Banner Image

ফাতিহায়ে ইয়াজদাহম কি

মহান আল্লাহ পাক ইরশাদ করেন, সাবধান! নিশ্চয় যাঁরা আল্লাহ পাক- উনার ওলী উনাদের কোনো ভয় ও চিন্তা-পেরেশানী নেই। আল্লাহ পাক- উনার খালিছ ওলী গাউছুল আ’যম, সাইয়্যিদুল আউলিয়া হযরত বড়পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহি- উনার পবিত্র বিছাল শরীফ হচ্ছে ‘১১ই রবীউছ্‌ ছানী’ যা “পবিত্র ফাতিহায়ে ইয়াজদাহম” নামে মশহুর। তাই প্রত্যেক মুসলমান এবং বাংলাদেশ সরকারসহ পৃথিবীর সকল দেশের সরকারের উচিত- যথাযথ ভাবগাম্ভীর্যতার সাথে এ দিনটি পালন করা এবং এ দিনের সম্মানার্থে সরকারি ছুটি ঘোষণা করা।
বিশেষতঃ সাইয়্যিদুল আওলিয়া, গাউছুল আ’যম, আওলাদে রসূল, হযরত শায়খ সাইয়্যিদ মুহিউদ্দীন আব্দুল ক্বাদির জিলানী রহমতুল্লাহি আলাইহি আল্লাহ পাক-এর পক্ষ থেকে যমীনবাসীর জন্য এমন এক উছীলা, যার মাধ্যমে মানুষ অফুরন্ত নিয়ামত লাভে ধন্য হয়েছে এবং ক্বিয়ামত পর্যন্ত হতে থাকবে। তাঁর বুযূর্গী ও সম্মান বলার অপেক্ষা রাখেনা। “বড় পীর ছাহেব” এ একটি লক্বব মুবারকই তার সাক্ষাত প্রমাণ।
তাঁর মর্যাদা সম্পর্কে বর্ণিত রয়েছে, একবার এক লোক তাঁর খিদমতে এসে বিনীতভাবে জানতে চাইলো, হুযূর! আপনি নাকি “সুলতানুল আরিফীন?” জবাবে তিনি বললেন, হ্যাঁ। সে ব্যক্তি আবার জিজ্ঞাসা করল, আপনি নাকি “কুতুবুল আলম?” তিনি বললেন, হ্যাঁ। লোকটি আবার জিজ্ঞাসা করল, আপনি নাকি গাউছুল আ’যম,? তিনি বললেন হ্যাঁ। লোকটি আবার জিজ্ঞাসা করল, আপনি নাকি “মুজাদ্দিদুয্ যামান?” তিনি বললেন, হ্যাঁ। অতঃপর লোকটি চুপ করে রইল। তার চুপ থাকা দেখে আল্লাহ পাক-এর ওলী সাইয়্যিদুল আওলিয়া, গাউছুল আ’যম, আওলাদে রসূল হযরত বড় পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহি বললেন, “হে ব্যক্তি! তুমি কি আমার সম্পর্কে আর কিছুই জাননা? তুমি জেনে রাখ, অরাউল অরা, অরাউল অরা, অরাউল অরা। অর্থাৎ তুমি যা জানতে চেয়েছ, তার চেয়ে অনেক, অনেক, অনেক উপরে আমার মাক্বাম বা মর্যাদা যা তোমার মত সাধারণ মানুষের পক্ষে অনুধাবন করা কখনোই সম্ভব নয়।” যে সম্পর্কে হাদীছে কুদসী শরীফ-এ আল্লাহ পাক ইরশাদ করেন “নিশ্চয়ই আমার ওলীগণ আমার কুদরতী জুব্বার নিচে অবস্থান করেন, আমি ব্যতীত তাঁকে কেউই হাক্বীক্বীভাবে চিনে না।” আল্লাহ পাক তাঁর এ মহান ওলী, সাইয়্যিদুল আওলিয়া, গাউছুল আ’যম, আওলাদে রসূল, হযরত বড় পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহিকে ইল্হাম করে জানিয়েছেন, হে আমার ওলী! আপনি যমীনবাসীকে জানিয়ে দিন আপনাকে যারা মুহব্বত করবে, আপনার সাথে নিছবত বা সম্পর্ক রাখবে, আপনার তরীক্বায় দাখিল হবে ক্বিয়ামত পর্যন্ত তাদেও সকলকে আমি ক্ষমা ও নাজাতের সুসংবাদ দান করলাম। (সুবহানাল্লাহ)।


   

