ফতওয়া
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৩)
, ১২ ই জুমাদাল ঊলা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ১৮ সাদিস, ১৩৯২ শামসী সন , ১৫ নভেম্বর, ২০২৪ খ্রি:, ৩০ কার্তিক, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) ফতওয়া বিভাগ
কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা ফরয-ওয়াজিব, আর এর চেয়ে কমে কাটা ও মু-ন করা হারাম হওয়ার অকাট্য দলীলসমূহ:
(৬৮)
ما استخف عقولهم طولوا الشوارب واحفوا اللحى اعكس ما عليه فطرة جميع الامم قدبدلوا فطرة هم نعوذ بِىْ الله. (كرمانى شرح البخارى)
অর্থ: মুসলমানদের সর্বসম্মত নীতি বা ফিতরাত পরিত্যাগ করে, দাড়ি মু-ন করা ও গোঁফ লম্বা রাখা কতইনা নির্বুদ্ধিতা। নাঊযুবিল্লাহি মিন যালিক!” (কিরমানী শরহে ছহীহ বুখারী)
(৬৯)
حلق كردن لحيه حرام است و روش افرنـج وهنود وجولقيان است- كه ايشان را قلندريه كويند (اشعة للـمعات شرح الـمشكوة)
অর্থ: দাড়ি মু-ন করা হারাম। এটা ফিরিঙ্গী, হিন্দু ও যোগী ইত্যাদি সম্প্রদায়ের জাতীয় আমল বা রীতি। কেউ কেউ দাড়ি মু-ন করাকে তরীক্বায়ে কলন্দরীয়া বলে থাকে (এটা সম্পূর্ণই বাতিল তরীক্বা)। (আশয়াতুল লুময়াত শরহে মিশকাত ১ম খ-, ২২৮ পৃষ্ঠা)
(৭০-৭১)
واعفو اللحى= واعلم أنهم اختلفوا في اللحية ما الأفضل فيها؟ فقيل: تقصير ما زادت على القبضة، كما في "كتاب الآثار" لمحمد؛ وقيل: بل الإِعفاء أفضل مطلقًا، أما قطع ما دون ذلك، فحرامٌ إجماعًا، بين الأئمة رحمهم الله تعالى (فيض البارى شرح صحيح البخارى)
অর্থ: “দাড়ি লম্বা করো” পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে এ নির্দেশের ব্যাপারে ইমামদের মধ্যে মতভেদ রয়েছে। অর্থাৎ দাড়ি কতটুকু লম্বা করা উত্তম? কারো মতে এক মুষ্ঠির অতিরিক্তগুলো কাটা উত্তম। (কিতাবুল আছার)
আর কারো মতে স্বাভাবিকভাবে লম্বা হতে দেয়াই উত্তম। মূলত এক মুষ্ঠির কমে দাড়ি কাটা ইমামদের ঐক্যমতে হারাম। (ফায়জুল বারী শরহে ছহীহ বুখারী, ৪র্থ খ-, ৩৮০ পৃষ্ঠা)
(৭২-৭৪)
( قوله ارخوا اللحى) وقد حصل من مجموع الاحاديث خمس روايات- اعفوا، واوفوا، وارخوا، واوجوا ووفروا- ومعناها كلها تركها على حاله..... (خالفوا الحجوس) قد سبق انه كان من عادة الفرس قص اللحية- فنهى الشرع عن ذالك
অর্থ: (দাড়ি লম্বা করো) পবিত্র হাদীছ শরীফ উনার সমষ্টি দ্বারা পাঁচটি বর্ণনা প্রমাণিত হলো-
(১) اعفوا (২)اوفوا (৩) ارخوا (৪) ارجوا (৫)وفروا
উল্লেখিত প্রত্যেকটির অর্থই হলো- দাড়িকে নিজ অবস্থায় ছেড়ে দেয়া। (কাট, ছাট প্রভৃতির পিছু না নেয়া) ............. (মজুসীদের বিপরীত করো, এর ব্যাখ্যা হলো) পূর্বেই বর্ণিত হয়েছে যে, দাড়ি কাটা বা মু-ন করা মজুসীদের নীতি। তাই শরীয়ত দাড়ি মু-ন করতে বা কাটতে নিষেধ করেছে। (কেননা দাড়ি মু-ন করায় বা কাটায় মজুসীদের অনুসরণ করা হয়। ) (নাইলুল আওতার ১ম খ- ১৩১ পৃষ্ঠা, অনুরূপ মুসলিম লিন নববী ২য় খ- ১৪৯ পৃষ্ঠা, আওনুল মা’বুদ ১ম খ- ২০ পৃষ্ঠায় উল্লেখ আছে)
(৭৫)
)اعفاء اللحى) اى تركها من غير حلق ولانتف ولاقص ........... (ارشاد السارى شرح صحيح البخارى ج
অর্থ: দাড়ি লম্বা করা” অর্থাৎ দাড়ি না চেঁছে, না উঠিয়ে, না কেটে, নিজ অবস্থায় ছেড়ে দেয়া। ........ (ইরশাদুস সারী শরহে ছহীহ বুখারী ৮ম খ- ৪৬৪ পৃষ্ঠা)
(৭৬)
وكزاشتن ان بقدر قبضة واجب است وان انكه ان را سنت كويند يمعنى طريقهء مسلوكه دردين اسث يابجهت انكه ثبوت ان بسنت است جنانكه نمار عيدرا سنت كفته اند.
অর্থ: দাড়ি কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ লম্বা করা ওয়াজিব। যারা দাড়ি রাখাকে পবিত্র সুন্নত বলেছেন তাদের এরূপ বলার কারণ এই যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যাবতীয় কাজকেই পবিত্র সুন্নত বলা হয়। অথবা পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে দাড়ি রাখার কথা উল্লেখ আছে বিধায় এটাকে সুন্নত বলা হয়। যেমন ঈদের নামাযকে পবিত্র সুন্নত বলা হয়। (অথচ ঈদের নামায ওয়াজিব) (আশয়াতুল লুময়াত শরহে মিশকাত ১ম খ- ২১২ পৃষ্ঠা)
(৭৭)
وقص اللحية كان من صنيع الاعاجم وهواليوم شعار كثير من الـمشركين كالافرنـج والهنود ومن لاخلاق له فى الدين من الفرق الـموسومة بالقلندرية
অর্থ: দাড়ি কাটা আজমীদের (মজুসী) বদ আমলের অন্তর্ভুক্ত। আর বর্তমানে ইহা অধিকাংশ মুশরিক তথা ফিরিঙ্গী, হিন্দু এবং পবিত্র দ্বীন ইসলাম হতে সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন কলন্দরিয়া নামক বাতিল ফিরকার জাতীয় আমল। (শরহুত ত্বীবী আলা মিশকাতিল মাছাবীহ, ২য় খ- ৫৬ পৃষ্ঠা) (মাসিক আল বাইয়্যিনাত উনার ফতওয়া বিভাগ থেকে সংকলিত। )
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৯)
১৮ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৮)
১১ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৭)
১০ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৬)
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৫)
২৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৪)
২২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৯)
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৮)
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৫)
১৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৪)
১৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার)