ফতওয়া
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৫)
, ২৭শে জুমাদাল ঊলা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ০২ সাবি’, ১৩৯২ শামসী সন , ৩০ নভেম্বর, ২০২৪ খ্রি:, ১৫ অগ্রহায়ণ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুছ সাবত (শনিবার) ফতওয়া বিভাগ
কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা ফরয-ওয়াজিব, আর এর চেয়ে কমে কাটা ও মু-ন করা হারাম হওয়ার অকাট্য দলীলসমূহ:
(৮৭)
انه صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كان ....... كث اللحية تملى صدره- الخ.
অর্থ: সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূরুন নি‘য়ামাহ মুবারক অর্থাৎ দাড়ি মুবারক ঘন ও সীনাপোর বা বুক ভরা ছিলো। (শেফায়ে ক্বাজী আয়াজ)
(৮৮)
الحيهء امير المؤمنين على عليه السلام...ر ميكرد سيتهء او رأ هم ..نين از عمر عليه السلام وعثمان عليه السلام نو شته اند- كان الشيخ محى الدين رحمه الله تعالى طويل اللحية وعريضا:
অর্থ: আমীরুল মু’মিনীন হযরত ইমামুল আউওয়াল কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি বুকভরা বা সীনাপোর দাড়ি মুবারক রাখতেন। অনুরূপ হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম ও হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনিও সীনাপোর দাড়ি রাখতেন। শায়েখ মুহীউদ্দীন রহমতুল্লাহি আলাইহি তিনিও লম্বা চওড়া দাড়ি রাখতেন। (মাদারেজুন নুবুওওয়াত ১ম খ-, ১৯ পৃষ্ঠা)
(৮৯)
عن كعب رَضِيَ اللهُ تَعَالٰى عَنْهُ قال يكون فى اخر الزمان اقوام يقصون لحاهم كذنب الحمامة ويعرقيون نعالهم كالمناجل اولئك لا خلاق لهم
অর্থ: হযরত কা’ব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বর্ণনা করেন, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, আখিরী যামানায় এমন একদল লোক বের হবে, যারা কবুতরের লেজের ন্যায় (কাটসাট) দাড়ি রাখবে এবং উটের কুজের ন্যায় উঁচু গোড়ালী বিশিষ্ট জুতা পরিধান করবে। মূলতঃ জান্নাতে তাদের কোন অংশ নেই। (ইহইয়াউ উলুমিদ্দীন ১ম খ-, ১২৯ পৃষ্ঠা)
(৯০-৯১)
واما الاخذ منها وهى دون ذالك كما يفعله بعض المغارية ومخنثة الرجال فلم يبحه احد
অর্থ: একমুষ্ঠি হওয়ার পূর্বে দাড়ি কর্তন করা যেরূপ কতেক পশ্চিমা ও নপুংষকরা করে থাকে। উহাকে কেউ জায়িয বলেননি। অর্থাৎ সকলেই নাজায়িয বলেছেন। (ফতওয়ায়ে শামী ২য় খ-, ১১৭ পৃষ্ঠা, অনুরূপ তাবয়ীনুল হাক্বায়িকে উল্লেখ আছে)
(৯২)
حلق اللحية قبيح بل حرام.
অর্থ: দাড়ি মু-ন করা অপছন্দনীয় কাজ বরং হারাম। (আল জাওহারাতুন নাইয়্যারাহ, ২০৮ পৃষ্ঠা)
(৯৩-৯৫)
المعتمد حرمة حلقها ومنهم من صرح بالحومة ولم يحك خلافا كصاحب الانصاف
অর্থ: নির্ভরযোগ্য মতে দাড়ি মু-ন করা হারাম। অনেকে নিশ্চিত হারাম বলে উল্লেখ করেছেন। যেমন প্রসিদ্ধ “আল ইনছাফ” উনার লেখক। তিনি এ ব্যাপারে কারো দ্বিমত আছে বলে উল্লেখ করেননি। (শরহুল মুনতাহা, অনুরূপ শরহে মাঞ্জুমাতুল আদব, জাওয়াহিরুল ফিক্বাহতে উল্লেখ আছে)
(৯৬)
فلذالك كان حلق اللحية محرما عند ائمة المسلمين ابى حنيفة ومالك والشافعى واحمد وغيرهم
অর্থ: এ কারণেই দাড়ি মু-ন করা সকল ইমাম উনাদের নিকটই হারাম। যেমন- ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি, ইমাম মালিক রহমতুল্লাহি আলাইহি, ইমাম শাফেয়ী রহমতুল্লাহি আলাইহি ও ইমাম আহমদ ইবনে হাম্বল রহমতুল্লাহি আলাইহি প্রমুখ। (আল মিনহাল)
(মাসিক আল বাইয়্যিনাত উনার ফতওয়া বিভাগ থেকে সংকলিত।)
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৬)
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৪)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৩)
১৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৯)
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৮)
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৫)
১৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৪)
১৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২২)
০১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২১)
২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)