গুরুত্ব

সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাস্‌সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- এর বিলাদত শরীফ ও বিছাল শরীফ-এর কারণে মাহে রবীউল আউয়াল শরীফ যেমনিভাবে সর্বাধিক ফযীলতপ্রাপ্ত ও সম্মানিত হয়েছে ঠিক তেমনি মাহে রবীউছ ছানী সাইয়্যিদুল আওলিয়া, গাউছুল আ’যম, আওলাদে রসূল, হযরত বড় পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহি-এর বিছাল শরীফ-এর কারণে সম্মানিত মাস হিসেবে মুসলমানদের কাছে আলাদাভাবে আলোচিত ও গৃহীত। মূলতঃ ওলীগণের হায়াত মুবারক, বিলাদত মুবারক, বিছাল মুবারক প্রত্যেকটিই মর্যাদার কারণ। কেননা তাঁদের বিছাল মুবারক-এর মাধ্যমেই মহান আল্লাহ পাক-এর অনুক্ষণ দীদার হাছিল হয়ে থাকে। এ প্রসঙ্গে হাদীছ শরীফে ইরশাদ হয়েছে, ওলীগণের বিদায় বা বিছাল শরীফ আল্লাহ পাক- এর দীদার লাভ করার সেতু।”
তাঁদের ফযীলত সম্পর্কে মহান আল্লাহ পাক তাঁর কালাম পাকে ইরশাদ করেন, “নিশ্চয়ই আল্লাহ পাক-এর রহমত ওলীগণের নিকটে।” (সূরা আ’রাফ-৫৬)
অর্থাৎ আল্লাহ পাক তাঁর ওলীগণকে এমন ফযীলত ও নিয়ামত দান করেছেন যে, তাঁরা হায়াত মুবারকে এমনকি বিছাল মুবারক-এর পরও মানুষের জন্য রহমত, বরকত, নিয়ামত, মাগফিরাত ও নাজাত লাভের উছীলা।

আমল

প্রত্যেক ব্যক্তির উচিত এ মাসে আল্লাহ পাক-এর সেই মহান ওলী, সাইয়্যিদুল আওলিয়া, গাউছুল আ’যম, আওলাদে রসূল, হযরত বড় পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহি-এর বিছাল শরীফ উপলক্ষ্যে তাঁর ‘সাওয়ানেহ উমরী’ বা জীবনী মুবারক আলোচনা করে, মীলাদ শরীফ-এর মাহফিল করে, ছরয়াব রেসানী করে তাঁর ফয়েজ-তাওয়াজ্জুহ, মুহব্বত ও মা’রিফাতের হিস্সা লাভের জন্য দুয়া-মুনাজাত করা।

ইসলামের বিশেষ দিনসমূহ

সাইয়্যিদুল আ’ইয়াদ, সাইয়্যিদে ঈদে আ’যম, ঈদে আকবর, পবিত্র ঈদে মীলাদুন্ নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম

পবিত্র আশুরা মিনাল মুহর্‌রম

সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ হযরত ইমাম হাসান আলাইহিস সালাম উনার পবিত্র বিছাল শরীফ

পবিত্র আখিরী চাহার শোম্বাহ

পবিত্র ফাতিহায়ে ইয়াজদাহম

সাইয়্যিদাতুন নিসা হযরত ফাতিমাতুয-যাহরা আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদত শরীফ

আফজালুন্ নাস বা’দাল আম্বিয়া হযরত আবু বকর ছিদ্দীক্ব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার পবিত্র বিছাল শরীফ

পবিত্র পহেলা রজবের রাত

পবিত্র লাইলাতুর রাগায়ীব

সুলতানুল হিন্দ, হাবীবুল্লাহ হযরত খাজা মুঈনুদ্দীন চিশ্‌তী রহমতুল্লাহি আলাইহি উনার পবিত্র বিছাল শরীফ

পবিত্র মি’রাজ শরীফ

সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, সাইয়্যিদুশ শুহাদা, ইমামুল হুমাম হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদত শরীফ

সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ হযরত ইমাম হাসান আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদত শরীফ

পবিত্র লাইলাতুন নিস্‌ফে মিন শা’বান বা শবে বরাত

পবিত্র লাইলাতুল ক্বদর

পবিত্র ঈদুল ফিতর

পবিত্র ঈদুল আযহা

অডিও

ওয়াজ শরীফ

     ওয়াজ শরীফ ১
     ওয়াজ শরীফ ২

কাছিদা শরীফ

     কাছিদা শরীফ ১
     কাছিদা শরীফ ২