام(
অর্থ: চার মাযহাবের ইমাম উনারা দাড়ি (কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ) লম্বা করা ওয়াজিব এবং মু-ন করা হারাম হওয়ার ব্যাপারে একমত পোষণ করেছেন। ......... আর মালেকী মাযহাব উনার মতেও দাড়ি মু-ন করা হারাম। অনুরূপ আকৃতির বিকৃতি ঘটার কারণে দাড়ি (এক মুষ্ঠির কমে) ছোট করাও হারাম। (কিতাবুল ইবদা ফী মানারিল ইবতেদা, অনুরূপ জাওয়াহিরুল ফিক্বাহ ও হুকমুল লিহ্ইয়া ফিল ইসলাম নামক কিতাবে উল্লেখ আছে)
(১০০-১০২)
قال ابن الرفعة ان الشافعى نص فى "الام" باالتحريم= (شرح العباب وكذا ى دارهى اور انبياء كى سنت وجواهر الفقه(
অর্থ: হযরত ইবনুর রাফয়াহ রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, ইমাম শাফিয়ী রহমতুল্লাহি আলাইহি দাড়ি মু-ন করা হারাম বলে উল্লেখ করেছেন। (আল উবাব, অনুরূপ দারহী আওর আম্বিয়া কী সুন্নত ও জাওয়াহিরুল ফিক্বাহ নামক কিতাবে উল্লেখ আছে।
(১০৩)
"وقص اللحية" من صنع الاعاجم وهو اليوم شعار كشير من المشركين كالافرنج والهنود ومن لا خلاق له فى الدين من الطائفة القلندرية = (التعليق الصبيح على مشكوة المصابيح ج ১ صفه ২০১)
অর্থ: দাড়ি কাটা বা কর্তন করা” আজমীদের আমল। আর বর্তমানে উহা অধিকাংশ মুশরিক যেমন- ফিরিঙ্গী, হিন্দু এবং দ্বীনের সাথে সম্পর্কহীন “কলন্দরিয়া” ফিরকার বিশেষ আমল। (আত তা’লীকুছ ছবীহ আলা মিশকাতিল মাছাবীহ ১ম খ-, ২০১ পৃষ্ঠা)
(১০৪-১০৬)
سوال:- کیا دارھی کا حلق کرنا جائز ھے?
جواب:- نھین- کتاب نصاب الاحتساب" کے باب الاحتساب مین لکھا ھے کہ دارھی کا موندانا جائز نھین- اسکو جنایات الھدایۃ مین ذکر کیاھے- رسول اللہ صلی اللہ علیہ وسلم نے فرمایا ھے کہ دارھی کو برھاؤ یعنی لبون کو تراشو اور دار ھی کو چھور دو جیسے کہ ھے نہ اسکو مندھو اور نہ کاطو اور نہ اسکو مسنون مقدار سے کم کرو اور مسنون مقدار وہ ایک مطھی ھے=
(نفع المفتی و السائل صفہ৪০০)
অর্থ: সুওয়াল- দাড়ি মু-ন করা জায়িয কি?
জাওয়াব- না (জায়িয না), “নিছাবুল ইহতিসাব” নামক কিতাবের “ইহতিসাব” অধ্যায়ে লেখা আছে যে, দাড়ি মু-ন করা নাজায়েয। ইহা “জেনায়াতুল হেদায়ার” মধ্যেও উল্লেখ করা হয়েছে। সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন যে, “দাড়ি লম্বা করো। অর্থাৎ মোঁছ ছোট করো আর দাড়িকে ছেড়ে দাও নিজ অবস্থায়। (অতএব) দাড়ি মু-ন করবে না এবং সুন্নত পরিমাণ লম্বা হওয়ার পূর্বে দাড়ি কাটবে না। আর সুন্নত পরিমাণ হলো এক মুষ্ঠি। (নাফউল মুফতী ওয়াস্সায়িল, ৪০০ পৃষ্ঠা)
(১০৭)
باجماع امت دار ھی مندانا حرام مے اسی "طرح ایک قبضہ (مطھی) سے کم ھونے کی صورت مین کتروانا بھی حرام ھے انہ اربعہ حنفیۃ- مالکیہ- شافعیۃ- حنبلیہ کا اس پر اتفاق ھے= (جواھر الفقہ ج২ صفہ ৪১৭)
অর্থ: উম্মতের ইজমা বা ঐক্যমতে দাড়ি মু-ন করা হারাম। অনুরূপভাবে দাড়ি একমুষ্ঠি হওয়ার পূর্বে কাটাও হারাম। চার ইমাম- হানাফী, মালেকী, শাফেয়ী ও হাম্বলী উনারা এর উপর একমত। (জাওয়াহিরুল ফিক্বাহ ২য় খ-, ৪১৭ পৃষ্ঠা) (মাসিক আল বাইয়্যিনাত উনার ফতওয়া বিভাগ থেকে সংকলিত। )
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৫)
২৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৪)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৩)
১৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৯)
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৮)
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৫)
১৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৪)
১৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২২)
০১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২১)
২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)